ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ঈদগাঁও-চৌফলদন্ডী সড়ক খানা খন্দকে ভরপুর

asসেলিম উদ্দিন, ঈদগাঁও (কক্সবাজার ) প্রতিনিধি :::

,কক্সবাজার সদর উপজেলার ঈদগাঁও-চৌফলদন্ডী যোগাযোগ সড়ক জুড়েই ক্ষতবিক্ষত আর বড় বড় গর্তের সৃষ্টির ফলে যান ও জন চলাচল দুর্বিসহ হয়ে পড়েছে। জানা যায়, ঈদগাঁওয়ের ৬ ইউনিয়নের গ্রামীন জনপদের রাস্তাঘাটের বেহাল অবস্থা । পাহাড়ী ঢলের পানিতে নিমজ্জিত সড়কগুলো দীর্ঘ দিন ধরে সংস্কার না হওয়া, কার্পেটিং উঠে যাওয়ায় ক্ষতবিক্ষত হয়ে পড়েছে। যার কারনে বৃহত্তর ঈদগাঁও’র সাধারণ মানুষ ও রোগীরা পড়েছে চরম ভোগান্তিতে। উক্ত সড়কের বঙ্গিম বাজার নামক স্থানে বেশ কয়েকটি বড় বড় গর্তের সৃষ্টি হয়েছে। যাতে করে জন ও যান চলাচলে হিমশিম খাচ্ছে ।

সরেজমিনে দেখা যায়, দীর্ঘ দিন সংস্কার বিহীন অবহেলিত থাকায় এসব গর্তে বৃষ্টির পানি জমে থাকে। অন্য দিকে ঈদগাঁও হয়ে গোমাতলী সড়কের অবস্থা অত্যন্ত নাজুক বাশঘাটা, পাঁহাশিয়া খালী, পূর্ব পাঁহাশিয়া খালী, টেকপাড়া, পূর্ব ইছাখালী, পূর্ব গোমাতলী বাংলা বাজারসহ নানা গ্রামাঞ্চলের সড়ক। চলতি বর্ষা মৌসুমে ভারি বৃষ্টি ও লবণ বোঝায় ট্রাকের চলাচল বেশি হওয়াতে সড়কটি দিন দিন খানা খন্দকে ভরে যাছে। তার পাশাপাশি জেলা সদরের অন্যতম বাণিজ্যিক কেন্দ্র ঈদগাঁও বাজারের প্রধান ডিসি সড়কটি অর্ধ নির্মিতভাবে পড়ে আছে। এসব সড়ক সংস্কার দেখার কেউ না থাকায় দুর্ভোগ আর দুর্গতিতে পড়েছে বৃহত্তর এলাকার সাধারণ অসহায় লোকজন।

খোঁজ নিয়ে জানা যায়, দীর্ঘকাল ধরে গুরুত্বপূর্ণ সড়ক গুলো সংস্কারের মুখ দেখেনি। সংস্কার বিহীন এ সড়ক গুলোর উন্নয়ন না হওয়ায় প্রতিদিন ঘটছে ছোট- বড় সড়ক দূর্ঘটনা। অপরদিকে ঈদগাঁও-চৌফলদন্ডী সড়ক, ইসলামাবাদ-গোমাতলী সড়ক, ঈদগাঁও-ভাদিতলা সড়ক, ঈদগাঁও-ঈদগড় সড়কের করুণ অবস্থা বললেই চলে। গর্ভবতী, বাত ব্যাথা রোগী তো দুরের কথা সাধারণ মানুষ চলাফেলা করতে দারুণ হিমশিম খাচ্ছে। উলে¬খিত সড়কগুলোতে অনেক কষ্টের বিনিময়ে যানবাহন চলাচল করতে হচ্ছে প্রায়শঃ। এমনকি লোকজনের চলাফেরা অনেকটা দায় হয়ে পড়েছে বলে জানা যায়। তবু প্রয়োজনের তাগিদে স্থানীয়রা ভোগান্তি মাথায় নিয়ে চলাফেরা করছে। এ গ্রামীণ সড়কগুলো সংস্কার কাজ না হওয়ায় বড় ধরনের দুর্ঘটনা ঘটবে বলে আশংকা প্রকাশ করেন স্থানীয় জনগণ ও চালকরা। বৃহত্তর ঈদগাঁও’র প্রত্যন্ত গ্রামাঞ্চলের সড়কগুলো দ্রুততম সময়ে সংস্কার করার জোর দাবী জানান সচেতন মহল।

পাঠকের মতামত: