ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

খুটাখালীতে নিয়ানার ওষুধ ব্যবসা জমজমাট !

Protarona_1-300x160সেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার) প্রতিনিধি,

চকরিয়া উপজেলার খুটাখালীতে শিশুদের নিয়ানার ওষুধ খাওয়ানোর ফলে জটিল রোগে আক্রান্ত হয়ে বেশির ভাগ শিশু প্রাণ হারাচ্ছে। ৬০ শতাংশ শিশুদের অভিভাবকরা বাজারের পাসারি এবং অস্বাস্থ্যকর উপকরণ দিয়ে তৈরি এসব ওষুধ খেয়ে শিশুর মৃত্যু ঝুঁকি বাড়ছে এবং অনেক শিশু মারা যাচ্ছে। এদিকে খুটাখালীতে নিয়ানার ওষুধ বিক্রি করে অনেকে রীতিমত বিপুল টাকা আয় করার সাথে চেম্বার খুলে বসেছে।

উপজেলার নতুন অফিসের হালিমার সাথে কথা বলে জানা গেছে, তাদের বাচ্চাকে তারা নিয়ানার ওষুধ খাইয়েছে। যার ফলে পেটব্যথা, পেটফুলা, খেতে না পারা, পায়খানা করতে না পারা, শ্বাসকষ্টসহ নানান রোগে আক্রান্ত হওয়ায় তারা হাসপাতালে ভর্তি হয়েছে।

এদিকে নিয়ানার ওষুধ দিয়ে রীতিমত খ্যাতি অর্জন করেছে খুটাখালীতে এক মহিলা। নিজেকে তিনি নিয়ানার ওষুধের মহারথী হিসাবে পরিচয় দিয়ে সাধারণ লোকজনের কাছ থেকে এসব জনস্বাস্থ্যহানীকর ওষুধ বিক্রি করছেন। সাইনবোর্ড লাগিয়ে বিশেষজ্ঞ ডাক্তারের মত চেম্বার খুলে। পার্শ্ববর্তি আহাম্মদ নামের এক ব্যাক্তি বলেন, তাদের নিয়ানা ব্যবসা বেশ জমজমাট। দৈনিক কমপক্ষে ৪০/৫০ জন আসে ওষুধ নিতে। তারা এসব ওষুধ কি দিয়ে বানায় সেটা আমরা জানিনা। এদিকে খোঁজ নিয়ে জানা গেছে, খুটাখালীতে বেশ কয়েকজন এসব ওষুধ দিয়ে বিপুল টাকা হাতিয়ে নিচ্ছে।

কক্সবাজার সরকারি মেডিকেল কলেজের সহকারী অধ্যাপক ডা. এম এন আলম বলেন, নিয়ানা নামের কোন রোগ নেই। এটি সম্পূর্ণ ভ্রান্ত ধারণা। মূলত আগেকার সময়ে গ্রামীণ কিছু প্রচলিত ধারণা থেকে এসব রটনা ছড়িয়েছে। মুলত নবজাতক শিশু যখন মায়ের বুকের দুধ খেতে গিয়ে পেটে গ্যাস হয় বা ঠা-াজনিত কারণে শ্বাসকষ্ট বা পেটব্যথায় যখন শিশু শরীর মোছরায় বা বেশি কান্না করে তখন সেটাকে গ্রামের মহিলারা নিয়ানা নামে আখ্যায়িত করে। অস্বাস্থ্যকর সেসব ওষুধ নামের বিষ খাওয়াচ্ছে সেসব খেয়ে বাচ্চার হার্ট, হজম প্রক্রিয়া এবং পায়খানাতে সমস্যায় হয়। মোট কথা নবজাতক ৬ মাস পর্যন্ত মায়ের বুকের দুধ ছাড়া যেখানে অন্য কিছুই খাওয়ানোর প্রয়োজন পড়ে না।

শিশু বিশেষজ্ঞ ডা. নাজমুল হক বলেন, নিয়ানা নামের ভ্রান্ত ওষুধ খাওয়ার ফলে বিভিন্ন রোগে আক্রান্ত হয়েছে। একটি মহল গ্রামের সহজ-সরল নারীদের নিয়ে ব্যবসা করছে। আমার মতে নিয়ানার ওষুধের কারণে অনেক শিশুই অকালে প্রাণ হারাচ্ছে।

এ ব্যাপারে কক্সবাজার মেডিকেল কলেজের অধ্যক্ষ ডা. রেজাউল করিম বলেন, আমার মতে এই নিয়ানা নামের ভ্রান্ত ধারণার বিরুদ্ধে ব্যাপক প্রচারণা চালানো দরকার। মানুষকে সচেতন করা না গেলে এই পরিস্থিতির উন্নতি হবেনা। এটা একটা ভ্রান্ত ধারণাকে কেন্দ্র করে শিশুদের মৃত্যুর মুখে ঠেলে দিচ্ছে অভিভাবকরা। এদিকে সচেতন মহলের দাবি এসব অসাধু ব্যাক্তির বিরুদ্ধে দ্রুত প্রশাসনিক ব্যবস্থা নেওয়া দরকার।

পাঠকের মতামত: