ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

চীন-পাকিস্তানকে মোকাবেলায় প্রস্তুত হচ্ছে ভারত

image_167242_0অনলাইন ডেস্ক :::

নয়াদিল্লি: আগামী রোববার থেকে ভারতের মহারাষ্ট্র রাজ্যের গোয়ায় অনুষ্ঠিত হতে চলা ব্রিকস সম্মেলনেই পাকিস্তান এবং চিনের মোকাবিলায় গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে দেশটি। কারণ ওই সম্মেলনেই রাশিয়ার সঙ্গে ৪০ হাজার কোটি টাকার প্রতিরক্ষা সংক্রান্ত চুক্তি সই করবে ভারত।
ওই চুক্তির ফলে ভবিষ্যতে পাঁচটি এস-৪০০ ‘ট্রায়াম্ফ’ অ্যান্টি মিসাইল ডিফেন্স সিস্টেম হাতে পাবে ভারত। এছাড়াও ২০০টি কামোভ ২২৬টি হেলিকপ্টারও ভারতের হাতে আসবে।
ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ওই চুক্তি সই করবেন। খবর ভারতীয় গণমাধ্যমের।

ওই চুক্তির ফলে কতটা শক্তিশালী হবে ভারতের প্রতিরক্ষা ব্যবস্থা? যে এস-৪০০ অ্যান্টি মিসাইল ডিফেন্স সিস্টেম কেনার জন্য বরাত দিচ্ছে ভারত, সেটি এখন রাশিয়ার সর্বাধুনিক এয়ার ডিফেন্স সিস্টেম। সিরিয়াতেও এই প্রযুক্তিই ব্যবহার করেছে রাশিয়া। ভারতীয় সংবাদ মাধ্যম এমন দাবি করেছে।
খবরে আরো বলা হয়, নির্দিষ্ট লক্ষ্যে ধেয়ে আসা প্রায় তিনশোটি মিসাইলকে একসঙ্গে চিহ্নিত করে সেগুলিকে ধ্বংস করার ক্ষমতা রয়েছে এই এয়ার ডিফেন্স সিস্টেমের। পাকিস্তান বা চিনের মতো কোনও প্রতিপক্ষ যদি ভারতকে লক্ষ্য করে নিউক্লিয়ার ক্ষমতাসম্পন্ন ব্যালিস্টিক মিসাইলও ছোড়ে, তাহলে সেই ধরনের ৩৬টি মিসাইলকে কয়েকশো কিলোমিটার দূরেই ধ্বংস করে দেওয়ার মতো প্রযুক্তি ভারতের হাতে চলে আসবে।

এছাড়াও ‘মেক ইন ইন্ডিয়া’ প্রকল্পকে আরও উৎসাহ দিতে রুশ প্রযুক্তির ২২৬টি হেলিকপ্টার তৈরি করবে ভারত। ২০০টি হেলিকপ্টারের মধ্যে প্রথম ৪০টি হেলিকপ্টার রাশিয়াতেই তৈরি হবে। বাকিগুলি ভারতেই তৈরি হবে। হাল্কা কিন্তু অত্যাধুনিক প্রযুক্তির এই হেলিকপ্টারগুলি সামরিক অভিযান ছাড়াও প্রাকৃতিক দুর্যোগের সময়ে দারুণ কাজে আসবে। চিতা বা চেতকের মতো পুরনো হেলিকপ্টারগুলির বিকল্প হিসেবে অত্যাধুনিক এই হেলিকপ্টারগুলিই ব্যবহার করা হবে।

পাঠকের মতামত: