ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

শাহপরদ্বীপের ৩৫ হাজার মানুষ খুশি আর আনন্দে মুখরিত

ুুুগিয়াস উদ্দিন ভুলু, টেকনাফ ::

দীর্ঘ সাড়ে ৪ বছর পর অবশেষে শাহপরীরদ্বীপ বিলীন হয়ে যাওয়া বেড়িবাঁধ সংস্কারের জন্য ১০৬ কোটি টাকার প্রকল্প একনেকে অনুমোদন দেওয়া হয়েছে।

সুত্রে জানা যায়, গতকাল ১৬ আগস্ট মঙ্গলবার সকালে রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন জননেত্রী শেখ হাসিনা। উক্ত সভায় টেকনাফ শাহপরীর দ্বীপের ক্ষতিগ্রস্ত ও সাড়ে ৪ বছর আগে বিলীন হয়ে যাওয়া বেড়িবাঁধসহ ৬টি প্রকল্প অনুমোদন দেওয়া হয়। এই বৈঠকে ক্ষতিগ্রস্ত প্রকল্প গুলোর ব্যয় ধরা হয়েছে ১ হাজার ৯৫ কোটি ৪৭ লাখ টাকা। এর মধ্যে শাহপরীরদ্বীপ বেড়িবাঁধ সংস্কারের জন্য ব্যয় ধরা হয়েছে ১০৬ কোটি টাকা।

পানি উন্নয়ন বোর্ড সুত্রে আরো জানা যায়, চলতি বছর থেকে বেড়িবাঁধের উন্নয়নের কাজ শুরু করা হবে এবং ২০১৮ সালে জুন মাসের মধ্যে এই প্রকল্পটি পুর্ণ সংস্কার করে কাজের পুর্ণ বাস্তবায়ন করা হবে। এদিকে এই আনন্দের সংবাদ শুনে শাহপরীরদ্বীপের ৩৫ হাজার মানুষের মাঝে ফিরে এসেছে খুশি আর আনন্দ। শাহপরীরদ্বীপের দীর্ঘ দিন ধরে জোয়ার ভাটার পানিতে বসবাসরত নারী-পুরুষ, যুবক-যুবতী সকলেই এখন আনন্দের জোয়ারে মুখরিত। চারিদিকে চলছে শুকুরিয়া সভা, মিষ্টি বিতরণ।

এব্যাপারে শাহপরীর দ্বীপ ইউনিয়ন আওয়ামীলীগের সভাপতি আলহাজ্ব সোনালী খুশি আর বুক ভরা আনন্দ নিয়ে জানান, দীর্ঘ সাড়ে ৪ বছর যে কষ্ট নিয়ে আমরা দ্বীপবাসী বসবাস করছি। আজ বেড়িবাঁধ পুর্ণ নির্মানের জন্য মাননীয় প্রধানমন্ত্রী কতৃর্ক একনেকের ১০৬ কোটি টাকার উন্নয়নের প্রকল্প অনুমোদন দেওয়ায় উখিয়া-টেকনাফের মাননীয় সাংসদ ও জননেত্রী শেখ হাসিনাকে শাহপরীরদ্বীপবাসীর পক্ষ থেকে জানাই আন্তরিক অভিনন্দন ও শুভেচ্ছা। তার পাশাপাশি ধন্যবাদ জানাই অত্র এলাকার ও কক্সবাজার জেলার ইলেকট্রনিক্স ও প্রিন্ট মিডিয়া সাংবাদিক ভাইদের প্রতি। তাদের লেখনি ও অক্লান্ত পরিশ্রমের পর অবশেষে বেড়িবাঁধ পুর্ণ নির্মানের বাস্তবায়নের কাজ অনুমোদিত হওয়ায় আমরা আনন্দিত আমরা গর্বিত। এখন আমাদের দাবি হচ্ছে এই কাজটি শক্ত, মজবুত ও ঠিক সই হওয়ার জন্য কোন অসাধু ঠিকাদারদেরকে না দিয়ে বাংলাদেশ সেনাবাহিনীর সদস্যদের মাধ্যমে বেড়িবাঁধ পুর্ণ নির্মান কাজ করার দাবি জানাচ্ছি।

অপর দিকে সাবরাং ইউনিয়ন চেয়ারম্যান নুর হোসেন আনন্দ ভরা কন্ঠে বলেন, দ্বীপবাসী দীর্ঘদিন জোয়ার ভাটায় বসবাস, নৌকা নিয়ে পারাপার দুর্ভোগ আর কষ্ট নিয়ে দীর্ঘ সাড়ে ৪ বছর জীবন যাপন করার পর অবশেষে বেড়িবাঁধ পুর্ণ নির্মানের অনুমোদন পাওয়ায় আমরা সাবরাং ইউনিয়নবাসী চিরকৃজ্ঞতা প্রকাশ করছি। তার সাথে সাথে আল্লাহ কাছে শুকুরিয়া আদায় করছি ও দোয়া প্রার্থনা করছি মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার প্রতি এবং যার সহযোগীতায় আমরা বিলীন হয়ে যাওয়া বেড়িবাঁধ পুর্ণ নির্মানের জন্য যিনি অক্লান্ত পরিশ্রম করে এই সফলতার বড় বাজেট এনে দিয়েছে তিনি হচ্ছে উখিয়া-টেকনাফের প্রাণ প্রিয় নেতা গরীবের বন্ধু মাননীয় সাংসদ আলহাজ্ব আবদুর রহমান বদি। তার কাছে আমরা সাবরাংবাসী চিরকৃজ্ঞত থাকব। উল্লেখ: ২০১২সালে জুন মাসে সৃষ্ট নিন্মচাপ, ও বঙ্গোপসাগরে পানির তোড়ে ঢেউয়ের আঘাতে বিলীন হয়ে যায় শাহপরীর দ্বীপের বেড়িবাঁধ। সেই থেকে প্রতিনিয়ত জোয়ারে পানিতে ও ঢেউয়ের ধাক্কায় বাঙ্গতে এবং বিলীন হয়ে যায় শত শত বাড়ি ঘড়, ফসলি জমি, লবন মাঠ, গাছ পালা ইত্যাদি। এক প্রকারে বলতে গেলে টেকনাফের মানচিত্র থেকে আলাদা হয়ে যায় শাহপরীর দ্বীপের ৩৫ হাজার মানুষের জন জীবন।

পাঠকের মতামত: