ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় জমে উঠেছে কোরবানি পশুর হাট ক্রেতার পছন্দ মাঝারি সাইজের গরু

cow-bzar-coxsএম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়ায় মুসলমান সম্প্রদায়ের অন্যতম দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদ-উল আযহা উপলক্ষে করে উপজেলার ছোট-বড় অন্তত ১৫টি পশুর হাট জমে উঠেছে। ঈদ সন্নিকটে চলে আসার কারনে শেষ মুহুর্তে সরগরম হয়ে উঠেছে পশুর হাট গুলো। প্রতিদিনই বাড়ছে বাজারে ব্যাপক ক্রেতা সমাগম। গত সপ্তাহ থেকে উপজেলার বেশির ভাগ বাজারে গরু-ছাগল বেচাকেনা শুরু হয়েছে।

বাজার সংশ্লিষ্ট ইজারদাররা জানিয়েছেন, এবার ভারত ও মায়ানমার থেকে চাহিদা অনুযারী গরু দেশে আসছেনা। ফলে বাজারে সয়লাভ হয়ে পড়েছে দেশীয় জাতের গরু। দেশীয় গরুর ছাহিদাও রয়েছে ব্যাপক। এতে বিক্রেতারা দামের ক্ষেত্রে অনেকটা ক্রেতাদের জিন্মি করার চেষ্টা করছে। তাদের মতে, এবছর বাজারে মাঝারি সাইজের গরু কিনতে চেষ্টা করছেন বেশির ভাগ ক্রেতা। তবে পাওয়া যাচ্ছে ছোট বড় বিভিন্ন সাইজের গরু। এদিকে মায়ানমারের কিছু সংখ্যক গরু বাজারে আসছে বলে জানিয়েছেন গরু ব্যবসায়ীরা।

জানা গেছে, উপজেলা প্রশাসন ও পৌরসভার স্থায়ী ও অস্থায়ী মিলিয়ে বর্তমানে উপজেলার ছোট-বড় ১৫টি বাজারে চালু হয়েছে কোরবানী পশুর হাট। বিশেষ করে উপজেলার বড় কোরবানী পশুর হাট পৌরসভার ঘনশ্যাম বাজার, মগবাজার কমিউনিটি সেন্টার মাঠ, পৌর বাসটার্মিনাল মাঠ, বদরখালী বাজার, ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয় মাঠ, বেতুয়াবাজার, ডুলাহাজারা ও খুটাখালী বাজার, হারবাং উচ্চ বিদ্যালয় মাঠ, বরইতলী গরু বাজারে কোরবানী পশুর হাট এখন বেশ জমে উঠেছে।

উপজেলার উপকুলীয় অঞ্চলে বড় গরু বাজারটি চালু রয়েছে ইলিশিয়া জমিলা বেগম উচ্চ বিদ্যালয়ের পাশে এলাকায়। বাজারটি বসছে সপ্তাহে দুইদিন। বাজারটি মনিটরিং করেন স্থানীয় পশ্চিম বড় ভেওলা ইউনিয়ন পরিষদ। জানতে চাইলে বাজার কমিটির কর্মকর্তা মাষ্টার কায়কোবাদ বলেন, ইলিশিয়া বাজার বিভিন্ন সাইজের প্রচুর গরু বেচাকেনা হচ্ছে। চট্টগ্রামের ব্যবসায়ীরা বাজার থেকে কিনে গাড়িতে করে প্রতিদিন বিপুল পরিমাণ দেশি জাতের গরু নিয়ে যাচ্ছে।

জানা গেছে, ঘনশ্যাম বাজার ও ইলিশিয়া বাজারের পাশাপাশি প্রতিবছর কোরবানির ঈদে চকরিয়া পৌরসভার মগবাজার ও বাসটার্মিনাল এলাকার দুটি বাজারে প্রচুর গরু বেচাকেনা চলে। বাজার দুটি প্রশাসনের নাগালে হওয়ায় ও পুলিশ প্রশাসনের মনিটরিংয়ের কারনে রাত পর্যন্ত এখানে বেচাবিক্রি করতে পারে বলে জানিয়েছেন পৌরসভার বাজার পরিদর্শক বশির আহমদ।

চকরিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) জহিরুল ইসলাম খাঁন বলেন, বাজারে জাল নোট পাচারকারী ও পকেটমার চক্রকে গ্রেফতারে পুলিশ সদস্যরা কাজ করছেন। যাতে কোরবানির পশু বেচাকেনার ক্ষেত্রে ক্রেতা-বিক্রেতারা নিবিঘœ করতে পারেন। টহল দলের পাশাপাশি সাদা পোষাকে পুলিশ সদস্যরা বাজার মনিটরিংয়ে রয়েছে। #

পাঠকের মতামত: