ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

লালদীঘিতে মার্কেট নির্মাণ বন্ধে হাইকোর্টের নির্দেশ

High-Cortপ্রেস বিজ্ঞপ্তি:
কক্সবাজার শহরের লালদীঘিতে মার্কেট নির্মাণ কাজ বন্ধের নির্দেশ দিয়েছে হাইকোর্ট। একই সাথে ঐতিহ্যবাহী এ দীঘিতে স্থাপনা নির্মাণ কেন বে-আইনী ঘোষণা এবং সংরক্ষণ করা হবেনা তা জানতে চেয়ে আগামী ৪ সপ্তাহের মধ্যে জবাব দিতে বিবাদী গণের উপর রুল জারি করা হয়েছে।

২২ আগস্ট প্রাথমিক শুনানী শেষে বিচারপতি জুবায়ের রহমান চৌধুরী এবং বিচারপতি আতাউর রহমান খান-এর সমন্বয়ে গঠিত মহামান্য সুপ্রীমকোর্টের হাইকোর্ট বিভাগের ডিভিশন বেঞ্চ উল্লেখিত নির্দেশনা ও রুল প্রদান করেন। লালদিঘী রক্ষার্থে বাংলাদেশ পরিবেশ আইনবিদ সমিতি (বেলা) কর্তৃক দায়েরকৃত মামলার প্রেক্ষিতে এ নিওের্দশন্ ও রুল জারী করা হয়েছে।

মামলার বিবাদীগণ হলেন- সচিব, ভূমি মন্ত্রণালয়; সচিব, পরিবেশ ও বন মন্ত্রণালয়; সচিব, স্থানীয় সরকার বিভাগ, স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়; মহাপরিচালক, পরিবেশ অধিদপ্তর; জেলা প্রশাসক, কক্সবাজার; পুলিশ সুপার কক্সবাজার; পরিচালক, পরিবেশ অধিদপ্তর, চট্টগ্রাম বিভাগীয় কার্যালয়; মেয়র, কক্সবাজার পৌরসভা; সহকারী পরিচালক, পরিবেশ অধিদপ্তর (কক্সবাজার জেলা কার্যালয়) । বেলা’র পক্ষে মামলাটি পরিচালনা করেন এ্যাড্ভোকেট মিনহাজুল হক চৌধুরী।

বিষয়টি নিশ্চিত করে এ্যাড্ভোকেট মিনহাজুল হক চৌধুরী বলেন- লালদীঘিতে মার্কেট নির্মাণ কাজ বন্ধে প্রাথমিক ভাবে ৬ মাসের নিষেজ্ঞা দেয়া হয়েছে। এরপরও যদি কাজ বন্ধ না হয় পরবর্তীতে এ নিষেজ্ঞা বাড়াতে বলা’র পক্ষ থেকে পুণরায় আবেদন করা হবে।

উল্লেখ্য, পর্যটন নগরীর ঐতিহাসিক সৌন্দর্য ও উন্নত পরিবেশের মূর্ত প্রতীক কক্সবাজার শহরের লালদীঘি। প্রাচীন এ দীঘিটি স্থানীয় জনগণ দীর্ঘদিন থেকে তাদের দৈনন্দিন কাজে ব্যবহার করে আসছে। এছাড়া কক্সবাজার জেলার ফায়ার সার্ভিসের অগ্নি নির্বাপনের কাজে ব্যবহৃত হয় এ দীঘির পানি। নগরবাসীর দৈনন্দিন চাহিদা মেটানো ছাড়াও দীঘিটি প্রতিবেশ ব্যবস্থাপনায় অনেক তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখে। কক্সবাজার উন্নয়ন কর্তৃপক্ষ ও পরিবেশ অধিদপ্তরের কোন ধরণের ছাড়পত্র ছাড়াই পৌর কর্তৃপক্ষ দীঘিটির পশ্চিম দিকে মার্কেট করার পরিকল্পনা হাতে নিয়েছে যা কক্সবাজারের ঐতিহ্য ও পরিবেশের জন্য হুমকিস্বরূপ ।

 

পাঠকের মতামত: