ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

মুসলিম দেশগুলোকে এক টেবিলে বসার তাগিদ প্রধানমন্ত্রীর

pm-oic-pic_124518_1সন্ত্রাসবিরোধী লড়াইয়ে একজোট হতে মুসলিম দেশগুলোকে আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। আর এক টেবিলে বসে সমস্যা সমাধান ও সন্ত্রাস নির্মূলে ইসলামী সহযোগিতা সংস্থাকে (ওআইসি) কার্যকর ভূমিকা পালনের আহ্বান জানিয়েছেন তিনি।

ঢাকা সফররত ওআইসির মহাসচিব আইয়াদ আমিন মাদানি বৃহস্পতিবার গণভবনে প্রধানমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করতে গেলে শেখ হাসিনা এ তাগিদ দেন। বৈঠক শেষে প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম সাংবাদিকদেরকে বিষয়টি জানান।

ইহসানুল করিম বলেন, বৈঠকে মাদানি বলেছেন, সন্ত্রাস মোকাবেলায় ওআইসি সক্রিয় ভূমিকা রাখছে।  ইরাক-সিরিয়া-লিবিয়াসহ সংঘাতপূর্ণ অঞ্চলগুলোতে সমাধানের জন্য পদক্ষেপ নিচ্ছে।

প্রধানমন্ত্রী বলেন, সংঘাতে জড়ানো পক্ষগুলো একসঙ্গে বসানো গেলে বহির্শক্তির হস্তক্ষেপ ছাড়াই মুসলমানরা নিজেদের সমস্যার সমাধান করতে পারে।

ওআইসি মহাসচিব বলেন, তরুণরা কেন এ ধরনের সন্ত্রাসে জড়াচ্ছে, তার মূল কারণ খুঁজে বের করতে হবে। এই তরুণদের ভুল বোঝানো হচ্ছে।

এরপর প্রধানমন্ত্রী বলেন, তার সরকার সন্ত্রাসের বিরুদ্ধে ‘জিরো টলারেন্স’অবস্থানে রয়েছে। সন্ত্রাসবাদে জড়িতদের শাস্তি দেয়ার পাশাপাশি তাদেরকে ফিরিয়ে আনতেও চেষ্টা করছে সরকার।

শেখ হাসিনা বলেন, ইসলামের নামে জঙ্গিরা মানুষ হত্যা করছে। এর মাধ্যমে তারা ইসলামের বদনাম করছে।

এতে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের সচিব সুরাইয়া বেগম, ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) স্থায়ী পর্যবেক্ষক মিশনে ওআইসির দূত হিসেবে নিয়োগপ্রাপ্ত ইসমত জাহান, প্রধানমন্ত্রীর সামরিক সচিব মেজর জেনারেল মিয়া মো. জয়নুল আবেদিন প্রমুখ।

পাঠকের মতামত: