ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

করাচি বন্দরে ৪ ইরানি যুদ্ধজাহাজ, ভারতের পূর্ব সীমান্তে প্রস্তুত পাকিস্তান, নজরে আফগানিস্তানও

india_pakistan_war_1অনলাইন ডেস্ক :::

যে কোন মুহুর্তে ভারতকে জবাব দেয়ার জন্য প্রস্তুত পাকিস্তান। এ জন্য তারা ভারতের পূর্ব সীমান্তে প্রস্তুত রেখেছে সামরিক বাহিনী। পাশাপাশি আফগানিস্তান সীমান্তের ওপরও কড়া নজর রাখছে বলে জানিয়েছেন পাকিস্তানের সেনা বাহিনীর মুখপাত্র জেনারেল অসীম সেলিম বাজওয়া।
ভারতের সঙ্গে যুদ্ধ পরিস্থিতি তৈরি হলে পাকিস্তান জবাব দিতে প্রস্তুত উল্লেখ করে পাক সেনা প্রধান বলেন, পাকিস্তানি সেনাবাহিনী প্রস্তুত। সীমান্তের দিকে শ্যেনদৃষ্টি দিয়ে বসে রয়েছে আমাদের সেনা। যে কোনও সময় যে কোনও পরিস্থিতিতে ভারতকে জবাব দিতে প্রস্তুত তারা।
তিনি বলেন, ভারত-পাকিস্তান সীমান্তের ওপর কড়া নজর রাখা হয়েছে। পূর্ব সীমান্তে কখন কী হচ্ছে না হচ্ছে, সে বিষয়ে তৎপর পাকিস্তান। যে কোনও মুহূর্তে ভারতকে জবাব দিতে প্রস্তুত পাকিস্তান। শুধু তাই নয়, আফগানিস্তান সীমান্তের ওপরও কড়া নজর রাখা হয়েছে। পাকিস্তান সেনা প্রধান রাহিল শরিফের সঙ্গেও এ বিষয়ে আলোচনা করা হয়েছ্রে বলে তিনি জানান।

এদিকে মঙ্গলবার পাকিস্তানের করাচি বন্দরে ভিড়েছে ইরানের একটি নৌবহর। পাকিস্তান নৌবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তা কমোডর মুশতাক ইরানের চার যুদ্ধজাহাজকে স্বাগত জানান। ইরানি নৌবহরে লাওয়ান, খাঞ্জা, ফালাখান ও কোনারাক নামের যুদ্ধজাহাজ রয়েছে। এর মধ্যে ‘লাওয়ান’ যুদ্ধজাহাজে রয়েছে একটি সামরিক হেলিকপ্টার।
এর আগে, “পাকিস্তানি নৌবাহিনীর এক শীর্ষ কর্মকর্তারা বলেছিলেন, কয়েক দিনের মধ্যেই শুভেচ্ছা সফরে করাচি বন্দরে ইরানি যুদ্ধজাহাজের আগমন ঘটবে এবং সেজন্য পাক নৌবাহিনী সাগ্রহে অপেক্ষা করছে।”
ইরান-ইরাক যুদ্ধের বার্ষিকীতে ‘পবিত্র প্রতিরক্ষা সপ্তাহ’ স্মরণে ইসলামাবাদে ইরানি দূতাবাস এক অনুষ্ঠানের আয়োজন করে। অনুষ্ঠানের ফাঁকে ইরানের রাষ্ট্রীয় বার্তা সংস্থা ইরনাকে দেয়া এক সাক্ষাৎকারে ভাইস অ্যাডমিরাল সোহাইল মাসুদ জানিয়েছিলেন, কয়েক দিনের মধ্যেই ইরানি সামরিক বাহিনীর চারটি যুদ্ধজাহাজ করাচি বন্দরে আসছে।
সেসময় তিনি বলেছিলেন, “আমাদের একটা ব্যবস্থা হচ্ছে যে, যখন ইরানের নৌবাহিনী পাকিস্তানে আসে বা আমরা ইরানে যাই তখন আমাদের একটা মহড়া থাকে। আমরা খুবই আগ্রহ সহকারে এর জন্য অপেক্ষা করছি। পাকিস্তান এবং ইরানের নৌবাহিনী শুভেচ্ছা ও অভিজ্ঞতা বিনিময়ের জন্য নিয়মিত একে অপরের বন্দরে সফর করে থাকে।”
সূত্র : হিন্দি দৈনিক জাগরণ, ইন্ডিয়া ডটকম, ডন ও এক্সপ্রেস টিবিউন।

পাঠকের মতামত: