ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

বদরখালী ইউপি নির্বাচনে দুই কেন্দ্রের ভোট পুন:গণনা মামলায় উচ্চ আদালতের নির্দেশনা অমান্যের অভিযোগ!

up elecএম.জিয়াবুল হক, চকরিয়া :::

চকরিয়া উপজেলার বদরখালী ইউনিয়ন পরিষদ নির্বাচন অনুষ্টিত হয়েছে গত ৭ মে। ইতোমধ্যে নির্বাচন কমিশন নির্বাচিত চেয়ারম্যান ও মেম্বারদের গেজেট প্রকাশ করেছে। সেই অনুযায়ী আগামীকাল শনিবার কক্সবাজার জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে অনুষ্টিত হচ্ছে শপথ অনুষ্টান। এদিকে অনুষ্টিত নির্বাচনে ইউনিয়নের ১ নম্বর ও ৯নম্বর ওয়ার্ডের দুইটি কেন্দ্রে দায়িত্বপ্রাপ্ত প্রিসাইডিং কর্মকর্তারা ভোট কেন্দ্রে ফলাফল ঘোষণা না করে অনিয়মের আশ্রয় নিয়ে উপজেলা পরিষদের কন্টোল রুমে এসে গভীর রাতে ফলাফল ঘোষনা করেছেন বলে অভিযোগ করেছেন চেয়ারম্যান প্রার্থী আনম হেফাজ সিকদার। এতে দুটি কেন্দ্রের ফলাফলে চরম অনিয়মের মাধ্যমে ভোট কারচুপি করে চেয়ারম্যান পদে খাইরুল বশরকে বিজয়ী ঘোষনা করা হয়েছে বলে অভিযোগ তুলে ইতোমধ্যে প্রতিদ্বন্দ্বি প্রার্থী উচ্চ আদালতে একটি রিট মামলা দায়ের করেন। বিষয়টি নিয়ে ইতোমধ্যে গণমাধ্যমে বেশ কিছু সংবাদও প্রকাশ হয়েছে।

উচ্চ আদালতে দাখিল করা রিট মামলার (নং-৬০৯৩/১৬) আর্জিতে চেয়ারম্যান প্রার্থী আ.ন.ম হেফাজ সিকদার অভিযোগ করেন, তিনি ৯টি ওয়ার্ডের সকল ভোট কেন্দ্রের প্রাপ্ত ভোটের ফলাফলে বিজয়ী হলেও নির্বাচনের দিন রাতে উপজেলা পরিষদের কন্ট্রোল রুমে এসে তাকে ৪৬ ভোটের ব্যবধানে পরাজিত দেখিয়ে অপর প্রার্থী খাইরুল বশরকে বিজয়ী দেখানো হয়েছে।

চেয়ারম্যান প্রার্থী আনম হেফাজ সিকদার বলেন, এ ঘটনায় তিনি গত ১৭ মে উচ্চ আদালতের বিচারপতি জুবাইর রহমান চৌধুরী ও মোঃ খসরুজ্জামান এর সমন্বয়ে গঠিত বেঞ্চে দুটি কেন্দ্রের প্রয়োগকৃত ভোট ফের গণনার আবেদন জানিয়ে রিট মামলাটি দায়ের করার পর আদালত ভোট গণনার আবেদন ১৫ দিনের মধ্যে নিষ্পত্তির আদেশ দেন সংশ্লিষ্ট রির্টানিং কর্মকর্তাকে। এতে সংক্ষুদ্ধ হয়ে গত ২৫মে পিটিশনের মূল বিবাদী প্রার্থী খাইরুল বশর মেম্বার উক্ত ভোট গণনার আদেশের বিরুদ্ধে আপীল মামলা (সি.পি নং-১৬৭৮/১৬) দায়ের করলে আপীল বিভাগের চেম্বার জজ মির্জা হোসেইন হায়দার উক্ত বিষয় চূড়ান্ত নিষ্পত্তির জন্য গত ২জুন প্রধান বিচারপতির নেতৃত্বাধীন পূর্ণাঙ্গ আপীল বেঞ্চ-এ প্রেরণ করেন।

চেয়ারম্যান প্রার্থী হেফাজ সিকদার বলেন, বিগত দেড় মাসের অধিক সময় আদালত অবকাশকালীন ছুটি (বন্ধ) থাকার সুযোগে উচ্চ আদালতের নির্দেশনা উপেক্ষা করে নির্বাচন কমিশনের কর্মকর্তারা সরকারিভাবে ঈদের বন্ধের সময় গোপনীয়ভাবে গত ২জুলাই বদরখালী ইউনিয়ন নির্বাচনের গেজেট প্রকাশ করেছেন। গেজেট প্রকাশের বিষয়টি ভুক্তভোগী ও মামলার বাদী প্রার্থী হেফাজ সিকদার জানতে পারেন গত ১৭জুলাই। এ অবস্থায় বাদি হেফাজ সিকদার সুপ্রীম কোটে মামলা নিষ্পত্তি না হওয়া পযর্ন্ত শপথ অনুষ্ঠান স্থগিত রাখতে আবেদন জানিয়ে গত ১৯জুলাই কক্সবাজার জেলা প্রশাসক বরাবরে লিখিত অভিযোগ দায়ের করেন। জেলা প্রশাসক অভিযোগের অনুলিপি চকরিয়া উপজেলা নির্বাহী কর্মকর্তার নিকট দেয়ার জন্য নির্দেশনা দেন। এরই প্রেক্ষিতে বাদী হেফাজ সিকদার চকরিয়া উপজেলা আদালতের কয়েকজন আইনজীবিকে সাথে নিয়ে ২১জুলাই দুপুরে ও সর্বশেষ ২২জুলাই পূণরায় উপজেলা নির্বাহী কর্মকর্তার কাছে অভিযোগ সহকারে অনুলিপি দাখিল গেলে সংশ্লিষ্ট কর্মকর্তার অসম্মতির কারনে তা দিতে র্ব্যথ হয়েছেন।

চেয়ারম্যান প্রার্থী আনম হেফাজ সিকদার জানান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সরাসরি অনুলিপির কপি না নেয়ায় এদিন বিকাল ৩টার দিকে উপজেলা প্রশাসনের ইমেইল ঠিকানায় উচ্চ আদালতের বিচারাধীন মামলার যাবতীয় কাগজপত্র ও অনুলিপির কপি প্রেরণ করেছেন। #

পাঠকের মতামত: