ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বৃহস্পতিবার এইচএসসি’র ফল প্রকাশ

ssc rejalt২০১৬ সালের এইচএসসি, আলিম ও সমমানের পরীক্ষার ফল আগামী বৃহস্পতিবার (১৮ আগস্ট) প্রকাশ করা হবে। আটটি শিক্ষা বোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষা বোর্ডের ফলাফল এখন ঢাকায় আন্তঃ বোর্ড কম্পিউটার সেন্টারে আনা হয়েছে।

বৃহস্পতিবার সকালে গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ফলাফলের অনুলিপি তুলে দেবেন শিক্ষামন্ত্রী ও বোর্ড চেয়ারম্যানগণ। আনুষ্ঠানিকভাবে বেলা ১টায় শিক্ষা মন্ত্রণালয়ে সংবাদ সম্মেলনের মাধ্যমে ফল প্রকাশ করা হবে। পরীক্ষার্থীরা ফল জানতে পারবে ইন্টারনেট ও মোবাইল ফোনের এসএমএস’র মাধ্যমে বেলা ২টা থেকে।

এবার মোট পরীক্ষার্থীর সংখ্যা ১২ লাখ ১৮ হাজার ৬২৮ জন। এর মধ্যে ছয় লাখ ৫৪ হাজার ১১৪ জন ছাত্র এবং পাঁচ লাখ ৬৪ হাজার ৫১৪ জন ছাত্রী। আটটি বোর্ডের অধীনে এইচএসসিতে ১০ লাখ ২০ হাজার ১০৯ জন, মাদ্রাসা বোর্ডের অধীনে আলিম পরীক্ষায় ৯১ হাজার ৫৯১ ও এইচএসসি ভোকেশনালে (কারিগরি) এক লাখ ২ হাজার ১৩২ জন শিক্ষার্থী পরীক্ষায় অংশ নিয়েছিল।

চট্টগ্রাম শিক্ষাবোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাহবুব হাসান বলেন, ‘প্রথমবারের মতো এবার শিক্ষার্থীরা প্রাপ্ত নম্বর, জিপিএ ও লেটার গ্রেড পয়েন্ট বোর্ডের ওয়েবসাইটে প্রত্যেক শিক্ষার্থীর ফলাফলে জানতে পারবে।

বেলা ২টার পর নিজ নিজ প্রতিষ্ঠানের ওয়েবসাইটে এবং শিক্ষা বোর্ডগুলোর নিজস্ব সাইটে ফলাফল প্রকাশ করা হবে। বোর্ডের ওয়েবসাইটের ঠিকানা হচ্ছে, (www.dhakaeducationboard.gov.bd)।

এ ছাড়া অন্যান্য বরাবরের মতো যে কোনো মোবাইল থেকে এসএসএম করে পরীক্ষার ফল জানা যাবে। এ জন্য মোবাইলে ম্যাসেজ অপশনে গিয়ে HSC লিখে স্পেস দিয়ে বোর্ডের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। ফিরতি এসএমএস-এ ফল জানিয়ে দেয়া হবে।

একইভাবে মাদ্রাসা বোর্ডের আলিমের ফল জানতে Alm লিখে স্পেস দিয়ে Mad স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। একইভাবে এইচএসসি ভোকেশনালের ফল জানতে HSC লিখে স্পেস দিয়ে Tec লিখে স্পেস দিয়ে রোল নম্বর লিখে স্পেস দিয়ে ২০১৬ লিখে ১৬২২২ নম্বরে এসএমএস পাঠাতে হবে। উভয় ক্ষেত্রেই ফিরতি এসএমএসে ফল জানিয়ে দেয়া হবে।

গত কয়েক বছরের মতো এবারো বোর্ডগুলো শিক্ষা প্রতিষ্ঠানগুলোকে ই-মেইলের মাধ্যমে তাদের ফল অবহিত করবে। কোনো ধরনের কাগজ বা লিখিত কিছু শিক্ষাপ্রতিষ্ঠানে পাঠানো হবে না।

পাঠকের মতামত: