Home » স্বাস্থ্য » আক্কেল দাঁত তুলবেন? সাবধান!

আক্কেল দাঁত তুলবেন? সাবধান!

It's only fair to share...Share on Facebook0Share on Google+0Tweet about this on TwitterShare on LinkedIn0Email this to someonePrint this page

imagesঅনলাইন ডেস্ক :::

আক্কেল দাঁতে প্রচন্ড ব্যথা, তবুও একেবারে শিকড় থেকে উপড়ে ফেলাতেই কি সমাধান আছে? আক্কেল দাঁত নিয়ে খুব একটা জোর গলায় কিন্তু কথাটা বলা যাচ্ছে না। কারণ, চিকিৎসকরা আক্কেল দাঁত তোলা নিয়ে দ্বিধাবিভক্ত! আর চিকিৎসকদের এই মতপার্থক্যের কারণটা পুরোপুরিই ব্যথা সংক্রান্ত।

সম্প্রতি অনুষ্ঠিত এক চিকিৎসক সম্মেলনে আক্কেল দাঁত তোলা নিয়ে বিস্তর কথা চালাচালি হয়েছে। সব চিকিৎসকেরই প্রধান বক্তব্য একটাই- এই নিয়ে স্পষ্ট কোন মতামত কোথাও লিপিবদ্ধ করা নেই কেন!

নেদারল্যান্ডসের ব়্যাডবাউড বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল সেন্টারের গবেষক এবং চিকিৎসক হুসেন ঘামিনিয়াই যেমন অবাক হয়েছেন এই প্রসঙ্গে কথা বলতে গিয়ে। এ ব্যাপারে প্রশ্ন তুলে তিনি বলেছেন, ‘সারা পৃথিবীর মানুষই আক্কেল দাঁত নিয়ে সমস্যায় পড়ে। কেউ আক্কেল দাঁত তুলে সমস্যার হাত থেকে নিষ্কৃতি পায়। কেউ বা আবার জীবনভর ওই আক্কেল দাঁত নিয়েই বহাল তবিয়তে থাকে। কিন্তু, ঠিক কী করা উচিত, তা নিয়ে স্পষ্ট কোনও বিধি কোথাওই নেই। কেন?’

ঘামিনিয়া আরও জানাচ্ছেন, মার্কিন যুক্তরাষ্ট্রে সমস্যা না হলেও আক্কেল দাঁত তুলে ফেলাটা খুব স্বাভাবিক একটা ব্যাপার! অন্য পক্ষে, ব্রিটেনের চিকিৎসকরা সমস্যা না হলে আক্কেল দাঁত তোলার ঘোরতর বিরোধী!

আসলে পুরোটাই মুলত ব্যথার সঙ্গে যুক্ত! আক্কেল দাঁতকে চিকিৎসার পরিভাষায় বলা হয় থার্ড মোলার্স। সাধারণত ১৭ থেকে ২৬ বছরের মধ্যে আরেকটা দাঁত বা সেকেন্ড মোলার্সের একেবারে গায়ে গায়ে মাথা তোলে এই থার্ড মোলার! আক্কেল দাঁতের চাপে দাঁতের গোড়া ফুলে যায়, ব্যথা হয়, কখনও কখনও ঘা তৈরি হয়ে যায়!

আর এরকমটা হলেই তবেই না কি আক্কেল দাঁত তুলে ফেলাটা যুক্তিযুক্ত! কোন সমস্যা না হলে আক্কেল দাঁত না তোলাই ভাল। কেন না, সেক্ষেত্রে বেশির ভাগ সময়েই সার্জারির সাহায্য নিতে হয়। আর ব্যথাহীন আক্কেল দাঁত সার্জারি করে তুলে ফেললে তার থেকেই দেখা দিতে পারে নানা পার্শ্বপ্রতিক্রিয়া। এমনকী, হাড় ও দাঁতের ক্ষয় রোগে পর্যন্ত ভুগতে হতে পারে!

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

*

x

Check Also

চকরিয়ায় দুদিন ব্যাপী উগ্রবাদ ও সহিংসতা প্রতিরোধে কর্মশালা

It's only fair to share...32100চকরিয়া (কক্সবাজার) প্রতিনিধি :: স্থায়ীত্বশীল উন্নয়নের জন্য সংগঠন ইপসার সহযোগীতায় শেড ...