ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

পেঁয়াজ আমদানি বেড়েছে

peajদিনাজপুরের হিলি স্থলবন্দর দিয়ে পেঁয়াজ আমদানি বেড়ে গেছে। কোরবানীর ঈদকে সামনে রেখে বাজার সহনীয় পর্যায়ে রাখতে গত এক সপ্তাহ থেকে পেঁয়াজ আমদানির চিত্র পাল্টে দিয়েছে সংশ্লিষ্ট ব্যবসায়ীরা।

চাহিদার তুলনায় এখন দ্বীগুন পরিমান পেঁয়াজ আমদানি করছেন তারা। ব্যবসায়ীরা বলছেন, বাজারে পেঁয়াজের দাম কমে আসবে, তবে দাম বেড়ে ওঠার কোনই সম্ভাবনা দেখছেন না তারা।

পেঁয়াজের চাহিদা বেড়ে যাওয়ায় প্রতিদিন গড়ে ৮০ থেকে ৯০ ট্রাক পেঁয়াজ আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। সপ্তাহ দুই আগে পাইকারি বাজারে ১৪ থেকে ১৬ কেজি দ্বরে যে পেঁয়াজ বিক্রি হয়েছে, তা এখন বিক্রি হচ্ছে ১৭/১৮ টাকা প্রতি কেজি দ্বরে। আর এখন এ বাজার স্থীতিশীল রয়েছে।

এ দিকে হিলি কাষ্টমস সুত্র বলছেন, ভারতীয় পেঁয়াজ টন প্রতি ১৫০ থেকে ১৭৫ মার্কিন ডলারে আমদানি হচ্ছে হিলি স্থলবন্দর দিয়ে। গত ৩ মাসে পেঁয়াজ আমদানি হয়েছে ১ লক্ষ ৪ হাজার টন। এর মধ্যে আগষ্ট মাসে ৪০ হাজার ৩৬০ মেট্রিক টন, জুন মাসে ২৮ হাজার ৬৮০ মে: টন ও জুলাই মাসে ৩৫ হাজার ৩৩০ মে: টন পেঁয়াজ আমদানি হয়েছে।

হিলি স্থল বন্দর কাঁচামাল আমদানি কারক গ্রুপ সভাপতি, হারুন উর রশিদ হারুন বলেন, চাহিদার তুলনায় পেঁয়াজের আমদানি বেড়ে গেছে। দাম বেড়ে যাওয়া না, কমে যাওয়ার সম্ভাবনা বেশী।

 

পাঠকের মতামত: