ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

জামায়াতে নতুন আমির

বিডিনিউজ : 2
যুদ্ধাপরাধী মতিউর রহমান নিজামীর ফাঁসির পাঁচ মাস পর নতুন আমির বেছে নিয়েছে জামায়াতে ইসলামী। ছয় বছর ধরে ভারপ্রাপ্ত আমিরের দায়িত্ব পালনকারী মকবুল আহমাদকে এই দায়িত্ব দেওয়া হয়েছে বলে সোমবার দলটির প্যাডে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।
এতে বলা হয়, “সোমবার সকাল ১০টা কেন্দ্রীয় নির্বাহী পরিষদের সামনে নির্বাচিত আমির হিসেবে মকবুল আহমাদ শপথ গ্রহণ করেছেন। তাকে শপথ বাক্য পাঠ করান জামায়াতে ইসলামীর প্রধান নির্বাচন কমিশনার মাওলানা এটিএম মাসুম।” তবে কোথায় এই শপথ অনুষ্ঠান হয়েছে, সে বিষয়ে কোনো তথ্য সংবাদ বিজ্ঞপ্তিতে নেই। সংগঠনের রুকনরা গোপন ভোটে তিন বছরের (২০১৭-১৮-১৯) জন্য মকবুলকে আমির নির্বাচিত করেছেন বলে সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়। ২০১০ সালের ২৯ জুন দলের নিজামী গ্রেপ্তার হওয়ার পর থেকে ভারপ্রাপ্ত আমির হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন জ্েযষ্ঠ নায়েবে আমির মকবুল। একাত্তরে মানবতাবিরোধী অপরাধে নিজামীর মৃত্যুদ- গত ১০ মে কার্যকর হয়। মুক্তিযুদ্ধের বিরোধিতাকারী দল জামায়াতের সাবেক আমির গোলাম আযমও যুদ্ধাপরাধের দ- ভোগের মধ্েয মারা যান।
দলের গঠতন্ত্র অনুযায়ী আমির মকবুলই সেক্রেটারি জেনারেলসহ অন্য পদগুলোতে নেতাদের মনোনীত করবেন। বর্তমানে সেক্রেটারি জেনারেলের ভারপ্রাপ্ত দায়িত্বে আছেন শফিকুর রহমান। আমির নিজামীর মতো সেক্রেটারি জেনারেল আলী আহসান মো মুজাহিদও যুদ্ধাপরাধের দায়ে ফাঁসিতে ঝুলেছেন গত বছরের ২২ নভেম্বর। জামায়াতের একাধিক নেতার সঙ্গে কথা বলে জানা যায়, গত ১০ আগস্ট আমির নির্বাচনের জন্য প্যানেল চূড়ান্ত করে সংগঠনটির সর্বোচ্চ ফোরাম মজলিশে শূরা। এই প্যানেলে তিনজন ছিলেন। মকবুল ছাড়া অন্য দুজন হলেন ভারপ্রাপ্ত সেক্রেটারি জেনারেল শফিকুর রহমান ও নায়েবে আমির মজিবুর রহমান। এরপর ১৬ আগস্ট থেকে ২০ দিন অর্থাৎ ৫ সেপ্টেম্বর পর্যন্ত গোপন ভোটে সারাদেশে রুকনরা আমির নির্বাচন করেন বলে এক নেতা জানান। যুদ্ধাপরাধের বিচার নিয়ে চাপে থাকা জামায়াত নির্বাচন কমিশনের নিবন্ধনও ইতোমধ্েয হারিয়েছে। ফলে দলীয়ভাবে নির্বাচনে অংশ নিতে পারছে না বিএনপির সঙ্গে জোটবদ্ধ এই দলটি।

পাঠকের মতামত: