ঢাকা,শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

মালুমঘাট আইডিয়াল স্কুল কমিটি গঠনে ব্যাপক আনিয়মের অভিযোগ

ডুলাহাজারা প্রতিনিধি ::::

চকরিয়া উপজেলাধীন মালুমঘাট আইডিয়াল স্কুলের ম্যানেজিং কমিটি গঠনে ব্যাপক অনিয়মের অভিযোগ উঠেছে।
বেসরকারি মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠান মালুমঘাট আইডিয়াল স্কুলের গভর্ণিং বডি গঠনতন্ত্রের বিধিমালা লঙ্গনে বিদ্যালয়টির ছাত্র-ছাত্রির অভিভাবক মহল ক্ষুব্ধ হয়ে উঠেন। বিদ্যালয়ে সুনির্দিষ্ট পরিচালনা কমিটির কার্যক্রম না থাকায় প্রধান শিক্ষক আব্দুল মালেক একাডেমীক সুপারভাইজার রতন কান্তি বিশ্বাস’কে হাত করে এসব অনিয়মতান্ত্রিক কর্মকান্ড চালিয়ে যাচ্ছেন বলে স্থানিয়রা জানায়। এনিয়ে গত ১১ আগষ্ট চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে একটি লিখিত অভিযোগ দায়ের করা হয়েছে।
অভিযোগে জানা যায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠানের জন্য প্রযোজ্য গভর্ণিং বডি, ম্যানেজিং কমিটি বিধানমালা ২০০৯ এর কোথাও মনোনয়ন পত্র সরবরাহের ক্ষেত্রে মুল্য নির্ধারণের কথা উল্লেখ নেই। কিন্তু নির্বাচন কমিশন তফশিল ঘোষনা পত্রে তিনটি ক্যাটাগরীতে প্রতিটি মনোনয়ন পত্র ক্রয় বাবদ ৩০০০ টাকা এবং একটি ক্যাটাগরীতে ৫০০ টাকা করে হাতিয়ে নিচ্ছে। প্রবিধান ১৬/ক অনুযায়ী মনোনয়ন পত্র গ্রহণ ও জমা দেওয়ার জন্য তিনটি কার্যদিবসের কথা উল্লেখ থাকলেও উক্ত বিধি লঙ্গন করে শুক্র-শনিবার সহ কার্যদিবস হিসেবে চালিয়ে নিয়েছে।
বিধি মোতাবেক ভোটার তালিকায় তারিখ ৩০/০৭/২০১৬ ইং উল্লেখ থাকলেও তা লঙ্গণ করে মনগড়া কায়দায় স্কুলের নোটিশ বোর্ডে ১০/০৮/২০১৬ ইং তারিখ উল্লেখ করে হয়েছে। অভিযোগে আরো জানা যায় চুড়ান্ত ভোটার তালিকা প্রকাশ করার আগেই ইচ্ছেমত প্রিজাইডিং অফিসার নিয়োগের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও ১০/০৮/২০১৬ ইং তারিখ যে ভোটার তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে শুধুমাত্র অভিভাবক শ্রেণীর সদস্যদের তালিকা প্রকাশ করা হয়েছে দূর্ভিসন্ধিমূলকভাবে দাতা, প্রতিষ্ঠতা ও শিক্ষক শ্রেণীর তালিকা প্রকাশ করা হয়নি।
স্থানীয় ডুমখালী গ্রামের অধিবাসী পেকুয়া কলেজের অধ্যক্ষ ফরিদুল হক চৌধুরী জানান ‘স্কুলটিতে ব্যাপক অনিয়মের মধ্যে দিয়ে পরিচালনা কমিটি গঠিত হচ্ছে। বিষয়টি নিয়ে ছাত্র-ছাত্রীর বেশকিছু অভিভাবক যখন আমাকে জানায় আমি যাচাই করে স্কুলটির প্রধান শিক্ষককে অবগত করেছিলাম। কিন্তু তিনি এবিষয়ে কোন কথা কর্ণপাত করেননি’। কমিটি গঠনে দুর্নীতি সহ স্কুলের পরিচালায় বিভিন্ন অনিয়মের সত্যতা জানান ডুলাহাজারা ইউনিয়ন আওয়ামীলীগের সাংগঠনিক সম্পাদক প্রবীণ সাংবাদিক রুস্তম গণী মাহমুদ। এসব অনিয়মের ব্যাপারে মালুমঘাট আইডিয়াল স্কুলের প্রধান শিক্ষক আব্দুল মালেকের কাছ থেকে জানাতে চাওয়া হলে তিনি অভিযোগের বিষয়ে কিছুই জানেন না বলে জানান। তবে প্রিজাটিং অফিসারের নির্দেশক্রমে মনোনয়ন ফরম সংগ্রহ ও জমাদানে টাকা নেওয়ার কথা স্বীকার করেছেন।
এলাকাবাসী ও ছাত্র-ছাত্রীর অভিভাকের অভিযোগের ভিত্তিতে মালুমঘাট আইডিয়াল স্কুলে বিধি মোতাবেক ম্যানেজিং কমিটি গঠনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের হস্তক্ষেপ কামানা করেন।

পাঠকের মতামত: