ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

যৌন কেলেঙ্কারিতে ট্রাম্পের জনপ্রিয়তা ক্রমশ কমছে

hillari-trumpঅনলাইন ডেস্ক : একের পর এক যৌন কেলেঙ্কারির অভিযোগ ওঠার পর মার্কিন প্রেসিডেন্ট হওয়ার লড়াইয়ে ক্রমশ পিছিয়ে পড়ছেন রিপাবলিকান প্রেসিডেন্ট পদপ্রার্থী ডোনাল্ড ট্রাম্প।  এমনটা জানাল মার্কিন মুলুকের জনপ্রিয় এক সমীক্ষা। এই সমীক্ষা অনুযায়ী ডোনাল্ড ট্রাম্পকে অনায়াসে পিছনে ফেলে বিশ্বের সবচেয়ে শক্তিধর দেশের পয়লা নম্বর ব্যক্তি হতে চলেছেন ডেমোক্র্যাট প্রার্থী হিলারি ক্লিনটনই।

দু সপ্তাহ আগে করা সমীক্ষাতে দেখা গিয়েছিল ট্রাম্পের থেকে ৪ শতাংশ ভোটে এগিয়ে হিলারি। সেখানে এখন দেখা যাচ্ছে একের পর এক যৌন হেনস্থার অভিযোগ ওঠার পর ট্রাম্পের জনপ্রিয়তা কমেছে। আর তাতেই জনপ্রিয়তায় আরও ৫ শতাংশ এগিয়ে গিয়েছেন হিলারি। মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে চালানো সমীক্ষার নির্যাস হল হিলারি পেতে চলেছেন ৪৭ শতাংশ ভোট, ট্রাম্প ৩৮ শতাংশ। শুধু দুজনের মধ্যে প্রতিদ্বন্দ্বিতায় এই ব্যবধান ১১ শতাংশে চলে গিয়েছে। সমীক্ষার কথা সত্যি হলে আগামী ৮ নভেম্বর মার্কিন মুলুকের প্রেসিডেন্ট নির্বাচন একপেশে হতে চলেছে।
সমীক্ষায় দেখা যাচ্ছে, ক্লিটন, ট্রাম্প ছাড়া বাকি দুই প্রেসিডেন্ট পদপ্রার্থী গ্যারি জনসন ৮ শতাংশ, ও গ্রিন পার্টির প্রার্থী জিল স্টেইন ৩ শতাংশ ভোট পাবেন।
প্রায় সব ধরনের ভোটাররাই হিলারিকে এগিয়ে রেখেছেন। একমাত্র শ্বেতাঙ্গ পুরুষরাই ট্রাম্পকে এগিয়ে রেখেছেন। সমীক্ষায় দেখা গিয়েছে শ্বেতাঙ্গ পুরুষরা হিলারির থেকে ৬ শতাংশ বেশি পছন্দ করছেন ট্রাম্পকে। তবে মহিলা ভোটাররা কিন্তু ট্রাম্পের দিক থেকে মুখ ফিরিয়ে নিয়েছেন। মহিলা ভোটের বিচারে হিলারি ১৯ শতাংশ ভোট বেশি পেতে চলেছেন ট্রাম্পের থেকে। এই ব্যবধানটাই শেষ অবধি বড় হয়ে দেখা দিচ্ছে , অন্তত সমীক্ষায় এমনই আভাস।

শুধু একটা সংস্থা নয় মার্কিন মুলুকের সিংহগভাগ সমীক্ষাই বলছে, ট্রাম্পকে সহজেই হারিয়ে মার্কিন প্রেসিডেন্ট হতে চলেছেন হিলারি ক্লিনটন। ট্রাম্প সমর্থকরা অবশ্য এসব সমীক্ষাকে পক্ষপাতদুষ্ট বলছেন।

 

পাঠকের মতামত: