ঢাকা,বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪

বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে হান্নান শাহ’র অবদান চিরকাল স্মরণীয় হয়ে থাকবে -উখিয়ায় শাহজাহান চৌধুরী

iiফারুক আহমদ, উখিয়া ।।

জাতীয়তাবাদী দল (বিএনপি) স্থায়ী কমিটির সদস্য ও সাবেক মন্ত্রী আ স ম হান্নান শাহের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে কক্সবাজার জেলা বি.এন.পির সভাপতি সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী বলেছেন দেশে সংকটময় ও দুঃসময়ে তার মৃত্যুতে জাতির অপূরণীয় ক্ষতি হয়েছে। যা কখনো পূরণ হওয়ার নই। তিনি আরও বলেন হান্নান শাহ একজন সৈনিক ছিলেন না। তিনি সত্যিকার অর্থে একজন গণতন্ত্রের সাহসিক সৈনিক ছিলেন। বাংলাদেশের গণতান্ত্রিক আন্দোলনে তার ভূমিকা চিরকাল স্মরণীয় হয়ে থাকবে।

গতকাল শুক্রবার বিকেলে উখিয়া উপজেলা বিএনপি আয়োজিত শোক ও দোয়া মাহফিলে প্রধান অথিতির বক্তব্যে সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী আরও বলেন বিএনপির রাজনীতিতে হান্নান শাহ ছিলেন নিবেদিত প্রাণ।

বিশেষ করে ওয়ান ইলেভেনের পরিবর্তিত পরিস্থিতিতে অনেক নেতা সেনা শাসিত সরকারের চাপে দলের বিপক্ষে অবস্থান নিয়েছিলেন ঠিক সেই সময় নিজের জীবণ বিপন্ন করে হান্নান শাহ বিএনপি এবং জিয়া পরিবারের পক্ষে অবস্থান নিয়েছিলেন। জেল-জুলুম হুমকি-ধমকিতে ও তিনি অগণতান্ত্রিক শক্তির কাছে মাথা-নত করেন নি। তিনি আরও বলেন বিএনপির পক্ষে বাংলাদেশের মানুষের পক্ষে ও গণতন্ত্রের পক্ষে তিনি মৃত্যুও আগ পর্যন্ত সাহসিক ভূমিকা পালন করেছেন। আমরা তার আতœার মাগফেরাত কামনা করছি।

উখিয়ার কোটবাজারে বিএনপির সভাপতি ও উখিয়া উপজেলা চেয়ারম্যন সরওয়ার জাহান চৌধুরীর সভাপতিত্তে¦ অনুষ্টিত স্মরণ সভায় বক্তব্য রাখেন উখিয়া বিএনপির সাধারণ সম্পাদক উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ চৌধুরী,কেন্দ্রীয় যুবদলের সদস্য এম. মোক্তার আহমদ, কক্সবাজার জেলা যুবদলের সাধারণ সম্পাদক পৌর প্যানেল মেয়র জিসান উদ্দিন জিসান, বিএনপির সহ-সভাপতি সাবের আহমদ, সাংগঠনিক সম্পাদক সাবেক চেয়ারম্যান নুরুল কবির চৌধুরী, যুগ্ন সম্পাদক এসএম এনামূল হক, সহ-সম্পাদক ডাঃ নাসির উদ্দিন, সহ দপ্তর সম্পাদক সেলিম সিরাজী, জেলা যুবদলের সহ-সাধারণ সম্পাদক হারুণ-অর রশিদ, সহ- দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম, উখিয়া যুবদলের আহবায়ক এম গফুর উদ্দিন, সদস্য সচিব সাইফুল ইসলাম, উখিয়া ছাত্রদলের সভাপতি রিদুয়ান সিদ্দিকি ও সাধারণ সম্পাদক আরফাত চৌধুরী। পরে হান্নান শাহ রুহের মাগফেরাত কামনায় বিশেষ মুনাজাত করা হয়।

#####################

 আঃলীগ সরকারের পতন ঘটাতে ইস্পাত আন্দোলনে যুবদল কর্মীদের কে কঠিন শপথ নিতে হবে।

ফারুক আহমদ, উখিয়া।।

কক্সবাজার জেলা বি.এন.পির সভাপতি সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী বলেছেন দেশে এখন রাজনীতিতে কঠিন দুঃসময় চলছে। অনির্বাচিত আওয়ামীলীগ সরকার বিএনপিকে ধ্বংস ও জিয়ার পরিবারকে নিঃচিহ্ন করতে ইতিহাস বিকৃতি করে অপরাজনীতি শুরু করেছে।চালানো হচ্ছে জেল জুলুম ও মিথ্যা মামলা। তিনি আরও বলেন স্বৈরাচারী এই অবৈধ সরকারের বিরুদ্ধে রাজ পথে আন্দোলন গড়ে তুলতে শহীদ জিয়ার সৈনিক হিসেবে যুবদলের নেতাকর্মীদের কে ইস্পাত কঠিনের মত শপথ নিতে হবে।

গতকাল শুক্রবার দুপুরে উখিয়ার রতœাপালং ইউনিয়ন যুবদলের দ্বি-বার্ষিক সম্মেলন ও কাউন্সিল অধিবেশনে সাবেক সংসদ সদস্য শাহজাহান চৌধুরী একথা গুলো বলেন।

রতœাপালং যুবদলের আহবায়ক এম গফুর উদ্দিনের সভাপতিত্বে সম্মেলন উদ্ভোধন করেন কক্সবাজার জেলা যুবদলের সাধারণ সম্পাদক পৌর প্যানেল মেয়র জিসান উদ্দিন জিসান।প্রধান বক্তা ছিলেন উখিয়া বিএনপির সভাপতি ও উখিয়া উপজেলা চেয়ারম্যন সরওয়ার জাহান চৌধুরী। বিশেষ অতিথি ছিলেন উখিয়া বিএনপির সাধারণ সম্পাদক উখিয়া উপজেলা ভাইস চেয়ারম্যান সুলতান মাহমুদ চৌধুরী ও কেন্দ্রীয় যুবদলের সদস্য এম. মোক্তার আহমদ। বক্তব্য রাখেন বিএনপির সহ-সভাপতি সাবের আহমদ, সাংগঠনিক সম্পাদক সাবেক চেয়ারম্যান নুরুল কবির চৌধুরী, যুগ্ন সম্পাদক এসএম এনামূল হক, সহ-সম্পাদক ডাঃ নাসির উদ্দিন, সহ দপ্তর সম্পাদক সেলিম সিরাজী, জেলা যুবদলের সহ-সাধারণ সম্পাদক হারুণ-অর রশিদ, সহ- দপ্তর সম্পাদক রফিকুল ইসলাম, উখিয়া যুবদলের, সদস্য সচিব সাইফুল ইসলাম, উখিয়া ছাত্রদলের সভাপতি রিদুয়ান সিদ্দিকি ও সাধারণ সম্পাদক আরফাত চৌধুরী। সম্মেলন শেষে মনিরুল ইসলামকে সভাপতি, মুহাম্মদ সালামত উল্লাহ কে সাধারণ সম্পাদক ও আছফাত সাবিত চৌধুরীকে সাংগঠনিক সম্পাদক করে রতœাপালং ইউনিয়ন যুবদলের কমিটি গঠন করা হয়।

পাঠকের মতামত: