ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ১৮হাজার হেক্টর জমির আমন ক্ষেত বিষমুক্ত উৎপাদন ও পোকা দমনে আলোক ফাঁদ স্থাপন

zzzজহিরুল আলম সাগর, চকরিয়া:

চকরিয়ায় চলতি মৌসুমে কৃষকরা ১৮হাজার হেক্টর জমিতে ধানের চাষ (আমন) করেছে। কৃষকের ফসল মানসম্মত গড়ে তোলতে ইতিমধ্যে উপজেলা কৃষি বিভাগ আলোকফাঁদ স্থাপন করে ধানের পোকা দমনে যুগান্তকারী প্রদক্ষেপ নিয়ে চলছে। পোকা দমনে আলোক ফাঁদের প্রযুক্তি সর্বক্ষেত্রে প্রশংসিত হচ্ছে।

জানাগেছে, উপজেলা কৃষি বিভাগ কর্তৃক ফসল বিষমুক্ত উৎপাদনের জন্য চলতি মৌসুম থেকে আলোক ফাঁদ পদ্ধতি চালু করেছে। ওই আলোক ফাঁদ দিয়ে ফসল বিনষ্টকারী পোকা দমন করা হচ্ছে। চকরিয়া উপজেলার কৃষি জমির ৫১টি ব্লকে আলোকফাঁদ স্থাপনের মাধ্যমে পোকার উপস্থিতি সনাক্ত করণ ও প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য কৃষককে পরামর্শ দেওয়া দিচ্ছে কৃষি বিভাগ। চলতি মৌসুমে আমন ধানের চাষ হচ্ছে অন্তত ১৮হাজার হেক্টর জমিতে।

চকরিয়া উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবীদ মো: আতিক উল্লাহ জানান, আমনের (ধানের) বয়স এখন বাড়ন্ত ও কুশি অবস্থায়। এ অবস্থায় পোকার আক্রমন থেকে চাষাবাদকৃত আমন রক্ষা সহ কৃষকদের পূণর্বাসন করার জন্য উন্নত এ প্রযুক্তি চালু করা হয়েছে। ফলে ধানে সহজেই পোক আসবেনা। আলোকফাদ বসানোর জন্য পোকার উপস্থিতি সহজেই জানা যাবে। কৃষকরা পাবে কাংখিত ফসল। উপজেলা কৃষি বিভাগের অধীনে ১৮হাজার হেক্টর জমির ৫১টি ব্লকে এ পদ্ধতি চালু করে কৃষক মাঠে গিয়ে প্রশিক্ষণ সহ প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে।

পাঠকের মতামত: