ঢাকা,বুধবার, ২৪ এপ্রিল ২০২৪

কক্সবাজার আদালতে মামলার ধার্য তারিখ শুনে বিচারপ্রার্থীর মৃত্যু

কক্সবাজার অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালত কর্তৃক একটি মামলার ধার্য তারিখ শুনে মৃত্যুবরণ করেছেন আমির হোসেন (৫০) নামে এক বিচারপ্রার্থী। শনিবার (১৩ আগষ্ট) বেলা সাড়ে ১১টার দিকে তিনি জেলা সদর হাসপাতালে মৃত্যুবরণ করেন। এর আগে তিনি আদালত প্রাঙ্গনে স্ট্রোক করেন।
আমির হোসেন রামু উপজেলার গর্জনিয়ার বড়বিল এলাকার মোকতার মিয়ার ছেলে। তিনি প্রায় ২৬ বছর যাবত শহরের লালদীঘির পূর্বপাড়স্থ আলমগীর ম্যানশন (নিদ মহলের সামনে) এর ‘দারোয়ান’ হিসেবে কর্মরত ছিলেন।
সুত্র জানায়, এক মামলায় আমির হোসেনের স্ত্রী, অপর মামলায় তার ২ ছেলে ও ১ মেয়ে কারাবন্দি। গত বুধবার (৯আগস্ট) তাদের জামিন চেয়ে অতিরিক্ত জেলা ও দায়রা জজ আদালতে আবেদন করেন তিনি। আদালত তার জামিন আবেদন নামঞ্জুর করেন। আগামী ১৯/০৯/২০১৬ ইং আদালত মামলার পরবর্তী দিন ধার্য করেন।
ওই দিন মামলার ধার্য তারিখ না জানলেও শনিবার (১৩ আগষ্ট) এক আইনজীবি সহকারীর মাধ্যমে জানতে পারেন, আগামী ১৯/০৯/২০১৬ ইং আদালত মামলার পরবর্তী দিন ধার্য করা হয়েছে। প্রায় দুই মাস পরে মামলার ধার্য তারিখ শুনে আবেগময় ভাষায় ‘আমি বেঁচে থেকে লাভ কি?’ উচ্চারণ করে আদালতপাড়াতেই স্ট্রোক করেন আমির হোসেন।
আইনজীবী সহকারী সমিতির নেতা জিয়াউর রহমান জিয়া জানান, বিচারপ্রার্থী মোহাম্মদ হোসেনের স্ট্রোক করার খবর পেয়ে স্থানীয়দের সহায়তায় তাকে জেলা সদর হাসপাতালে নেয়া হয়। সেখানে কর্তব্যরত চিকিৎসক তাকে ‘মৃত’ ঘোষণা করেন।
খোঁজ নিয়ে জানা গেছে, মৃত আমির হোসেনের মামলা পরিচালনায় আইনজীবী, আইনজীবী সহকারীসহ সবাই সহযোগিতা করেছেন। ‘বিনা ফি’তে কাজ করেছেন তারা। এরপরও অসহায় আমির হোসেনের মৃত্যুর খবরে আদালতপাড়ায় সবার সবার হৃদয়ে নাড়া দিয়েছে। তাকে দেখতে আলমগীর ম্যানশনে ভীড় করে অনেকেই।

পাঠকের মতামত: