ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

জেলা আ’লীগের পূর্ণাঙ্গ কমিটি শীঘ্রই প্রাধান্য পাবে ত্যাগী ও তরুণরাই

অনলাইন ডেস্ক :::
অতি শীঘ্রই কক্সবাজার জেলা আওয়ামী লীগের পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হতে যাচ্ছে। কমিটি তরুণরাই প্রাধান্য পাবে এমন ইঙ্গিতই পাওয়া যাচ্ছে। জেলায় আওয়ামী লীগকে আরো গতিশীল করতে নবনির্বাচিত সভাপতি ও সাধারণ সম্পাদক দ্রুততার সাথে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা করতে যাচ্ছেন। তবে জেলা আওয়ামী লীগের সভাপতি এবং সাধারণ সম্পাদক এ ব্যাপারে কিছু বলতে নারাজ।
গত ৩১ জানুয়ারি দীর্ঘ ১৩ বছর পরে কক্সবাজার জেলা আওয়ামী লীগের সম্মেলন সম্পন্ন হয়। গত কয়েক বছর ধরে জেলা আওয়ামী লীগের সম্মেলন এর তারিখ ৬ দফা পিছালেও ৩১ জানুয়ারি একটি সফল সম্মেলনের মাধ্যমে সকল জটিলতার অবসান ঘটে। সভাপতি ও সাধারণ সম্পাদক প্রার্থীরা ব্যাপক প্রচরণা চাললেও শেষ পর্যন্ত প্রধানমন্ত্রী ও আওয়ামী লীগ সভানেত্রীর সিদ্ধান্ত মোতাবেক সভাপতি মনোনীত হন এডঃ সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক হিসাবে মনোনীত হন মুজিবুর রহমান চেয়ারম্যান। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশেই তারা জেলায় আওয়ামী লীগের দায়িত্ব গ্রহন করেন। বিগত সময়ে পূর্ণাঙ্গ কমিটি ঘোষণা বিলম্ব হলেও দলের কার্যক্রমের সুবিধার্থে এই দুই নেতা পূর্ণাঙ্গ কমিটি ঘোষণায় বিলম্ব করতে নারাজ।
জেলা আওয়ামী লীগের বিদায়ী কমিটির একজন শীর্ষনেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, পূর্ণাঙ্গ কমিটি হবে তারুণ্য নির্ভর। সারাদেশ ব্যাপী রাজনীতিতে যে ধারা বইছে তারই প্রতিফলন ঘটবে কক্সবাজার জেলা আওয়ামী লীগে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এডঃ সিরাজুল মোস্তফা কে সভাপতি ও মুজিবুর রহমানকে সাধারণ সম্পাদক করায় পূর্ণাঙ্গ কমিটিতে আসবে অনেক তরুণ নেতৃত্ব। কমিটির বর্তমান সভাপতি বিদায়ী কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক ছিলেন। তিনি সভাপতি হওয়ায় অনেক সিনিয়র নেতা স্ব-ইচ্ছায় উপদেষ্ঠ কমিটিতে চলে যেতে পারেন। জেলা কমিটিতে বর্তমানে দায়িত্বরত যুবলীগ এর অনেক নেতাই স্থান পাবেন। দুই শীর্ষনেতা তবে ইতিবাচক রাজনীতি করেন বিধায় সাবেক কমিটির নেতাদের অবমূল্যায়ন হওয়ার কোন সুযোগ থাকবে না।
মহেশখালী উপজেলা আওয়ামী লীগ থেকে বিদায় নেওয়া একজন নেতা নাম প্রকাশ না করার শর্তে জানান, বর্তমান জেলা সভাপতি ও  সাধারণ সম্পাদক’কে নিয়ে নেতাকর্মীরা অনেক আশাবাদি। ত্যাগী নেতাকর্মীদের জেলা কমিটিতে স্থান পাওয়ার এখন মুক্ষম সময়। সভাপতি ও সাধারণ সম্পাদক দু’জনই তৃণমূল থেকে উঠে আসা নেতা। যাদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার আস্থা রয়েছে। তারা দায়িত্ব নেওয়ার পর থেকে পৌর ও মেয়র নির্বাচনে
সন্তোষজনক ফলাফল পেয়েছে।
কক্সবাজার জেলা আওয়ামী লীগের সাবেক আইন বিষয়ক সম্পাদক এডঃ ফরিদুল ্আলম জানিয়েছেন, বর্তমান নেতৃত্বের মাধ্যমে জেলা আওয়ামী লীগে গতিশীলতা আসবে এতে কোন সন্দেহ নেই। বিগত সময়ে কমিটিতে স্থান পেতে নানা তদবির করে অযোগ্যরা স্থান করে নিলেও এখন সে সুযোগ নেই। সভাপতি ও সাধারণ সম্পাদক নিজেরা যেমন ত্যাগী নেতা তারা কমিটিতে ত্যাগীদেরই মূল্যায়ন করবেন এটাই স্বাভাবিক। জেলা আওয়ামী লীগে স্থান পাওয়ার মত যোগ্য ও ত্যাগী কয়েজন নেতা আছেন তা তাদের জানা আছে।
এ ব্যাপারে জেলা আওয়ামী লীগের সভাপতি এডঃ সিরাজুল মোস্তফা ও সাধারণ সম্পাদক মুজিবুর রহমান চেয়ারম্যান কোন কথা বলতে নারাজ। তবে দুই নেতা বলেছেন আওয়ামী লীগের নেতাকর্মীদের প্রত্যশা পুরন হবে এমন পূর্ণাঙ্গ কমিটি হবে। কমিটি ঘোষিত হলেই সবকিছু পরিষ্কার হবে।

পাঠকের মতামত: