ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

জেলার ৩১টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব এর উদ্বোধন

কক্সবাজার  প্রতিনিধি ::: dc office
জেলার ৩১টি মাধ্যমিক পর্যায়ের শিক্ষা প্রতিষ্ঠানে শেখ রাসেল ডিজিটাল ল্যাব এর উদ্বোধন করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি এক সাথে সারাদেশের প্রায় ২১০০ শিক্ষা প্রতিষ্ঠানে ভিডিও কনফারেন্স ও টেলিভিশন ভাষণের মাধ্যমে ল্যাবের উদ্বোধন করেন। জেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে জনপ্রতিনিধি ও রাজনৈতিক নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর পক্ষে ল্যাব উদ্বোধন কার্যক্রমে অংশগ্রহন করেন।
জেলার ৩১টি বিদ্যালয়ে ডিজিটাল ল্যাব উদ্বোধন উপলক্ষে জেলা প্রশাসক কার্যালয়ে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মোঃ আলী হোসেন। তিনি বলেন, সরকার ডিজিটাল বাংলাদেশের যে প্রতিশ্রুতি দিয়ে রাষ্ট্র ক্ষমতায় এসেছে তা এখন পূর্ণ হতে চলেছে। এই ডিজিটাল ল্যাব তারই একটি বড় উদাহরণ। তথ্য প্রযুক্তিতে বাংলাদেশের আকাশ চুম্বি সফলতা রয়েছে। আমরা এ সফলতা ধরে রেখে এগিয়ে যেতে চাই। অবিলম্বে বাংলাদেশ একটি ডিজিটাল রাষ্ট্রে পরিণত হবে। শিক্ষা ব্যবস্থা ইতোমধ্যে ডিজিটাল হয়েছে। এ সুফল পেতে শুরু করেছেন শিক্ষার্থীরা। বিগত সময়ে বিভিন্ন কলেজ বিশ্ববিদ্যালয়ে যে ভর্তি জটিলতা ছিল তা এখন অনেকটা নিরসন হয়েছে।
জেলা আওয়ামী লীগের সভাপতি এডঃ সিরাজুল মোস্তফা বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রধান অঙ্গীকার ডিজিটাল বাংলাদেশ, তা এখন বাস্তবে রুপ নিয়েছে। তথ্য প্রযুক্তি খাতে এগিয়ে যাওয়া বাংলাদেশ এখন অর্থনৈতিকভাবে অনেক স্বাবলম্বী। তিনি আরো বলেন“ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের এক দৃশ্যমান প্রকল্প হল নির্বাচিত বিদ্যালয়গুলোতে শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন। এর মাধ্যমে ছাত্র-ছাত্রীরা সহজেই তথ্য প্রযুক্তির সহায়তা নিয়ে তাদের একাডেমিক যোগ্যতাকে আরো সমৃদ্ধ করতে পারবে” ডিজিটাল ল্যাব স্থাপন করায় তিনি প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ধন্যবাদ জানান।
এদিকে জেলার ৩১ টি শিক্ষা প্রতিষ্ঠানে ডিজিটাল ল্যাব স্থাপিত হওয়ায় ওই বিদ্যালয়গুলোর শিক্ষক ও শিক্ষার্থীরা তথ্য প্রযুক্তির বিষয়ে আরো এগিয়ে যাওয়ার প্রত্যয় ব্যক্ত করেছেন। কক্সবাজার শহরের সৈকত বালিকা উচ্চ বিদ্যালয়ের ভারপ্রাপ্ত প্রধান শিক্ষক সমর চন্দ্র দেবনাথ জানিয়েছেন, একটি শিক্ষা প্রতিষ্ঠানের জন্য খুবই গুরুত্বপূর্ণ একটি কম্পিউটার ল্যাব। এটি শেখ রাসেলের নামে নামকরণ হওয়ায় শিক্ষার্থীরা জাতির জনকের পরিবারের সদস্যদের সম্পর্কে একটি ধারণা পাবে।
মহেশখালী হোয়ানক বহুমুখী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক আলী আহমদ জানিয়েছেন, এই প্রতিষ্ঠানে ১১৭০ জন শিক্ষার্থী রয়েছে। প্রতি বছর এস.এস.সি ও জে.এস.সিতে ভাল ফলাফল করেছে শিক্ষার্থীরা। আমরা চাই অবিলম্বে হোয়ানক বহুমুখী উচ্চ বিদ্যালয়েও  শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করা হউক।
এ সময় জেলা প্রশাসক কার্যালয়ে উপস্থিত ছিলেন পুলিশ সুপার শ্যামল কান্তি নাথ, অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব আনোয়ারুল নাসের, অতিরিক্ত জেলা প্রশাসক সার্বিক কাজী আবদুর রহমান, অতিরিক্ত জেলা প্রশাসক(শিক্ষা ও আইসিটি) শেখ ফরিদউদ্দিন আহমদ।

পাঠকের মতামত: