ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

বন্ধু শিশুদের পাশে থাকতে চান জেলা প্রশাসক

bandhu-sisuবার্তা পরিবেশক :

‘বন্ধুশিশু’দের সহযোগিতায় তাদের পাশে থাকতে চান। ছিন্নমূল এসব ‘বন্ধুশিশু’দের বই-খাতা দিয়ে লেখা পড়ায় সহযোগিতা করা হবে। এছাড়া তাদের চিকিৎসা ও আবাসন ব্যবস্থাসহ সার্বিক সহযোগিতা করা হবে বলে জানান, জেলা প্রশাসক মোঃ আলী হোসেন।

শুক্রবারে দুপুরে কক্সবাজার শহরের পাবলিক লাইব্রেরী’র মাঠে (শহীদ দৌলত ময়দান) অনুষ্ঠিত বন্ধু শিশুদের ঈদ আনন্দ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে এসব কথা বলেন তিনি।

এসময় তিনি প্রসংসা এবং ধন্যবাদ জানান, কক্সবাজারের সংবাদকর্মীদের। যেসব সংবাদকর্মী দীর্ঘ ৩ বছরেরও বেশি সময় ধরে ‘বন্ধুশিশু’ নামে সংগঠনের ব্যানারে শহরের ছিন্নমূল পথ শিশুদের সহযোগিতা করে যাচ্ছে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি কক্সবাজার টুরিষ্ট পুলিশের সহকারী পুলিশ সুপার রায়হান কাজেমী বলেন, সাংবাদিকদের উদ্যোগে এই ধরনের মহত কাজ তিনি এই প্রথম দেখেছেন। তিনি সাংবাদিকদের কাজের প্রসংসা করে বলেন বন্ধুশিশুদের সহযোগিতায় তিনিও সাথে থেকে কাজ করতে চান। প্রশাসনিকভাবেসহ সার্বিক সহযোগিতা করবেন ছিন্নমূল বন্ধুশিশুদের।

এ অনুষ্ঠানে প্রায় ১’শ বন্ধুশিশু অংশগ্রহণ করে। তারা নেচে, গেয়ে এবং ভোজনের মাধ্যমে অনুষ্ঠান উপভোগ করে। ‘বন্ধুশিশু’দের এ ঈদ আনন্দ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক মোঃ আলী হোসেন, বিশেষ অতিথি ছিলেন, কক্সবাজার জেলা আওয়ালীগের সভাপতি এড. সিরাজুল মোস্তাফা, কক্সবাজার টুরিষ্ট পুলিশের সহকারী পুলিশ সুপার রায়হান কাজেমী, কক্সবাজার সাংবাদিক ইউনিয়নের সভাপতি আবু তাহের, কক্সবাজার শব্দায়ন আবৃত্তি একাডেমীর পরিচালক জসিম উদ্দিন বকুল, সাংবাদিক ইউনিয়নের সাধারণ সম্পাদক জাহেদ সরওয়ার সোহেল।

সভায় স্বাগত বক্তব্যে ‘বন্ধুশিশু’ সংগঠনের প্রধান সংবাদকর্মী ওমর ফারুক হিরু বলেন, কক্সবাজারের একদল তরুন সাংবাদিক দীর্ঘদিন বন্ধুশিশুদের সহযোগিতায় কাজ করে আসছেন, তারা বন্ধুশিশুদের প্রতি সপ্তাহে ক্লাস করানো, তাদের চিকিৎসা, শীত মৌসুমে গরম কাপড় দেওয়া, স্বাধীনতা দিবস-ভাষাদিবসসহ নানা দিবস পালন এবং তাদের আনন্দের জন্য পিকনিকসহ নানা ধরনের কাজ করে যাচ্ছেন।

এ অবস্থায় তারা বন্ধুশিশুদের আবাসনের জন্য জেলা প্রশাসকের কাজে সহযোগিতা প্রত্যাশা করছেন। কারন এসব শিশুরা রাতে রাস্তায় ঘুমাতে কষ্ট পায়। তাদের চিকিৎসার সুষ্ঠু ব্যবস্থা চান। এছাড়া এসব শিশুরা আত্মনির্ভরশীল হওয়ার জন্য প্রশিক্ষনের প্রত্যাশা করেন।

বন্ধুশিশুদের এই ঈদআনন্দ অনুষ্ঠান সম্পন্ন করতে সার্বিকভাবে সহযোগিতা করেন ‘বন্ধুশিশু’ সংগঠনের সদস্য ও সংবাদকর্মী তৌফিকুল ইসলাম লিপু, ইসমত আরা ইসু, আরোজ ফারুক, রাশেদ রিপন, এইচএম নজরুল, সাইফুল আলম বাদশা, মারুফ ইবনে হোসাইন ও আদনান শরিফসহ অন্যান্যারা।

উল্লেখ্য, শুরু থেকে এই সংগঠনের নাম ছিল ‘আমরা পথশিশু’। পরে প্রসঙ্গত কারনে কক্সবাজার শব্দায়ন আবৃত্তি একাডেমীর পরিচালক জসিম উদ্দিন বকুলের সহযোগিতায় এই নামটি পরিবর্তন করে ‘বন্ধুশিশু’ রাখা হয়েছে।

 

পাঠকের মতামত: