ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

লামামুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ‘মিড ডে মিল’ কার্যক্রম শুরু…

mail.google.comমোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

বান্দরবানের লামা উপজেলায় একমাত্র ‘মিড ডে মিল’ কার্যক্রম চালু হয়েছে লামামুখ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। বিদ্যালয়ে ছাত্র-ছাত্রীর উপস্থিতি বৃদ্ধি, ঝরেপড়া রোধে, সামাজিক নিরাপত্তা, শিক্ষার্থীদের পুষ্টির চাহিদা পূরণ ও শিক্ষার মান উন্নয়নে ‘মিড ডে মিল’ চালু করতে সকল প্রাথমিক বিদ্যালয়কে প্রধানমন্ত্রীর কার্যালয় ও প্রাথমিক শিক্ষা অধিদপ্তর থেকে নির্দেশ দেয়া হয়েছে। ১৫ জুন ২০১৬ইং প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ৩৮.০১.০০০০.১৪০.০২৭.০২০. ২০১৪-১৭২/৭(৬৪)৩ নং স্মারকের অফিস আদেশ প্রেক্ষিতে ২৭ জুলাই ২০১৬ইং বুধবার থেকে লামামুখ স্কুলের প্রধান শিক্ষক নুরুল আবছার এর ব্যাক্তিগত অর্থায়নে ‘মিড ডে মিল’ কার্যক্রম চালু হয়।

সরজমিনে জানা গেছে, লামামুখ সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ১ম থেকে ৫ম শ্রেণী পর্যন্ত মোট ২৩১জন শিক্ষার্থী রয়েছে। মিড ডে মিলে কার্যক্রমে অর্ন্তভুক্ত হয়েছে ৩য়-৫ম শ্রেণীর ১৩১ জনকে ছেলে-মেয়ে। উক্ত কর্মসূচী চালুর পর থেকে বর্তমানে বিদ্যালয়ে শতভাগ ছাত্র-ছাত্রী উপস্থিত হচ্ছে।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি মো. জাহাঙ্গীর আলম জানান, মিড ডে মিল কার্যক্রম চালুর পর থেকে ছেলে-মেয়ের উপস্থিতি বেড়েছে। বিদ্যালয়ের অধিকাংশ পাহাড়ি বাঙ্গালী ছেলে-মেয়ে দরিদ্র। পুষ্টির চাহিদা পূরণে উক্ত কর্মসূচী ব্যাপক ভূমিকা রাখবে। ‘মিড ডে মিল’ চালু রাখতে তিনি সরকার ও স্থানীয় ধন্যাট্য ব্যাক্তিদের এগিয়ে আসতে অনুরোধ করেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নুরুল আবছার বলেন, গত ৮ সেপ্টেম্বর ২০১৫ইং মঙ্গলবার মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনা রাজধানীর ওসমানী মিলনায়তনে আন্তর্জাতিক সাক্ষরতা দিবসের উদ্বোধনকালে প্রতিটি স্কুলে ‘মিড ডে মিল’ চালুর ঘোষণা দিয়েছেন। গত ২৭ জুলাই বুধবার ‘মিড ডে মিল’ কার্যক্রমের শুভ উদ্বোধন করেন লামা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. ইসমাইল। উক্ত অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা পরিষদ সদস্য ফাতেমা পারুল, জেলা প্রাথমিক শিক্ষা অফিসার আনন্দ কিশোর সাহা, সহকারী জেলা প্রাথমিক শিক্ষা অফিসার রিটন কুমার বড়–য়া, লামা উপজেলা প্রাথমিক শিক্ষা অফিসার যতীন্দ্র মোহন মন্ডল, দাতা সদস্য আলী মিয়া সহ প্রমূখ।

লামা উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক উপজেলা চেয়ারম্যান আলহাজ্ব মো. ইসমাইল লামামুখ সরকারী প্রাথমিক বিদ্যালয়ের এই যুগোপুযোগী পদক্ষেপের জন্য সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ দেন। তাছাড়া ‘মিড ডে মিল’ কার্যক্রম চালিয়ে নিতে লামা পৌরসভার পক্ষ থেকে প্রতি বছর ১মেট্রিক টন খাদ্য শস্য বরাদ্দ দেয়ার কথা বলেন। তিনি আরো বলেন, গত ১৮ আগষ্ট ২০১৬ইং বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সভাকক্ষে প্রাথমিক বিদ্যালয়ের মাল্টিমিডিয়া প্রদান অনুষ্ঠানে ‘মিড ডে মিল’ কার্যক্রম চালুর জন্য পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈচিং এমপি অধিক গুরুত্ব দিয়েছেন।

পাঠকের মতামত: