ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

লামায় বৌদ্ধ মুর্তি ভাংচুরের প্রতিবাদে মানববন্ধন

%e0%a6%af%e0%a6%afমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানের লামায় বৌদ্ধ মুর্তি ভাংচুরের অভিযোগে মানববন্ধন করেছে বৌদ্ধ ধর্মালম্বী লোকজন এবং হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দরা। ৪ অক্টোবর মঙ্গলবার বেলা ১টায় লামা উপজেলা পরিষদের সামনে সড়কে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়।

প্রধানমন্ত্রী কার্যালয়ে করা অভিযোগের ভিত্তিতে জানা যায়, গত ২ অক্টোবর রোববার দিবাগত রাত ২টা ৩০ মিনিটে লামা উপজেলার ফাঁসিয়াখালী ইউনিয়নের জনৈক আজিম, জসিম, কালাম, লুৎফর, শাহ আলম ও জাকের হোসেন মজুমদার সহ অজ্ঞাতনামা আরো ২০/৩০ জন বহিরাগত রোহিঙ্গা সন্ত্রাসী বনপুর বাজারস্থ হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদের জায়গায় অনাধিকার প্রবেশ করে বৌদ্ধ মুর্তি ভাংচুর করে। উক্ত বৌদ্ধ বিহারে হামলা ও মুর্তি ভাংচুরের প্রতিবাদ জানিয়ে মানববন্ধন করে ঘটনার সুবিচার দাবি জানায় বৌদ্ধ ধর্মালম্বী লোকজন এবং হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দরা।

হিন্দু, বৌদ্ধ ও খ্রিষ্টান ঐক্য পরিষদের নেতৃবৃন্দ অর্পন মহাজন ও চংপাত ম্রো বলেন, আমরা ঘটনার সুষ্ঠ তদন্ত সাপেক্ষে সুবিচার দাবি করছি।

৪ অক্টোবর বিষয়টি জানাজানি হলে লামা উপজেলা চেয়ারম্যান, উপজেলা নির্বাহী অফিসার, অফিসার ইনচার্জ (ওসি) লামা থানা ও বিভিন্ন গোয়েন্দা সংন্থার লোকজন দ্রুত ঘটনাস্থল পরিদর্শন করেন।

লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইকবাল হোসেন বলেন, বিষয়টি জানার সাথে সাথে আমি দ্রুত সকালে ফাঁসিয়াখালী ইউনিয়নের বনপুর এলাকা বৌদ্ধ বিহার যাই। ধর্মীয় অনুভুতিতে আঘাত করে এমন কাউকে ছাড় দেয়া হবেনা।

লামা উপজেলা নির্বাহী অফিসার খালেদ মাহমুদ ঘটনার তীব্র নিন্দা জানিয়ে বলেন, আমি বর্তমানে ঘটনাস্থলে উপস্থিত আছি। বৌদ্ধ ধর্মের নেতৃবৃন্দদের সাথে আলাপ আলোচনা চলছে। পুলিশকে ঘটনার সাথে জড়িত ব্যাক্তিদের আইনের আওতায় আনতে বলা হয়েছে।

পাঠকের মতামত: