ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

চকরিয়ায় উপর্যপুরি গুলি করে বনদুস্যরা কেটে নিল সামাজিক বনায়নের শতাধিক গাছ

chakaচকরিয়া প্রতিনিধি ঃ
কক্সবাজার উত্তর বনবিভাগের ফাঁসিয়াখালী বনবিটের ঘুনিয়া মৌজার সামাজিক বনায়ন থেকে বড় সাইজের শতাধিক গাছ কেটে লুট করেছে বনদুস্যরা। এ সময় বাগানের পাহারাদার ও উপকারভোগীরা বনদুস্যদের ধাওয়া দেওয়ার চেষ্টা করলে তাদের লক্ষ্য করে উপর্যপুরি গুলি চালায় বনদুস্যরা। এর পর কেটে ফেলা গাছ লুট করে নিয়ে যায় বনদুস্যরা। গত মঙ্গলবার দিবাগত রাত দশটা থেকে বারোটা পর্যন্ত এ ঘটনা ঘটে ঘুনিয়া মৌজার ২০০৫-০৬ সনের সামাজিক বনায়নে।
সামাজিক বনায়নের উপকারভোগীরা জানান, মঙ্গলবার দিবাগত রাতে প্রায় ২০ সদস্যের একদল সশস্ত্র বনদস্যু ওই বাগানে হানা দেয়। এ সময় তারা কয়েকঘন্টার মধ্যে বড় সাইজের বিভিন্ন প্রজাতির শতাধিক গাছ কেটে ফেলে। বিষয়টি আঁচ করতে পেরে উপকারভোগীদের সঙ্গে নিয়ে বনদস্যুদের ধাওয়া দেওয়ার চেষ্টা করলে তাদের লক্ষ্য করে উপর্যপুরি গুলিবর্ষণ করে বনদস্যুরা। এ সময় প্রাণ বাঁচাতে ঘটনাস্থল থেকে দ্রুত সটকে পড়েন পাহারাদার ও উপকারভোগীরা। এ সুযোগে কেটে ফেলা গাছ লুট করে নিয়ে যায় বনদুস্যরা।
পাহারাদার গিয়াস উদ্দিন ও মো. রহিম বলেন, বনদস্যুরা তাদের লক্ষ্য করে অন্তত ১৫ রাউন্ড গুলি ছোড়ে। তবে এ সময় কেউ হতাহত হয়নি। এ ঘটনার পর থেকে পাহারাদার ও উপকারভোগীরা আতঙ্কে রয়েছে।
ফাঁসিয়াখালী বনবিট কর্মকর্তা মো. শাহ আলম হাওলাদার বলেন, ‘আমি এখন কর্মস্থলে নেই, ঈদ উপলক্ষ্যে ছুটি নিয়ে বাড়িতে এসেছি।’

পাঠকের মতামত: