ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

শাহপরীরদ্বীপ বেড়ীবাঁধ নির্মাণ প্রকল্পটি সেনাবাহিনীর তত্বাবধানে নির্মাণের দাবী

bbbজসিম মাহমুদ, শাহপরীরদ্বীপ থেকে :::

রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে ’সময় এখন আমাদের, সময় এখন বাংলাদেশের’ শিরোনামের আখাউড়া-আগরতলা নতুন রেলরুট নির্মাণসহ এক হাজার ৯৫ কোটি ৪৭ লাখ টাকা ব্যয়ে মোট ছয়টি প্রকল্পের অনুমোদন দিয়েছে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটি (একনেক)। পরিকল্পনা কমিশনের এনইসি সম্মেলনকক্ষে অনুষ্ঠিত সভায় সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেকের চেয়ারপারসন শেখ হাসিনা। এর মধ্যে টেকনাফের শাহপরীর দ্বীপে সী-ডাইক অংশে বাঁধ পুনঃনির্মাণ ও প্রতিরক্ষা কাজ বাস্তবায়ন প্রকল্পের জন্য (হুল্ডার নং ৬৮) ১০৬ কোটি ১৬ লাখ টাকা অনুমোদন দেয়া হয়েছে। এদিকে প্রকল্পটি অনুমোদন দেয়ার খবরে শুনে শাহপরীরদ্বীপ বাসি মিষ্টি বিতরন করেন।

লুটপাত ঠেকাতে শাহপরীরদ্বীপ বেড়ীবাঁধ নির্মাণ প্রকল্পটি সেনা বাহিনীর তত্বাবধানে নির্মাণের দাবী করছে এলাকাবাসী। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা ১০৬ কোটি ১৬ লাখ টাকার টেকনাফ শাহপরীরদ্বীপ বেড়ী বাঁধ নির্মাণ প্রকল্প একনেকে অনুমোদন হওয়ার পর থেকে আনন্দের বন্যার পাশাপাশি সেনা বাহিনীর তত্বাবধানে নির্মাণের দাবী করছে সচেতন মহল।

শাহপরীরদ্বীপ রক্ষা সংগ্রাম কমিটির সাধারন সম্পাদক টেকনাফ স্থলবন্দরের ব্যবসায়ী এমএ হাশেম জানান, ইতিপূর্বে অনিয়ম দূর্নীতি হওয়ায় বেড়ীবাঁধটি টেকসই হয়নি। এলাকাবাসীর দীর্ঘদিনের দাবী ছিল সেনাবাহিনীর তত্বাবধানে বেড়িবাঁধটি নির্মাণ করার।সাবরাং ৭ নং ওয়াডের মেম্বার নুরুল আমিন জানান  ২০১২ সালের ২২ জুলাই প্রবল জোয়ারে শাহপরীরদ্বীপ রক্ষা বাঁধটি ভেঙ্গে যায়। বেড়ীবাঁধটি ভাঙ্গার পর গত ৪ বছরে শাহপরীরদ্বীপ পশ্চিম পাড়া, মাঝের পাড়া, ঘোলার পাড়া এলাকার অন্তত পাঁচ শতাধিক পরিবার গৃহহারা হয়ে পড়েছে। শাহপরীরদ্বীপের মানুষ যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে টেকনাফের সাথে। প্রকল্পটি অনুমোদন হওয়ার খবরে এলাকার মানুষ স্বস্থির নিঃশ্বাস ফেলেছে।

সাবরাং ইউনিয়নের নুর হোসেন চেয়ারম্যান জানান, শাহপরীরদ্বীপবাসী দীর্ঘদিন ধরে বাঁধটির জন্য প্রতিক্ষায় ছিল। অবশেষে এলাকাবাসীর স্বপ্ন পুরন হয়েছে।

উখিয়া-টেকনাফের সাংসদ আব্দুর রহমান বদি স্থানীয় সাংবাদিকদের জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনা কক্সবাজারের উখিয়া সফর করার সময় আমি শাহপরীর বেড়ি বাধেঁর কথা বলেছিলাম। সেই সময় তিনি কথা দিয়ে ছিলেন শাহপরীর দ্বীপের ক্ষতি গ্রস্ত বেড়ি বাধঁ নির্মানের। তিনি কথা রেখেছেন উল্লেখ করে মঙ্গলবার একনেকের বৈঠকে সেই বাধেঁর অনুমোদন দেওয়ায় আমিসহ এলাকার মানুষ উল্লাস ও মাইকিং করে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানাচ্ছে। এই বেড়ি বাধঁ নিয়ে যেসব সাংবাদিকরা লেখা-লেখি করেছে তাদের স্যালুট দেন এবং বেড়ি বাধেঁর প্রকল্পটি বাংলাদেশ সেনাবাহিনীর মাধ্যমে নির্মান করার জন্য সংশ্লিষ্টদের কাছে প্রস্তাব করা হবে।

 

পাঠকের মতামত: