ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

কক্সবাজার সাংবাদিক সমিতি গঠিত

asকক্সবাজারে কর্মরত সাংবাদিকদের পেশাগত ও জীবন যাত্রার মানোন্নয়ন এবং সমাজ কল্যাণের লক্ষ্যে গঠিত কক্সবাজার সাংবাদিক সমিতির প্রথম সভা অনুষ্ঠিত হয়েছে। ২৩ জুলাই বিকাল ৫ টায় পর্যটন মোটেল শৈবালের সাগরিকা রেস্তোঁরায় অনুষ্ঠিত সভায় প্রতিষ্ঠানটির সভাপতি-সাধারণ সম্পাদকসহ পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত হয়। সমিতির সভাপতি নির্বাচিত হন দৈনিক বাঁকখালীর প্রকাশক ও সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী, সাধারণ সম্পাদক নির্বাচিত হন দৈনিক আমাদের কক্সবাজারের ভারপ্রাপ্ত সম্পাদক ও আরটিভির জেলা প্রতিনিধি সাইফুর রহিম শাহীন। ১নং সহ সভাপতি নির্বাচিত হন দৈনিক আপনকন্ঠের সম্পাদক মোহাম্মদ হোসেন। কমিটির অন্যান্য কর্মকর্তাগণ: সহ-সভাপতি-ফরিদুল আলম শাহীন (দৈনিক কক্সবাজার বাণী-ভারপ্রাপ্ত সম্পাদক), সহ-সভাপতি-আয়ুবুল ইসলাম (দৈনিক আজকের দেশবিদেশ-সম্পাদক), সহ সভাপতি- বেলাল উদ্দিন (দৈনিক কক্সবাজার ৭১-প্রকাশক), যুগ্ম সম্পাদক- মোয়াজ্জেম হোসাইন শাকিল (জেলা প্রতিনিধি এটিএন বাংলা), যুগ্ম সম্পাদক- ইশতিয়াক আহমেদ জয় (সম্পাদক কক্স মিরর), সাংগঠনিক সম্পাদক-আমানুল হক বাবুল (জেলা প্রতিনিধি মোহনা টেলিভিশন), সাংগঠনিক সম্পাদক- জাবেদ ইকবাল (জেলা প্রতিনিধি-চ্যানেল নাইন), অর্থ সম্পাদক- আবদুল আজিজ (জেলা প্রতিনিধি-একুশে টিভি), সদস্য যথাক্রমে: এড. ফরিদুল আলম (সাপ্তাহিক সাগরকন্ঠ), আহমদ গিয়াস (দৈনিক আজাদী), রুহুল আমিন সিকদার (ভারপ্রাপ্ত সম্পাদক-দৈনিক আপনকন্ঠ), মোস্তফা সরওয়ার (ভারপ্রাপ্ত সম্পাদক দৈনিক সাগরদেশ), মোহাম্মদ আমান উল্লাহ (দৈনিক প্রিয় চট্টগ্রাম), কামাল উদ্দিন (বার্তা সম্পাদক-দৈনিক সমুদ্র বার্তা), মহসীন শেখ (নির্বাহী সম্পাদক-দৈনিক সকালের কক্সবাজার), এম আমান উল্লাহ (জেলা প্রতিনিধি-দৈনিক আমাদের অর্থনীতি), ড. মো: নুরুল আবছার (সহ-সম্পাদক-দৈনিক বাঁকখালী), মইন উদ্দিন (জেলা প্রতিনিধি-দৈনিক পূর্বদেশ), হারুনুর রশিদ (জেলা প্রতিনিধি-দীপ্ত টেলিভিশন), এম.এ আজিজ রাসেল (মফস্বল সম্পাদক-দৈনিক আমাদের কক্সবাজার), আব্দুল আলীম নোবেল (শহর প্রতিনিধি-দৈনিক আজকের দেশবিদেশ), রাশেদ রিপন (স্টাফ রিপোর্টার- দৈনিক আজকের দেশবিদেশ), আরোজ ফারুক (এশিয়ান টিভি প্রতিনিধি), আব্দুল মালেক নাঈম (ভয়েস মেরিনা)।
কক্সবাজার সাংবাদিক সমিতি একটি অরাজনৈতিক কর্মমূখী প্রতিষ্ঠান হিসেবে কাজ করবে। বাংলাদেশের সার্বভৌমত্ব ও মুক্তিযুদ্ধের অসাম্প্রদায়িক চেতনায় বিশ্বাসী সংবাদকর্মীরা এই প্রতিষ্ঠানের সদস্য হিসাবে অন্তর্ভূক্ত হয়েছে। প্রতিষ্ঠানটি সদস্যভূক্ত সাংবাদিক ও সাংবাদিকদের পরিবারের জন্য আয় বর্ধক বৈধ ব্যবসায়িক কর্মকান্ড পরিচালনা করবে। সাংবাদিকদের পেশাগত মানোন্নয়ন ও দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে সুনির্দিষ্ট কর্মপন্থা গ্রহন করবে। সাংবাদিকদের মৌলিক চাহিদা পূরণকল্পে আবাসন, স্বাস্থ্য ও শিক্ষা ক্ষেত্রে প্রকল্প হাতে নিয়ে তা বাস্তবায়ন করবে। অস্বচ্ছল ও অসুস্থ সংবাদকর্মীদের সহায়তার হাত বাড়িয়ে দেবে।
সভায় গুরুত্বপূর্ণ ও নীতিনির্ধারণী বক্তব্য রাখেন, দৈনিক আপনকন্ঠের সম্পাদক মোহাম্মদ হোসেন। তিনি বলেন, অনেক দিন থেকে এই রকম একটি প্রতিষ্ঠান কক্সবাজারে প্রয়োজন ছিল।
সভায় আরো বক্তব্য রাখেন, প্রবীণ রাজনীতিবিদ ও সাপ্তাহিক সাগরকন্ঠ সম্পাদক এড. ফরিদুল আলম, দৈনিক সাগরদেশের ভারপ্রাপ্ত সম্পাদক মোস্তফা সরোয়ার, এটিএন বাংলার কক্সবাজার প্রতিনিধি মোয়াজ্জেম হোসাইন শাকিল, মোহনা টিভির কক্সবাজার প্রতিনিধি আমানুল হক বাবুল, দৈনিক পূর্বদেশের জেলা প্রতিনিধি মঈন উদ্দিন, বিজয় টিভির জেলা প্রতিনিধি শাহ আলম। আরো উপস্থিত ছিলেন, দৈনিক আপনকন্ঠের ভারপ্রাপ্ত সম্পাদক রুহুল আমিন সিকদার, দৈনিক কক্সবাজার ৭১ এর ভারপ্রাপ্ত সম্পাদক এম আমানউল্লাহ, দৈনিক বাঁকখালীর সহ-সম্পাদক ড: মো: নুরুল আবছার, একুশে টিভির কক্সবাজার প্রতিনিধি আব্দুল আজিজ, প্রিয় চট্টগ্রাম ও দৈনিক সৈকতের প্রতিনিধি মো: আমান উল্লাহ, দীপ্ত টিভির কক্সবাজার প্রতিনিধি হারুনুর রশিদ, দৈনিক দেশবিদেশ পত্রিকার স্টাফ রিপোর্টার আব্দুল আলিম নোবেল, দৈনিক দেশবিদেশের স্টাফ রিপোর্টার রাশেদ রিপন, এশিয়ান টিভির প্রতিনিধি আরোজ ফারুক, ভয়েস মেরিনার প্রতিনিধি-আব্দুল মালেক নাঈম।
কক্সবাজার সাংবাদিক সমিতির সাধারণ সম্পাদক সাইফুর রহিম শাহীনের সঞ্চালনায় ও স্বাগত বক্তব্যের মাধ্যমে সভা শুরু হয়। পবিত্র কুরআন থেকে তেলাওয়াত করেন আব্দুল মালেক নঈম। সভায় সভাপতিত্ব করেন দৈনিক বাঁকখালীর সম্পাদক সাইফুল ইসলাম চৌধুরী।

পাঠকের মতামত: