ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সরকারী ঔষধ বাজারের ফার্মেসীতে সয়লাব

মোঃ নিজাম উদ্দিন, চকরিয়া :
জনগণের স্বাস্থ্য সেবা নিশ্চিত করারা লক্ষ্যে বিভিন্ন কার্যকরী পদক্ষেপ বাস্তবায়ন করে যাচ্ছে সরকার। দেশের সকল জেলা সদর হাসপাতাল, উপজেলা স্বাস্থ্য কেন্দ্র, কমিউনিটি ক্লিনিকে বিনামুল্যে চিকিৎসা সেবা চালু রয়েছে। এসব প্রতিষ্টানে চিকিৎসার পাশাপাশি বিনামূল্যে ঔষুধ প্রধানেরও নিয়ম রয়েছে। কিন্তু কিছু অসাধু কর্মকর্তার যোগসাজে ক্রয় বিক্রয় দন্ডনীয় অপরাধ বিধান থাকার সত্তেও সরকারী ঔষুধ সমুহ গোপনে বাজারে বিক্রি করে দিচ্ছে। এতেকরে বিনামুল্যে চিকিৎসা সেবা থেকে বঞ্চিত হচ্ছে গ্রাম গন্জের গরীব অসহায় জনসাধারণ। রোগীর প্রতি অবহেলা ছাড়া সরকারী হাসপাতাল ক্লিনিক সমূহে ঔষধ দেওয়ার পরিবর্তে উল্টো ধমক দেওয়ার অভিযোগও পাওয়া গেছে।
অন্যান্য ফার্মেসীর মতো কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও বাজারের কিছু পাইকারি দোকানে এসব ঔষধ বিক্রি করতে দেখা যায়। ওই দোকান থেকে কেউ চাইলেই সরকারী কোন ঔষধ নেই বলে জানায় দোকানদার। অতচ নির্দিষ্ট পাইকারি ক্রেতাদের সরকারী ঔষধ গুলো প্রতিনিয়ত বিক্রি করে যাচ্ছে। আর সেই ক্রেতারা হলেন গ্রামের অলিতে গলিতে প্রতিষ্ঠিত লাইসেন্সহীন ফার্মেসীর নামধারী ডাক্তার। যাদের ভুল ও অপচিকিৎসায় দেশে হাজার হাজার মানুষ মৃত্যুর মুখে পতিত হচ্ছে।
এছাড়াও চকরিয়া উপজেলার বিভিন্ন বাজারের ফার্মেসিতেও সরকারী ঔষধ গুলো বিক্রি হচ্ছে বলে গোপনীয় সুত্রে জানা গেছে। যার ফলে চিকিৎসা খাতে সরকারী প্রদানকৃত অধিকার থেকে বঞ্চিত হচ্ছে হত দরিদ্র জনগণ। বিশেষ করে চকরিয়া পৌরসদরের সরকারী হাসপাতাল গেইটের কয়েক দোকানে এসব ঔষধ বিক্রি হচ্ছে বলে অভিযোগ রয়েছে, এছাড়া ডুলাহাজারা, খুটাখালী, কৈয়ারবিল, ছিকলঘাটা, বানিয়ারছড়া, হারবাং, সাহারবিল, বিএমচর ও বেতুয়াবাজারের কয়েকটি ফার্মেসীতে এসব খোলাবাজারে বিক্রি নিষিদ্ধ ঘোষিত হলেও অসাধু দোকান মালিকরা অতি লাভের আশায় গোপনে বিক্রি করে যাচ্ছে।
সচেতন মহল মনে করেন সংশ্লিষ্ট প্রশাসনের তৎপরতার অভাবে দৈর্ঘদিন ধরে এসব বিনামূল্যের ঔষধ বাজারে বিক্রি ও সরকারী হাসপাতালে অমানবিক কর্মকান্ড চলে আসছে। এসব বন্ধ করা না হলে জড়িতদের দৌরাত্তা দিন দিন আরো বৃদ্ধি পাওয়ার আশংকা করা হচ্ছে।

পাঠকের মতামত: