ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় বিশ্ব হাত ধোয়া দিবস পালন

%e0%a6%9f%e0%a6%bf%e0%a6%9fচকরিয়া অফিস:

চকরিয়ায় বিদ্যালয়ের কোমলমতি শিক্ষার্থীদের অংশগ্রহনে ও নানা আয়োজনের মাধ্যমে বিশ্ব হাত ধোয়া দিবস পালিত হয়েছে। ‘হাত ধোয়াকে অভ্যাসে পরিনত করুন’ স্লোগানে শনিবার জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার নিরাপদ খাদ্য নেটওয়ার্ক প্রকল্পের আর্থিক সহযোগিতায় উন্নয়ন বিকল্পের নীতিনির্ধারণী গবেষণা সংস্থার (উবিনীগ) আয়োজনে নানা কর্মসুচির মাধ্যমে দিবসটি পালিত হয়েছে। এদিন সকালে উপজেলার বদরখালী ইউনিয়নে উবিনীগ শিখিপড়ি প্রাথমিক বিদ্যালয় ও আল আজহার উচ্ছ বিদ্যালয়ের শিক্ষার্থীদের নিয়ে ‘হাত ধোয়া বিষয়ক’ চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা, র‌্যালী ও আলোচনা সভার আয়োজন করা হয়।

অনুষ্টানের শুরুতে বিদ্যালয়ের ৩০ জন শিক্ষার্থী হাত ধোয়া ও নিরাপদ খাদ্যের উপর চিত্রাংকন ও রচনা প্রতিযোগিতায় অংশ গ্রহন করেন। পরে ২টি বিদ্যালয়ের মোট দুইশত শিক্ষার্থী শ্লোগান সহকারে র‌্যালীতে অংশ নেন। র‌্যালীটি আজহার উচ্চ বিদ্যালয় থেকে শুরু হয়ে দুই কিলোমিটার পথ অতিক্রম করে বদরখালী ইউনিয়নের মগনামাপাড়া উবিনীগ শিখিপড়ি বিদ্যালয়ে এসে শেষ হয়। র‌্যালীতে শিক্ষার্থীদের মুখে স্লোগান ছিল ‘সুস্থ থাকার প্রথম ধাপ, সাবান দিয়ে ধোব হাত’‘ হাত ধোয়ার অভ্যাস করি, সবাই মিলে সুস্থ থাকি’ ‘ঘরে বাইরে যেখানেই যাই, খাওয়ার আগে হাত ধোয়া চাই’ ‘হাত ধোয়ার অভ্যাস করি, রোগ জীবানু দুরে রাখি’ ইত্যাদি।

উবিনীগের আঞ্চলিক সমন্বক রফিকুল হক টিটো’র প্রারম্ভিক বক্তব্যের মধ্য দিয়ে আলোচনা সভা শুরু হয়। এসময় তিনি বক্তব্যে দিবসটির তাৎপর্য সম্পর্কে বিশদ বিবরণ তুলে ধরেন। আলোচনা সভার সভাপতিত্ব করেন বদরখালী ইউনিয়ন পরিষদের সংরক্ষিত ওয়ার্ডের নারী মেম্বার জাহানারা বেগম। এতে বক্তব্য রাখেন ইউনিয়ন স্বাস্থ্য কমপ্লেক্সের উপসহকারী মেডিকেল অফিসার মিনহাজ উদ্দিন, বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির সদস্য নুরুল আলম, স্থানীয় ইউপি মেম্বার নুরুল কাদের, বদরখালী কলেজের প্রভাষক আবদুস শুক্কুর, আল আজহার উচ্চ বিদ্যালয়ের শিক্ষক তৌহিদুল ইসলাম, সমাজ সেবক আহসানুল কাদের চৌধুরী সাব্বির, শিখিপড়ি বিদ্যালয়ের প্রধান শিক্ষিকা মেহেরুন্নেচ্ছা মমতাজ, নয়াকৃষি আন্দোলনের কৃষক মোহাম্মদ নুরুছফা, প্রাক্তন ইউপি মেম্বার জাফর আলম, সমাজ কর্মী মোহাম্মদ ফোরকান। শিক্ষার্থীরা সুস্থ থাকা, হাত ধোয়াকে অভ্যাসে পরিনত করা ও নিরাপদ খাবার গ্রহনের ব্যাপারে অঙ্গীকার করেন। অনুষ্টান শেষে শিক্ষার্থী ও অতিথিদের মাঝে সংস্থার পক্ষ থেকে টয়লেট সাবান ও সাবানের কেস বিতরণ করা হয়। ##

পাঠকের মতামত: