ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

চকরিয়ায় দাবীকৃত চাঁদা না দেওয়ায় ব্যবসা প্রতিষ্টানে হামলা-ভাংচুর ও লুটপাটের অভিযোগ

sontrasi hamlaমুহাম্মদ গিয়াস উদ্দিন, পেকুয়া :::

কক্সবাজারের চকরিয়া উপজেলার উত্তর হারবাং এলাকায় দাবীকৃত চাঁদা না দেওয়ায় গতকাল ১৯ আগষ্ট বিকালে ব্যবসা প্রতিষ্টানে হামলা, ভাংচুর ও লুটপাটের অভিযোগ পাওয়া গেছে। হামলায় ওই ব্যবসা প্রতিষ্টানের ৩ কর্মচারী আহত হয়েছে। আহতরা হলেন, নাজিম উদ্দিন, মোরনশেদ, ইব্রাহিম। আদালতে নিষেধাজ্ঞা অমান্য করে প্রতিপক্ষের লোকজন এ হামলা চালিয়েছে বলে ভূক্তভোগী ওই প্রতিষ্টানের মালিক জানিয়েছেন।

 সরেজমিনে পরিদর্শন করে স্থানীয়দের সাথে কথা বলে জানা গেছে, চকরিয়া উপজেলার উত্তর হারবাং ইছাছড়ি এলাকার হাজী খলিলুর রহমানের পুত্র হাজী ছৈয়দ আহমদ দীর্ঘদিন ধরে তার নিজস্ব জায়গায় এসএন ডেইরী, পোল্ট্রি এন্ড ফিশিং ও বোর্ড় মিল স্থাপন করে ব্যবসা চালিয়ে যাচ্ছিল। গত কিছু দিন পূর্বে তার ব্যবসা প্রতিষ্টান ও জমি জোরপূর্বক জবর দখলের জন্য চেষ্টা চালাচ্ছিল একই এলাকার মৃত নুর আহমদের তিন পুত্র জসিম উদ্দিন, জয়নাল আবেদীন প্রকাশ বাবু মিয়া, মহি উদ্দিন, মৃত আবদুল কাদেরের পুত্র জাকারিয়াসহ আরো ৫/৬ জনের একদল লোক। ঘটনার দিন জসিম উদ্দিনের নেতৃত্বেই হাজী ছৈয়দ আহমদের মালিকানাধীন ব্যবসা প্রতিষ্টানে হামলা চালানো হয়।

 ভূক্তভোগী হাজী ছৈয়দ আহমদ জানান, তার কাছ থেকে দীর্ঘদিন ধরে মোটা অংকের চাঁদা দাবী করে আসছিল জসিম উদ্দিন গং। আর তাদের দাবীকৃত চাঁদা না দিলে আমা ব্যবসা প্রতিষ্টান ও জায়গা জবর দখলের জন্য নানা ধরনের হুমকি-থমকি দিয়ে আসছিল জসিম উদ্দিন গং। এরই জের ধরে ঘটনার দিন গতকাল ১৯আগষ্ট তার ব্যবসা প্রতিষ্টানে জসিম উদ্দিনের নেতৃত্বে একদল লোক ব্যাপক হামলা-ভাংচুর ও পুকুরের মাছ ও গাছ লুট করে নিয়ে যায়। তিনি জানান, দূর্বৃত্তরা তার ব্যবসা প্রতিষ্টান থেকে ৪৫ ঘোরার দুইটি মোটর, ৫৫বস্তা সিমেন্ট, দেড় টন লোহা, প্রায় ৫০হাজার টাকা বিভিন্ন প্রজাতির গাছসহ ৫ লক্ষাধিক টাকার মালামাল লুট করে নিয়ে যায়। ইতিপূর্বেও তারা আমার ব্যবসা প্রতিষ্টানে বেশ কয়েকবার হামলা ও লুটতরাজ চালিয়েছে।

 প্রাপ্ত অভিযোগে জানা গেছে, ওই ব্যবসা প্রতিষ্টানসহ জায়গা জবর দখলের জন্য দূর্বূত্তরা অপচেষ্টা করায় প্রতিষ্টানের মালিক হাজী ছৈয়দ আহমদ গত ১৪ আগষ্ট কক্সবাজার অতিরিক্ত জেলা ম্যাজিষ্টেটের আদালতে জসিম উদ্দিন গংদের বিরুদ্ধে একটি এমআর মামলা দায়ের করেন। যার মামলা নং ৮৮১/১৫ইং। আর আদালত গত ১৬ আগষ্ট হাজী ছৈয়দ আহমদের দায়েরকৃত এমআর মামলার প্রেক্ষিতে বিবাদী জসিম উদ্দিন গংকে ওই জায়গায় প্রবেশের উপর ১৪৪ ধারা জারী করেন। মামলার বাদী ও ব্যবসা প্রতিষ্টানের মালিক হাজী ছৈয়দ আহমদ অভিযোগ করেছেন, আদালতের আদালতের কোন ধরনের তোয়াক্কা না করে জসিম উদ্দিন গং তার ব্যবসা প্রতিষ্টানে বেপরোয়া হামলা চালিয়ে ব্যাপক লুটতরাজ চালিয়েছে।

এ ব্যাপারে ভূক্তভোগী ওই ব্যবসা প্রতিষ্টানের মলিক আইন ব্যবস্থা গ্রহণের প্রস্তুতি নিচ্ছেন বলে জানান।

পাঠকের মতামত: