ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বদরখালীতে কোরাবানীর পশুরহাটে এক গরুর দুইবার টোল আদায়

44মিজবাউল হক, চকরিয়া :
উপকুলের সবচেয়ে গুরুত্বপূর্ণ বাজার হচ্ছে চকরিয়া উপজেলার বদরখালী বাজার। এ বাজারে উপজেলার পাশ্বর্তী মহেশখালী, উপদ্বীপ-মাতারবাড়ী, ধলঘাট, পেকুয়া ও কুতুবদিয়ার হাজার হাজার ব্যবসায়ী কোরবান উপলক্ষে গরু ছাগল ও মহিষের প্রতিনিয়ত ব্যবসা করে আসছে। আর এই ঈদকে সামনে রেখে গরুর বাজার নামে গলাকাটা বাণিজ্য করে যাচ্ছে বদরখালীর একটি প্রভাবশালী মহল। গরু বিক্রি হউক আর না হউক বাজারে ঢুকালে প্রবেশ মূল্য একশত টাকা, আর বিক্রি করলে হাসিলের (টোল)নামে ২৫০ থেকে ৪০০ টাকা পর্যন্ত আদায় করছে বলে অভিযোগ করেন ভুক্তভোগিরা। ইজারাদার নাজিম উদ্দিন অবৈধভাবে গরুর বাজারের নামে আলাদা এ ধরনের চাঁদাবাজি করে যাচ্ছে এমন অভিযোগ ব্যবসায়ীদের।

এলাকাবাসি অভিযোগ করেন, বাজারের প্রধান সড়কে দুই পাশে অবৈধভাবে দখলে নিয়ে গরুর বাজার বসিয়েছে ইজাদারসহ তার সহযোগীরা। যার কারনে সড়কে তীব্রযানজট সৃষ্টি হয়েছে।  সূত্র জানায়, গরুর বাজার নামে বদরখালী বাজারে কোন আলাদা ইজারা দেওয়া হয়নি। এবিষয়ে বদরখালী ইজারাদার নাজিম উদ্দিন জানান, বাজারে বিক্রেতার কাছ থেকে তিনশত টাকা ও ক্রেতার কাছ থেকে তিনশত টাকা আদায় করা হচ্ছে।

এবিষয়ে জানতে চাইলে চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা মো: সাহেদুল ইসলাম বলেন, এ ধরনের গরু থেকে বদরখালী বাজারে দুইবার হাসিল আদায় করা হলে অবৈধ। এ বিষয়টি খতিয়ে দেখা হবে বলে জানান তিনি।

পাঠকের মতামত: