ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ঈদুল আজহাকে সামনে রেখে চকরিয়ার কামারের দোকান গুলো টুংটাং শব্দে এখন মুখরিত

Chakaria Picture 04-09- 2016 (1)মিজবাউল হক, চকরিয়া:

মুসালমানদের জীবনে ঈদুল আজহার গুরুত্ব ও আনন্দ অপরিসীম। উৎসব হিসেবে পবিত্র ধর্মীয় অনুভূতি এর সঙ্গে সম্পৃক্ত। ঈদ শুধু আনন্দের উৎস নয়, বরং এর সঙ্গে জড়িয়ে আছে কর্তব্যবোধ, সহমর্মিতা, ভ্রাতৃত্ববোধ ও আত্মত্যাগ। পশু জবাইয়ের মধ্যদিয়ে আমরা আল্লাহর দরবারে আত্মত্যাগ করে থাকি। এই পবিত্র ধর্মীয় উৎসব আর মাত্র ৮দিন বাকি। আগামী ১৩ সেপ্টেম্বর ঈদুল আজহা। ঈদুল আজহাকে সামনে রেখে কর্মব্যস্ততা মানুষের সংখ্যাও বেশি। এরমধ্যে ব্যস্ত সময় পার করছেন পশু জবাইয়ের কাজে প্রয়োজনীয় উপকরণ তৈরীকারী কামার কারিগর।

ঐতিহ্যবাহী সনাতন কামার শিল্প নানা সংকটে আজ প্রায় বিলুপ্তির পথে। প্রয়োজনীয় উপকরণের অভাব, কারিগরদের মজুরি বৃদ্ধি, তৈরি পণ্যসামগ্রী বিক্রয়মূল্য কম, কয়লার মূল্য বৃদ্ধি, বিভিন্ন স্টিল ও লোহা সামগ্রী আমদানিসহ চরম আর্থিক সংকট ও উৎপাদিত পণ্যের চাহিদা কম থাকায় কামার শিল্প অনেকটা বিলুপ্তির পথে। কিন্তু পবিত্র ঈদুল আজহাকে সামনে রেখে চকরিয়া উপজেলার বিভিন্ন হাট-বাজার সহ বিভিন্ন জায়গায় কামাররা দেশী প্রযুক্তির দা, ছুরি, বেকি, খুন্তি ও কাটারি বানাতে বেশ উৎসবমুখর ব্যস্ত সময় কাটাচ্ছে। উৎসব এলেই কামারিরা নতুন সরঞ্জাম তৈরিতে নাওয়া খাওয়া ও ঘুম হারাম করে তৈরি করতে থাকে কাটার উপকরণ। উৎসব যতই সামনে আসছে ততই কামারিদের ব্যস্ততা বাড়ছে। এরমধ্যেই গ্রামের লোকজন গরু, মহিষ, ছাগল জবাই ও মাংস তৈরির কাজের জন্য কামারদের কাছে ধারালো দেশীয় এসব প্রয়োজনীয় সামগ্রী আগাম অর্ডার দেয়া শুরু করায় কামারের দোকান গুলোতে টুংটাং শব্দে এখন মুখরিত।

কাকডাকা ভোর থেকে শুরু করে গভীর রাত পর্যন্ত লোহা পিটিয়ে টুংটাং শব্দে চলছে এসব ধারালো সামগ্রী তৈরির কাজ। অনেকের হাতে বেশি অর্ডার থাকায় নতুন কোনো অর্ডার নিচ্ছেন না তারা। পশু জবাইয়ের সরঞ্জামাদি কিনতে লোকজন ভিড় করছেন তাদের দোকানে। দোকানগুলোতে শোভা পাচ্ছে পশু জবাইয়ের উপকরণ। চকরিয়া পৌরসভা ২নং ওয়ার্ডের হালকাকারা বটতলী এলাকায় এইরকম কর্ম ব্যস্ত সময় পার করছেন সুনীল কর্মকার কারিগর। তিনি রাতদিন দৈশীয় সরঞ্জাম তৈরীতে ব্যস্ত রয়েছেন। সুনীল বলেন, এইপেশা তার বাপ দাদার আমলের পেশা। এইপেশাতেই তার সংসার চলে। তবে অন্যান্য দিনের চেয়েও কোরবানের ঈদে একটু ব্যবসা ভালো হয়। কারিগরদের উপকরণ তৈরীর সামগ্রী লোহা, ইস্পাতের দাম বৃদ্ধি এবং আধুনিক প্রযুক্তির কারণে এই ব্যবসা দিনদিন হারিয়ে যাচ্ছে বলে তিনি জানান। ##

পাঠকের মতামত: