ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

বন ও পরিবেশ সংরক্ষণে অনন্য সহ-ব্যবস্থাপনা কমিটি -কমিটির উন্মুক্ত অগ্রগতি প্রতিবেদন

yyমিজবাউল হক, চকরিয়া:

‘‘বনপ্রকৃতি পরিবেশ বাঁচাই, সহ-ব্যবস্থাপনায় দেশকে জাগাই”-এমনই স্লোগান কেমনে রেখে নিরন্তর কাজ করে ৬ সেপ্টেম্বর, চকরিয়ার মেদাকচ্ছপিয়া পার্ক অফিস প্রাঙ্গনে ক্রেল প্রকল্পের (ক্লাইমেট রেজিলিয়েন্টইকুসিস্টেম এন্ড লাইভ লিহুড্স) উদ্যোগে দিন ব্যাপি ফাঁসিয়াখালী ও মেদাকচ্ছপিয়া সহ-ব্যবস্থাপনা কমিটি (সিএমসি) এক উন্মুক্ত আলোচনা সভা ও কর্মকান্ড প্রদর্শনীর আয়োজন করেন। ক্রেল চকরিয়ার সাইট অফিসার আব্দুল কাইয়ুমের সঞ্চালনায় ও মেদাকচ্ছপিয়া সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এসএম আবুল হোসেনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার উত্তর বনবিভাগের বিভাগীয় বন কর্মকর্তা কেরামতআলী মল্লিক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন কক্সবাজার উত্তর বনবিভাগের সহকারী বনসংরক্ষক মোহাম্মদ ইউসুফ, কক্সবাজার ক্রেল প্রকল্পের আঞ্চলিক সমন্বয়কারী মোঃ শফিকুর রহমান, গভার্নেন্স অফিসার ছারোয়ার জাহান; মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি এসএম আবুল হোসেন; ফাঁসিয়াখালী রেঞ্জ কর্মকর্তা এবিএম জসিম উদ্দিন; ফুলছড়ি রেঞ্জ কর্মকর্তা কাজী মোকাম্মেল কবির; ফাঁসিয়াখালী সহ-ব্যবস্থাপনা কমিটির সভাপতি ফরিদ উদ্দিন চৌধুরী; মেদাকচ্ছপিয়া সহ-ব্যবস্থাপনা কমিটির সাবেক সভাপতি মীর আহমেদ হেলালী; বিভিন্ন লেভেলের লোকাল সুশীল সমাজের প্রতিনিধিগণ; এছাড়া সিপিজি, ভিসিজি, পিএফ, বনসংরক্ষণ ক্লাবের সদস্যগণ উপস্থিত ছিলেন।

সহ-ব্যবস্থাপনা কমিটির বিগত ২০১৩ হতে আগষ্ট, ২০১৬ পর্যন্ত চার বছরের উন্মুক্ত অগ্রগতি প্রতিবেদন উপস্থাপন, বন ও পরিবেশ রক্ষায় বিভিন্ন চ্যালেঞ্জ, পরবর্তী পাচঁ বছরের কর্ম পরিকল্পনা তুলে ধরেন ফাঁসিয়াখালীসহ-ব্যবস্থাপনা কমিটির কোষাধক্ষ এলমুন্নাহারমুুন্নী এবং মেদাকচ্ছপিয়াসহ-ব্যবস্থাপনা কমিটির সদস্য আক্তার কামাল। উপস্থিত অতিথিদের বিভিন্ন প্রশ্নোত্তর দেন সিএমসির সভাপতি, ট্রেজারার ও রেঞ্জ কর্মকর্তাগণ। অতিথিগণ বিভিন্ন প্রদর্শনী স্টল ঘুরে দেখেন। এছাড়া সাংস্কৃতি দলের পরিবেশবান্ধব গানের মন মোগ্ধকর উপস্থাপনায় সকলে অনুপ্রাণিত হন।

অতপর ক্রেল প্রকল্পপক্ষ থেকে মেদাকচ্ছপিয়ার ৩১জন যৌথ টহল দলের সদস্যদের প্রতিজনে ৩০০০টাকা দরে ৯৩০০০ টাকার প্রশিক্ষণ পরবতী মুরগী ও মোরগ হস্তান্তর করেন প্রধান অতিথি। এছাড়া ২ জন বননির্ভরশীল সিপিজি সদস্যদের ৩ লক্ষ টাকার ২টি ইজিবাইক সিএমসি হতে সহজ কিস্তিতেহ স্তান্তর করেন। প্রধান অতিথি কেরামত আলী মল্লিক বলেন, নিঃসন্দেহে আজকের এ আয়োজন চমৎকার ও অর্থবহ। সিএমসির এত অর্জন সত্যিই প্রশংসার দাবিদার। আজকের গাছ কাটা বন্ধ সিএমসির কল্যানেই এবং এরধারাবাহিকতা বজায় রাখতে হবে। তিনি সিএমসির এমন অগ্রগতির জন্য ক্রেল প্রকল্পের অফিসারদেও নিরন্তর চেষ্ঠার প্রশংসা করেন।

পাঠকের মতামত: