ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

লামায় কমিউনিটি পুলিশিং সভা অনুষ্ঠিত

xxমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানের লামায় কমিউনিটি পুলিশিং সংক্রান্ত এক মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। লামা থানা কমিউনিটি পুলিশিং ফোরাম এর আয়োজনে জঙ্গীবাদ নির্মুল, সন্ত্রাস, মাদক প্রতিরোধ এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রণকল্পে ২৮ সেপ্টেম্বর বুধবার বিকাল ৩টায় লামা থানায় মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়।

মতবিনিময় সভায় সভাপতিত্ব করেন, কমিউনিটি পুলিশ লামা উপজেলা শাখার সভাপতি ও বীর মুক্তিযোদ্ধা শেখ মাহাবুবুর রহমান। এসময় আরো উপস্থিত ছিলেন, লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইকবাল হোসেন, লামা মাতামুহুরী ডিগ্রী কলেজের অধ্যক্ষ মোহাম্মদ রফিকুল ইসলাম, বিশিষ্ট ব্যবসায়ী করিমুল মোস্তফা স্বপন, লামা পৌর আওয়ামীলীগের সভাপতি মো. রফিক, পুলিশের উপ-পরিদর্শক জায়েদ নুর, মো. হারুণ, সাংবাদিক আবুল কাসেম সহ জনপ্রতিনিধি, ব্যবসায়ী, রাজনৈতিক নেতৃবৃন্দ, স্থানীয় জনগণ ও সুশীল সমাজের লোকজন।

লামা থানার অফিসার ইনচার্জ (ওসি) মো. ইকবাল হোসেন বক্তব্যে বলেন, পুলিশই জনতা, জনতাই পুলিশ। কমিউনিটি পুলিশিং হচ্ছে গ্রাম, মহল্লা, পাড়া জনগণের সাথে সু- সর্ম্পক রেখে পারস্পরিক সাহায্য সহযোগিতা করা। লামা উপজেলার বিভিন্ন স্থানে প্রায় সময় অপ্রীতিকর কিছু তুচ্ছ ঘটনা ঘটে। যা মামলা হিসেবে আমলে না নিয়ে এসব ঘটনাগুলো কমিউনিটি পুলিশিং মাধ্যমে সমাধান করা হয়। এতে করে সাধারণ মানুষ আইনী জটিলতার হাত থেকে বাচঁতে পারে।

সভাপতির বক্তব্যে বীর মুক্তিযোদ্ধা শেখ মাহাবুবুর রহমান বলেন, পুলিশ জনগণের বন্ধু। এই বিশ্বাস যাতে জনগণের মধ্যে আস্থাভাজন হয় তার জন্য কমিউনিটি পুলিশ কাজ করে যাচ্ছে। পুলিশের সংখ্যা এতই কম, যা দিয়ে উপজেলার জনগণের শতভাগ নিরাপত্তা দেয়া সম্ভব নয়। তাই কমিউনিটি পুলিশিং দরকার। এই সরকার জঙ্গি, সন্ত্রাসীদের প্রশয় দেয় না। সকলের সম্মিলিত প্রচেষ্টা ও সহযোগিতায় লামায় জঙ্গীবাদ নির্মুল, সন্ত্রাস, মাদক প্রতিরোধ এবং আইন শৃঙ্খলা নিয়ন্ত্রন করা হবে।

পাঠকের মতামত: