ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

১০ টাকা দরে ৩০ কেজি চাল পাবে ৫০ লাখ পরিবার ।। ৭ সেপ্টেম্বর থেকে শুরু

ricb  চকরিয়া নিউজ ডেস্ক :::

খাদ্যবান্ধব’ কর্মসূচির আওতায় আগামী ৭ সেপ্টেম্বর থেকে দেশের ৫০ লাখ পরিবারকে ১০ টাকা কেজিতে মাসে ৩০ কেজি করে চাল দেবে সরকার। সচিবালয়ে গতকাল রোববার খাদ্য পরিকল্পনা ও পরিধারণ কমিটির সভা শেষে খাদ্যমন্ত্রী কামরুল ইসলাম সাংবাদিকদের এই তথ্য জানান। তিনি বলেন, হতদরিদ্রদের জন্য কর্মসূচি নিয়েছি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী ৭ সেপ্টেম্বর কুড়িগ্রামের চিলমারীতে এই কর্মসূচির উদ্বোধন করবেন। খবর বিডিনিউজের। শেখ হাসিনার বাংলাদেশ, ক্ষুধা হবে নিরুদ্দেশস্লোগানে খাদ্যবান্ধব কর্মসূচির আওতায় হতদরিদ্র পরিবার প্রতি মাসে (পাঁচ মাস) ৩০ কেজি চাল ১০ টাকা দরে পাবেন। মার্চ, এপ্রিল, সেপ্টেম্বর, অক্টোবর ও নভেম্বরএই পাঁচ মাস হতদরিদ্র ৫০ লাখ পরিবার ১০ টাকা কেজিতে ৩০ কেজি করে চাল পাবেন বলে জানান খাদ্যমন্ত্রী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী এক সময় বলেছিলেন ১০ টাকা কেজি দরে চাল খাওয়াব। সামাজিক নিরাপত্তা বলায় সৃষ্টি করার জন্য বিভিন্ন কর্মসূচির মধ্যে আরেকটি কর্মসূচি যোগ হলো। এই কর্মসূচিতে বছরে সাড়ে সাত লাখ টন চাল বিতরণ করা হবে। আমরা সব থেকে বেশি প্রাধান্য দেব যে পরিবারের দায়িত্বে নারী প্রধান, বিধবা বা প্রতিবন্ধী নারী প্রধান পরিবারকেই আমরা প্রাধান্য দেব।

কামরুল জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তার নেতৃত্বে একটি কমিটি আছে, সেখানে জনপ্রতিনিধিরাও রয়েছেন। ওই কমিটি প্রতি ৫০০ পরিবারের জন্য একজন ডিলার নিয়োগ করবে, হতদরিদ্র পরিবারের সংখ্যা ঠিক করে তাদের কার্ড দেবে। নীতিমালা অনুযায়ী তাদের চাল দেওয়া হবে। আদালত নিয়ে মন্তব্য করে অবমাননার দায়ে দণ্ডিত মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হকের সঙ্গে খাদ্যমন্ত্রী কামরুল ইসলামও ‘সংবিধান রক্ষার শপথ ভেঙেছেন’ বলে আপিল বিভাগ রায় দিয়েছে। এ প্রসঙ্গে একজন সাংবাদিক প্রশ্ন করতে চাইলে তাকে কোনো সুযোগ না দিয়েই সবাইকে ধন্যবাদ জানিয়ে সভাকক্ষ থেকে বের হয়ে যান খাদ্যমন্ত্রী। অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত, কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরী, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া সভায় উপস্থিত ছিলেন।

 

পাঠকের মতামত: