ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

খুটাখালী মহাসড়কে দুর্গন্ধযুক্ত স্তুপ : প্রশাসনিক হস্তক্ষেপ কামনা

ssমোঃ নিজাম উদ্দিন, চকরিয়া :
চট্টগ্রাম-কক্সবাজার মহাসড়কে চকরিয়া উপজেলার খুটাখালী মেদাকচ্ছপিয়া জাতীয় উদ্যান সংলগ্ন দুর্গন্ধময় স্তুপের দরুন যানচলাচল ও স্থানীয়দের হাঁটা চলা দুর্বিষহ হয়ে পড়ছে।
খবর নিয়ে জানা গেছে একটি প্রভাবশালী চক্রের ইঙ্গিতে উপজেলার বিভিন্ন প্রান্ত থেকে মুরগীর বিস্টা (মল) সংগ্রহ করে খুটাখালী মহাসড়কের কিনারায় স্তুপ করেন। ১০০-১৫০ টন পূর্ণ হলে মুরগীর বিস্টাগুলো বড় আকারের ট্রাক যোগে দেশের বিভিন্ন শহরে নিয়ে যায়। এভাবে প্রায় এক বছর পর্যন্ত স্থানীয় পরিবেশ দুষিত হচ্ছে। মুরগীর বিস্টার বিশাল আকারের স্তুপ থেকে দুর্বিষহ দুর্গন্ধ চারিদিকে ছড়িয়ে পড়লে এলাকাবাসীর জীবন যাত্রা অতিষ্ঠ হয়ে উঠছে। বিষিয়ে পড়ছে সড়ক দিয়ে বিদ্যালয়ে আসা-যাওয়া ছাত্র-ছাত্রী, চলাচলরত জনসাধারণ সহ যানবাহন গুলো। দুষিত বায়ুর প্রভাবে পার্শ্ববর্তী এলাকায় বসবাসকারী ও পথযাত্রীদের জটিল রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা রয়েছে।
এব্যাপারে গেল রমজানের প্রথমে খুটাখালী ইউনিয়নের ১নং ওয়ার্ডের ইউপি সদস্য মোঃ সেলিম উদ্দিন কে অবগত করা হলে দু’একদিনের মধ্যে সরিয়ে ফেলবে বলে প্রতিবেদককে আশ্বস্ত করেন এবং পরবর্তিতে এপর্যন্ত কোন ফল হয়নি।
বর্তমানে ওই মুরগীর বিস্টা ব্যাবসায়ী চক্রের বেপরুয়া গতি দিন দিন বেড়েই চলছে। খুটাখালী ইউনিয়নের চেয়ারম্যান মৌং আব্দুর রহমান বলেন বিস্টাগুলো অন্যত্রে সরিয়ে নেওয়ার চেষ্টা চালিয়ে যাচ্ছে ওই ওয়ার্ডের ইউপি সদস্য।
খুটাখালী মহাসড়ক থেকে অতি শিগগিরি যন্ত্রণাদায়ক দুর্গন্ধ নিরসনে সংশ্লিষ্ট উর্ধতন কর্তৃপক্ষের সুদৃষ্টি কামনা করেন পথচারী, স্থানীয় জনসাধারণ ও যানবাহন মালিক সমিতি।

পাঠকের মতামত: