ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

সিলেটে আনসার-ভিডিপি নিয়োগে রমরমা বাণিজ্য

ষ্টাফ রিপোর্টার, সিলেট  :

সিলেট জেলায় আনসার ও ভিডিপি নিয়োগে রমরমা বাণিজ্যের অভিযোগ পাওয়া গেছে। গত ১৬ সেপ্টেম্বর সাধারন আনসার মৌলিক প্রশিক্ষণ ( ১ম ধাপ-পুরুষ ) বাছাই পরীক্ষা নেয়া হয়। বাছাই পরীক্ষার ফলাফলে সিলেট জেলায় মোট ৪৭জন প্রার্থী অংশগ্রহণ করেন। এ থেকে বাছাই শেষে গত ৬সেপ্টেম্বর ৩৩জনের নাম প্রকাশ করে জেলা আনসার ও ভিডিপি আখালিয়াস্থ সিলেট অফিস। পরবর্তীতে এই ৩৩জনকে প্রশিক্ষণ সম্পন্ন করতে মৌলভীবাজার জেলার কালাপুর ট্রেনিং সেন্টারে পাঠানো হয়। বাছাইকৃত প্রার্থীরা সেখানে একটানা ১৪দিন ট্রেনিংয়ে অংশ নেন। শুক্রবার (১সেপ্টেম্বর) বিকেলে প্রার্থীদের ট্রেনিং সম্পন্ন হয়। ১৪দিন ট্রেনিং শেষে প্রার্থীদের ঢাকা হেডকোয়াটারে অবশিষ্ট ৭৬দিনের ট্রেনিংয়ে যাওয়ার কথা থাকলেও ৩৩জনের মধ্যে ১৬জনকে বাদ দিয়ে দেন সিলেট রেঞ্জের দায়িত্বে থাকা অফিসার গোলাম কিবরিয়া। পরে কোন কারনে তাদের ঢাকা হেডকোয়াটারে ট্রেনিং নিতে দেওয়া হয়নি, এ নিয়ে শুরু হয় হৈ চৈ।

অভিযোগ পাওয়া গেছে,শুক্রবার রাতের আধারে এই ১৬জনকে বাদ দিয়ে অন্য আরও ১৬জনকে তাৎক্ষনিক নিয়োগ দিয়ে দেন আনসার-ভিডিপি সিলেট রেঞ্জের গোলাম কিবরিয়া। এতে প্রার্থীদের মধ্যে আরও বেশি সন্ধেহের জন্ম দেয়। এখবর প্রকাশ পেলে সিলেট জুড়ে তোলপাড় সৃষ্টি হয়। ঘটনাটি ঢাকা হেডকোয়াটারের উর্ধ্বতন কর্তৃপক্ষ জানতে পেরে সাথে সাথে গোলাম কিবরিয়ার এহেন অনিয়মের বিরুদ্ধে তদন্ত করে ব্যবস্থা গ্রহনের উদ্যোগও নেয়া হয়েছে । আনসার-ভিডিপি সিলেট রেঞ্জ অফিসার গোলাম কিবরিয়ার বিরুদ্ধে এর আগেও লাখ-লাখ টাকা নিয়োগ বাণিজ্যের অভিযোগ রয়েছে বলে একটি সূত্র জানায়।

জানা যায়, গোলাম কিবরিয়ার এক সহচর হচ্ছেন রানার আনিস নামের এক ব্যাক্তি। তিনি প্রতিবছর আনসার-ভিডিপি নিয়োগের সময় চুক্তিতে প্রার্থীদের কাছ থেকে লাখ লাখ টাকা হাতিয়ে নেন। এবং রানার আনিসের কথা অনুযায়ী গোলাম কিবারয়া কাজ করে থাকেন। এভাবেই দিনের পর দিন সিলেটে আনসার-ভিডিপি নিয়োগ বাণিজ্যে চলছে বলে অভিযোগে প্রকাশ।

নাম প্রকাশে অনিচ্ছুক আনসার-ভিডিপির একাধিক প্রার্থী জানান, শুক্রবার (১অক্টোবর) সন্ধ্যার পর সিলেট রেঞ্জ অফিসার গোলাম কিবরিয়া অজ্ঞাতস্থান থেকে নিয়ে আসেন ১৬জন প্রার্থী। তারা আসার পরই জোরপূর্বক ট্রেনিংপ্রাপ্ত ১৬জনের পোষাক খুলে নেন তিনি। বহিরাগত ১৬জনকে ওই পোষাক পরিয়ে ঢাকায় নিয়ে যাওয়ার চেষ্টায় রয়েছেন তিনি। তারা আরও জানান, আনসার ও ভিডিপি কার্যালয়,আখালিয়াস্থ সিলেট অফিসে বাছাইকালে ঢাকা হেডকোয়াটারেরও একাধিক অফিসার সরেজমিনে উপস্থিত ছিলেন। কিন্তু রহস্যজনক কারনে উর্ধ্বতন কর্তৃপক্ষদের চোঁখে ফাকি দিয়ে অতি দ্রুততার সাথে গোলাম কিবরিয়া এই ১৬জনকে নিয়োগ দিয়ে দেন।

এবিষয়ে জানতে সিলেট রেঞ্জ অফিসার গোলাম কিবরিয়ার সাথে মুঠোফোনে যোগাযোগ করলে তিনি সাংবাদিকের ফোন রিসিভ করেন । তবে কোন কথা না বলে ফোন কেটে দেন।

এদিকে বিডি মনিটরিং ঢাকা হেডকোর্য়াটারের দায়িত্বরত অফিসার রাসেল ঘটনার সত্যতা নিশ্চিত করে সাংবাদিকদের জানান, এ বিষয়ে সংবাদ পাওয়ার পর তা’ তদন্ত করা হচ্ছে। তদন্তে— অনিয়মের সত্যতা পাওয়া গেলে এর বিরুদ্ধে বিহীত ব্যাবস্থা নেয়া হবে।

 

পাঠকের মতামত: