ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়া বদরখালী সমবায় সমিতির সম্পাদকের অনুপস্থিতির কারনে ব্যবস্থাপনা সংকটের আশঙ্কা

badorkhali-somityএম.জিয়াবুল হক, চকরিয়া :::
কক্সবাজারের চকরিয়া উপজেলার বদরখালী সমবায় কৃষি ও উপনিবেশ সমিতির নির্বাচন অবশেষে নানা ষড়যন্ত্র নস্যাত করে দীর্ঘ আট মাস পর গত ৫ অক্টোবর অনুষ্টিত হয়েছে। সমিতির ব্যবস্থাপনা শুণ্যতা কাটিয়ে মহামান্য সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি এস.কে সিনহার সমন্বয়ে গঠিত বেঞ্চ লিভ টু আপিল মামলার (নম্বর ৭১১/২০১৬ইং) আদেশ মোতাবেক গঠিত এডহ্ক কমিটি অবাধ ও শান্তিপুর্ণভাবে এ নির্বাচন সম্পন্ন করেন। নির্বাচনে সভ্যদের অকুন্ঠ ব্যালট বিপ্লবের মাধ্যমে ফের একেএম ইকবাল বদরী সম্পাদক নির্বাচিত হলেও মুলত সম্পাদকের অনুপস্থিতির কারণে এখনো সমিতির ব্যবস্থাপনার চরম সংকট রয়ে গেছে এমন দাবি অভিজ্ঞ মহলের।

জানা গেছে, চলতিবছরের গত ১ ফ্রেব্রুয়ারী ব্যব¯’াপনা কমিটির নির্ধারিত নির্বাচন কতিপয় উচ্চ ভিলাসী ও দুর্নীতিবাজ সাবেক কিছু কর্মকর্তার ষড়যন্ত্রে সমিতির বহুল প্রতিক্ষিত নির্বাচন স্থগিত হয়ে দীর্ঘ আট মাস অতিক্রম করে। তারপরও উচ্চ আদালতের নির্দেশে গত ৫ অক্টোবর সমিতির ৪৫ হাজার সমবায়ী জনগোষ্টির বহুল প্রত্যাশিত এ নির্বাচন অনুষ্ঠিত হয়েছে। এ নির্বাচনে দীর্ঘ এক বছরের বেশী সময় সমিতিতে অনুপস্থিত থেকেও দুইজন বিত্তশালী প্রভাবশালী প্রার্থীকে ধরাশায়ী করে আবারো সম্পাদক নির্বাচিত হয়েছেন সদ্য বিদায়ী কমিটির সম্পাদক কে এম ইকবাল বদরী। স্থানীয় একটি মিথ্যা মামলায় আসামী হয়ে ইকবাল বদরী ও তার পরিবারের সদস্যরা এলাকা ছাড়া। অনুষ্টিত নির্বাচনে দু‘জন নব্বই বছর বয়স্ক পুরুষ ছাড়া আর কেউ ইকবাল বদরীর পক্ষে কাজ করতে পারেনি সমাপ্ত নির্বাচনে।

স্থানীয় সুত্রে জানা গেছে, ১৯২৯ সালে প্রতিষ্ঠিত সমবায় অঙ্গনের মহীর“হ খ্যাত বদরখালী সমবায় সমিতি  নিজস্ব অর্থায়নে ১টি ফাজিল ও ২টি দাখিল মাদ্রাসা, ১টি কলেজ ২টি উ”চ বিদ্যালয় প্রতিষ্ঠা করেন। ৪০টি মসজিদ ও মসজিদ ভিত্তিক কোরান শিক্ষা কার্য্যক্রম দীর্ঘ ৮৬ বছর ধরে অব্যাহত রেখেছে। ৪৫ হাজার মানু

পাঠকের মতামত: