ঢাকা,মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪

বাংলাদেশে গণতন্ত্র চর্চার পথ সংকুচিত হয়েছে: ইইউ প্রতিবেদন

মমিনুল ইসলাম: আমাদের সময় :eu_flag_spif-400x260-400x225

বাংলাদেশে ২০১৫ সালে গণতন্ত্র চর্চার পথ সংকুচিত হয়েছে এবং বেসামরিক ও রাজনৈতিক অধিকারের অবিচলিত পতন ঘটেছে বলে দাবি করেছে ইউরোপিয় ইউনিয়ন। মঙ্গলবার ইইউ এর প্রকাশিত বাৎসরিক মানবাধিকার প্রতিবেদনে এ দাবি করা হয়েছে।
প্রতিবেদনে বলা হয়, ওই সময়ে বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকা-, জোরপূর্বক গুম এবং বিরোধী দল ও মানবাধিকার কর্মীদের বিরুদ্ধে বিধিনিষেধমূলক ব্যবস্থার পরিমাণ বেড়েছে।
এতে বলা হয়, সাংবাদিক ও সম্পাদকদের ভীতিপ্রদর্শনের ঘটনাও বেড়েছে। এছাড়া কিছু সংবাদপত্রের আর্থিকভাবে টিকে থাকার ব্যবস্থা দুর্বল করে দেয়ার পদক্ষেপ নেয়া হয়েছে বলে দাবি করা হয়।
প্রতিবেদনে দাবি করা হয়, ২০১৫ সালে চার নাস্তিক ব্লগার ও এক প্রকাশক হত্যাকা- প্রমাণ করে যে, ধর্মীয় উগ্রবাদের উত্থানের প্রতিরোধ করেনি বাংলাদেশ। দুই বিদেশি নাগরিক হত্যার মাধ্যমে অবনমিত পরিস্থিতি গুরুত্ব পেয়েছে।
তবে প্রতিবেদনে কিছু ইতিবাচক দিকও তুলে ধরা হয়। বলা হয়, সামাজিক ও অর্থনৈতিক অধিকারের ক্ষেত্রে কিছু অগ্রগতি অর্জিত হয়েছে।
মঙ্গলবার ইইউর ‘২০১৫ সালে বিশ্বে মানবাধিকার ও গণতন্ত্র বিষয়ে ইউরোপিয় ইউনিয়নের বাৎসরিক প্রতিবেদন’ শীর্ষক বাৎসরিক মানবাধিকার প্রতিবেদনে এসব মতামত জানানো হয়েছে। – ডেইলি স্টার।

 

পাঠকের মতামত: