ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

বাংলাদেশী হিন্দুদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের বিরোধীতা

_naz-2অনলাইন ডেস্ক ::: বাংলাদেশী হিন্দু অভিবাসীদের নাগরিকত্ব প্রদানে ভারতের কেন্দ্রীয় সরকারের সিদ্ধান্তের প্রতিবাদ জানিয়েছেন আসাম রাজ্যের প্রখ্যাত নাগরিক ও শিক্ষাবিদরা। এক বিবৃতিতে তারা বলেছেন, এ সিদ্ধান্তের ফলে আসাম ও পুরো উত্তরপূর্বাঞ্চলের শান্তি ও অগ্রগতি বিপন্ন হয়ে পড়বে। এ খবর দিয়েছে বার্তাসংস্থা পিটিআই।
খবরে বলা হয়, প্রতিবাদ জানিয়েছেন হিরেন গোহান, উদয়াদিত্য ভাড়ালি, অপুর্ব বড়–য়া, দীনেশ বৈশ্য, মানোরামা শর্মা, মঞ্জিত মহাত্মা, অখিল রঞ্জন দত্ত ও কিরন গগৈর মতো শিক্ষাবিদরা। এক যৌথ বিবৃতিতে তারা ১৯৫৫ সালের নাগরিকত্ব আইনের প্রস্তাবিত পরিবর্তনে হতাশা প্রকাশ করেন। বর্তমানে ভারতীয় পার্লামেন্টের জয়েন্ট সিলেক্ট কমিটির বিবেচনায় রয়েছে সংশোধনী আইনটি।
বিবৃতিতে বলা হয়, ১৯৭১ সালের ২৪শে মার্চ নাগরিকত্ব নির্ধারনের সর্বশেষ তারিখ হিসেবে আসামের সব পক্ষের ব্যাপক ক্ষোভ ও বিরোধীতা সত্ত্বেও গৃহীত হয়েছিল। ভাষাগত ও ধর্মীয় মিলের সঙ্গে এর কোন স¤পর্ক নেই।’ এ ইস্যুতে শাসক দল বিজেপির মিত্র অসম গণ পরিষদের নীরবতার সমালোচনা করা হয়। তাদের দাবি, সুপ্রিম কোর্টের নির্দেশনা অনুযায়ী ন্যাশনাল রেজিস্টার অব সিটিজেন্স-এর হালগানাদ হওয়া উচিৎ সর্বোচ্চ অগ্রাধিকার। খুবই জরুরী ভিত্তিতে হালনাগাদের কাজ স¤পন্ন করা উচিৎ, যাতে করে এ অঞ্চলে স্থায়ী শান্তির বাতাবরণ সৃষ্টি হয়। সুত্র -মানবজমিন

পাঠকের মতামত: