ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় ১২হাজার মরিচ গাছ উপড়ে ফেলায় লাখ টাকার ক্ষতিসাধন কৃষকের

maমিজবাউল হক, চকরিয়া ::::

চকরিয়ায় ভুমি বিরোধের জেরে প্রতিপক্ষের লোকজন দিনদুপুরে তান্ডব চালিয়ে গরীব কৃষকের মরিচ ক্ষেত গুড়িয়ে দিয়েছে। এসময় ক্ষেতের অন্তত ১২হাজার মরিচ গাছের চারা উপড়ে ফেলা হয়েছে। এতে ওই কৃষকের লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে। রোববার বিকেলে উপজেলার পুর্ববড় ভেওলা ইউনিয়নের দুই নম্বর ওয়ার্ডের ছালেহ নগর আমতলীকাটা এলাকার বিলে এ ঘটনা ঘটেছে।

অভিযোগে কৃষক হারুনর রশিদ (৫৪) জানান, প্রায় পনের আগে তিনি পুর্ববড় ভেওলা ইউনিয়নের তিন নম্বর ওয়ার্ডের ছালেহনগর আমতলীকাটা এলাকার বিলে নব্বই কড়া জমি ক্রয় করেন। সেই থেকে ওই জমিতে তিনি চাষাবাদ করে আসছেন। কৃষক হারুনর রশিদ অভিযোগ করেছেন, প্রায় ১৪বছর তিনি জমিতে চাষাবাদ করে আসলেও হঠাৎ করে কয়েকদিন ধরে তার জমিতে মালিকানা দাবি করে চাষে বাধাঁ দেয় একই ইউনিয়নের ৩নম্বর ওয়ার্ডের সিকদার পাড়া গ্রামের কামাল উদ্দিন মেস্ত্রীর স্ত্রী জনুয়ারা বেগম। এর জের ধরে রোববার বিকেলে স্থানীয় নুরুল আলম নামের এক ব্যক্তির ইন্ধনে জনুয়ারা বেগম ও তার মেয়ে স্বপ্না বেগম কিছু লোক নিয়ে গিয়ে জমিতে রোপন করা প্রায় ১২হাজার মরিচ গাছের চারা উৎপাটন করে দেন বলে অভিযোগ করেন ক্ষতিগ্রস্থ কৃষক। এতে তার প্রায় লক্ষাধিক টাকার ক্ষতিসাধন হয়েছে। কৃষক হারুনর রশিদ জানান, এ ঘটনায় তিনি জড়িতদের বিরুদ্ধে আইনের আশ্রয় নিচ্ছেন।

অভিযোগ অস্বীকার জনুয়ারা বেগম দাবি করেন, কৃষক হারুনর রশিদ বর্গা নেয়া ও ক্রয়কৃত জায়গায় মরিচ চাষ করার পাশাপাশি তার (জনুয়ারা বেগমের) পৈত্রিক কিছু জায়গা দখল করে এবছর জোরপুর্বক চাষ করেছে। এ কারনে তাঁরা জমি থেকে গাছ তুলে নিয়েছেন।

পাঠকের মতামত: