ঢাকা,শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

পার্বত্য ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইন অনুমোদন

1470039398পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন ২০১৬ সংশোধনের খসড়া প্রস্তাব অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। সোমবার প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে এ অনুমোদন দেয়া হয়। সচিবালয়ে মন্ত্রিপরিষদের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত বৈঠকে ভূমি মন্ত্রণালয় উপস্থাপিত প্রস্তাবটি অনুমোদন করে মন্ত্রিসভা।
মন্ত্রিসভার নিয়মিত বৈঠক শেষে দুপুরে মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম এসব তথ্য জানান।
তিনি বলেন, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের ১৪টি আইন সংক্রান্ত সংশোধন প্রস্তাবের সবগুলোই গ্রহণ করা হয়েছে। আঞ্চলিক পরিষদের ১৪টি প্রস্তাব ১২টি সংশোধনীর মাধ্যমেই পূরণ করা হয়েছে খসড়ায়।
তিনি জানান, আইনের দুটি গুরুত্বপূর্ণ সংশোধন হচ্ছে, চেয়ারম্যানের সিদ্ধান্ত গ্রহণের ক্ষমতা এবং কোরাম পূরণ।
চেয়ারম্যানের ক্ষমতা প্রসঙ্গে মোহাম্মদ শফিউল আলম বলেন, পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন আইনে চেয়ারম্যানের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হতো। পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিষ্পত্তি কমিশন (সংশোধন) আইন-২০১৬ প্রস্তাবে চেয়ারম্যানসহ কমিশনের সংখ্যাগরিষ্ঠ সদস্যের সিদ্ধান্তই চূড়ান্ত বলে গণ্য হবে।
এছাড়া নয় সদস্যের কমিশন বৈঠকে বিদ্যমান আইনে চেয়ারম্যানসহ ৩ জন হলে কোরাম পূরণ হতো। তবে সংশোধিত প্রস্তাবে চেয়ারম্যানসহ ৪ সদস্য উপস্থিত হলেই কোরাম হবে।
পার্বত্য চট্টগ্রাম অঞ্চলের ভূমি-সংক্রান্ত বিভিন্ন বিরোধ দ্রুত নিষ্পত্তির লক্ষ্যে একটি কমিশন গঠন ও আনুষঙ্গিক বিষয়ে বিধান প্রণয়ন করতে ২০০১ সালে এ আইন প্রণয়ন করা হয়।

পাঠকের মতামত: