ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

চকরিয়ায় সনাক-টিআইবি’র আয়োজনে জনগণের মুখোমুখি হলেন ডুলাহাজারা ইউপি জনপ্রতিনিধিরা

chakaChakaria (TIB)  Picture  02-08-2016মিজবাউল হক, চকরিয়া :::

চকরিয়ায় সনাক-টিআইবির আয়োজনে ‘চাই স্বচ্ছ, জবাবদিহিমূলক ও নাগরিক-বান্ধব ইউনিয়ন পরিষদ’ স্লোগানে বৃহস্পতিবার সকালে জনগনের মুখোমুখি হয়েছেন উপজেলার ডুলাহাজারা ইউনিয়ন পরিষদেন নবনির্বাচিত জনপ্রতিনিধিরা।

দুর্নীতিবিরোধী সংগঠন ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি) ও সচেতন নাগরিক কমিটি (সনাক) চকরিয়ার সহায়তায় ইউনিয়ন পরিষদ মিলনায়তনে টিআইবি’র এরিয়া ম্যানেজার ইকবাল হোসেন ও স্বজন গ্রুপের সমন্বয়কারী এমএমএইচ ইয়াসির আরাফাত চৌধুরীর সঞ্চালনায় অনুষ্ঠানে উদ্বোধনী বক্তব্য রাখেন সনাক সদস্য রুনেন্দু বিকাশ দে ও পরিষদের চলমান কার্যক্রম উপস্থাপন করে স্বাগত বক্তব্য রাখেন পরিষদের সচিব মো হুমায়ুন কবির।

এরপর ইউনিয়ন পরিষদের কার্যাবলী ও নির্বাচিত জনপ্রতিনিধিদের দায়িত্ব-কর্তব্য এবং বিভিন্ন স্ট্যান্ডিং কমিটির ভুমিকা নিয়ে সংক্ষিপ্ত উপস্থাপনা করেন টিআইবি’র এরিয়া ম্যানেজার ইকবাল হোসেন। পরে অনুষ্ঠিত হয় উন্মুক্ত আলোচনা ও প্রশ্ন-উত্তর পর্ব। উন্মুক্ত আলোচনায় উপস্থিত ছিলেন এলাকার গন্যমান্য ব্যক্তিবর্গ-কৃষক-শ্রমিক-মজুর-ছাত্রজনতা। ওইসময় মঞ্চে বসে নবনির্বাচিত জনপ্রতিনিধিরা জনগনের প্রশ্নের জবাব দেন। অনুষ্ঠানের সভাপতি ইউপি চেয়ারম্যান মো: নুরুল আমিন ও নবনির্বাচিত সদস্যগণ অত্যন্ত স্বাচ্ছন্দে প্রতিটা প্রশ্নের জবাব দিয়ে সকলের প্রশংসা অর্জন করেন।

নবনির্বাচিত চেয়ারম্যান বলেন, আমি জনগণের ভোটে নির্বাচিত হয়েছি সেই জনগণের কাছে আমি সব সময় জবাবদিহি করতে প্রস্তত। তারা যে কোন সময় যে কোন স্থানে আমার কাজের জন্য আমার কাছে জবাবদিহিতা চাইতে পারবে। সেই অধিকার তাদের রয়েছে। তিনি পরিষদকে স্বচ্ছতা ও জবাবদিহিতার মাধ্যমে মডেল ইউনিয়নে পরিণত করতে সকলের সহযোগিতা কামনা করেন।

অনুষ্ঠানে ইউনিয়ন পরিষদের নির্বাচিত প্রতিনিধিগণ স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিত করে নাগরিক-বান্ধব ইউনিয়ন পরিষদ গড়ার অঙ্গীকার ব্যক্ত করেন। যাদের ভোটে নির্বাচিত হয়ে চেয়ারম্যান-মেম্বার হয়েছেন সেই জনগণের কাছে নিজের কাজের জন্য জবাবদিহি করতে এধরনের ব্যতিক্রমধর্মী অনুষ্ঠানের আয়োজনের উদ্যোগ গ্রহনের জন্য এলাকার জনগণ সনাকের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন এবং উক্ত কর্মসূচী অব্যাহত রাখার জন্য বিশেষভাবে অনুরোধ করেন।

অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে সনাক চকরিয়া উপজেলা কমিটির সভাপতি আলহাজ অধ্যক্ষ ফরিদ উদ্দিন চৌধুরী বলেন, দেশের সবচেয়ে প্রাচীন ও ঐতিহ্যবাহী স্থানীয় সরকার প্রতিষ্ঠান ইউনিয়ন পরিষদ নির্বাচিত জনপ্রতিনিধিদের মাধ্যমে পরিচালিত হয়ে থাকে। নির্বাচিত প্রতিনিধিরা ইউনিয়ন পরিষদের মাধ্যমে গ্রামীণ উন্নয়নে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করে থাকেন। নবজাতক শিশুর জন্ম নিবন্ধন থেকে নিরাপত্তাসহ জীবনযাত্রার সব কর্মকান্ডের সঙ্গে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান এবং সদস্যরা সম্পৃক্ত। সুতরাং সার্বিক গ্রাম উন্নয়ন, ইউনিয়ন পরিষদকে শক্তিশালী করা, জনগণের উন্নত সেবার প্রত্যাশা পূরণ এবং স্থানীয় পর্যায়ে সুশাসন বা ন্যায়বিচার ও অধিকার প্রতিষ্ঠা এবং তৃণমূল পর্যাায়ে যৌথ নেতৃত্ব সৃষ্টিতে জনপ্রতিনিদের গুরুত্ব অপরিসীম।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন সনাক সহ-সভাপতি সন্তোষ কুমার সুশীল, বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সহ-সভাপতি মোক্তার আহমদ চৌধুরী, ইউপি প্যানেল চেয়ারম্যান মোঃ শওকত আলী, সনাক সদস্য জিয়া উদ্দিন জিয়া, ইউপি সদস্য মোহাম্মদ সোলাইমান ও ইউপি নারী সদস্য ওয়াহিদা সুলতানা হাসিনা প্রমুখ।

পাঠকের মতামত: