ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

কক্সবাজারে রূপালী ইলিশে বাজার সয়লাব

coxs-bazar-fries-pic-080916আবদুর রাজ্জাক,  কক্সবাজার-

বঙ্গোপসাগরে বাঙ্গলা সনের ভাদ্র-আশ্বিন দু’মাস ভরা ইলিশ মৌসুম। কিন্তু প্রাকৃতিক দুর্যোগপূর্ণ আবহাওয়া, জলদস্যূ আতঙ্কের কারণে সাগরে মাছ ধরা ব্যহত হয়। ফলে আর্থিক সংকটে পড়ে জেলেরা। কিন্তু গত কয়েক দিনে সকল আতঙ্ক উপেক্ষা করে জেলেরা মাছ ধরতে গেছে সাগরে। আর জেলেদের জালে আটকা পড়ছে রূপালী ইলিশ। মাছের বাজারগুলোতে ইলিশ সরবরাহও বেড়ে গেছে। গত কয়েক সপ্তাহ আগেও ইলিশ পাওয়া না গেলেও বর্তমানে কক্সবাজারের মাছের বাজারসহ রাস্তা ঘাটে ইলিশের সয়লাব হয়ে গেছে। তবে পর্যাপ্ত ইলিশ থাকা সত্বেও দাম অনেক চড়া। ইলিশ সরবরাহকারীরা বলছেন, বঙ্গোপসাগর থেকে ইলিশ সংগ্রহে খরচ বেশি হওয়ায়, বাজারে ইলিশের দাম একটু বেশী।

ক্রেতারা বলছেন, বিক্রেতাদের কারসাজির কারণে বাজারে ইলিশের দাম বেড়েছে। এ সপ্তাহে সাগরে প্রচুর ইলিশ ধরা পড়ায় জেলেদের পাশাপাশি বোট মালিকরাও অনেকটা খুশি।

সরেজমিনে দেখা গেছে, কক্সবাজার শহরের বড়বাজার, বাহারছড়া বাজার, কানাইয়ার বাজার, কালুর দোকান বাজারসহ আশে-পাশের রাস্তা ঘাটে মাছ বিক্রেতাদের হাতে ইলিশের আধিপত্য দেখা গেছে। বঙ্গোপসাগরে জেলেদের জালে প্রচুর ইলিশ ধরা পাড়ায় দাম কমেছে বলে বিক্রেতারা দাবি করলেও ক্রেতাদের অভিযোগ, বাজারে পর্যাপ্ত ইলিশ থাকলেও বিক্রেতারা দাম কমাচ্ছে না। বড় বাজারে প্রতি কেজি ইলিশ বিক্রি হচ্ছে (বড়) ৮শ থেকে ১ হাজার টাকা এবং ছোট সাইজের ইলিশ প্রতি কেজি ৪০০ থেকে ৫০০ টাকা পর্যন্ত। অধিকাংশ বাজারেই দেখা গেছে দামের মধ্যে পার্থক্য সর্বোচ্চ দু’একশত টাকামাত্র। তবে এই দামে সন্তুষ্ট না হলেও ইলিশ কিনতে খুশি ক্রেতারা।

একজন ক্রেতা বলেন, এসময় বাজারে ইলিশ বাড়ছে তবে দাম আরো কমলে ক্রেতাদের চাহিদা ভালো করে পূরণ হয়। পাশাপাশি বঙ্গোপসাগরে অন্যান্য জাতের মাছও পাওয়া যাচ্ছে। আবহাওয়া অনুকূল থাকায় অল্প কিছুদিনেই ক্ষতিগ্রস্থরা ক্ষতিপুষিয়ে উঠবেন বলে জানান জেলেরা।

কক্সবাজার মৎস্য ব্যবসায়ি ঐক্য পরিষদের সাবেক প্রতিষ্টাতা সভাপতি জয়নাল আবেদীন জানান, সাগরে প্রচুর ইলিশ ধরা পড়ছে। জেলে পরিবারগুলোতে আনন্দ বইছে। একই ভাবে ফিশিং ট্রলার মালিকরাও দ্বিগুন খুশি।

কক্সবাজার ফিশিং বোট মালিক সমিতির সাধারণ সম্পাদক আবদুল খালেক বলেন, বঙ্গোপসাগরে জেলেদের জালে বিপুল পরিমান ইলিশ মাছ ধরা পড়ায় আমরা সন্তুষ্ট। বঙ্গোপসাগরে ইলিশের আগমন, জেলেরা খুশিতে আত্মহারা।

প্রসংগত, গত কয়েক মাস ধরে বৈরী আবহাওয়া ও জলদস্যূতার কারণে জেলেদের জালে মাছ ধরা না পড়ায় জেলেসহ মৎস্য ব্যবসায় জড়িতরা সংকটে ছিল। কিন্তু বর্তমানে জেলেদের জালে মাছ ধরা পড়ায় মৎস্য সংশ্লিষ্টরা খুবই খুশি।

পাঠকের মতামত: