ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

লামায় মৎস্য সপ্তাহ ২০১৬ কার্যক্রম শুরু

„„মোহাম্মদ রফিকুল ইসলাম, লামা (বান্দরবান) প্রতিনিধি ঃ

“জল আছে যেখানে, মাছ চাষ সেখানে” প্রতিপাদ্য নিয়ে বান্দরবানের লামায় ৭দিন ব্যাপী জাতীয় মৎস্য সপ্তাহ কার্যক্রম শুরু হয়েছে। ১৯ থেকে ২৫ জুলাই পর্যন্ত সপ্তাহ ব্যাপী এই কার্যক্রমের ১ম দিনে মঙ্গলবার সকাল ১০টায় উপজেলা মৎস্য অফিসে সাংবাদিকদের সাথে এক মত-বিনিময় সভা অনুষ্ঠিত হয়েছে। মত-বিনিময় সভায় পাহাড়ে মাছ চাষের সফলতা ও বাধা নিয়ে আলোচনা করা হয়।

উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ রাশেদ পারভেজ বলেন, বিলুপ্ত দেশীয় মাছ ও পোনা সংরক্ষণের জন্য সকলকে এগিয়ে আসতে হবে। লামা উপজেলায় ৪৭৫টি পুকুর, ২১০টি গোদা, নার্সারী ৭টি, হ্যাচারী ১টি ও ৩টি খাল রয়েছে। যাতে মাছ চাষ করলে অত্র অঞ্চলের মাছের চাহিদা মিঠিয়েও বাহিরে মাছ রপ্তানী করার সুযোগ রয়েছে। মাছ চাষে উন্নয়নে লামা উপজেলায় জরীপ চালিয়ে ১৮৫ জন জেলের নামের তালিকা করা হয়েছে। তাদের যাবতীয় সহায়তা করে অর্থনৈতিক পরিবর্তনে আমরা কাজ করছি।

সাংবাদিকদের সাথে মতবিনিময় সভায় মূল প্রতিপাদ্য বিষয়ে আলোচনা করেন উপজেলা মৎস্য কর্মকর্তা মোহাম্মদ রাশেদ পারভেজ। আরো উপস্থিত ছিলেন, লামা উপজেলা মৎস্য সম্প্রসারণ কর্মকর্তা আনোয়ার কামাল, সাংবাদিক প্রিয়দর্শি বড়–য়া, মোহাম্মদ রফিকুল ইসলাম, নুরুল করিম আরমান, মোঃ তৈয়ব আলী, মো. আবু তাহের, মো. রফিক সরকার, এম. বশিরুল আলম, আবুল কাসেম, বেলাল আহমদ, মোঃ শাহাব উদ্দিন সহ প্রমূখ।

মৎস্য অফিসের সপ্তাহ ব্যাপী কার্যক্রমে ১৯ জুলাই সাংবাদিকদের সাথে মতবিনিময় ও মাইকিং, ২০ জুলাই র‌্যালী, পোনা অবমুক্তকরণ, উদ্বোধনী অনুষ্ঠান, ২১ জুলাই মৎস্য সেক্টরে সরকারের অগ্রগতি নিয়ে আলোচনা সভা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২২ জুলাই ফরমালিন বিরোধী অভিযান ও মোবাইল কোর্ট পরিচালনা, ২৩ জুলাই শিক্ষা প্রতিষ্ঠানে আলোচনা ও প্রামাণ্যচিত্র প্রদর্শন, ২৪ জুলাই মৎস্য বিষয়ক উদ্বুদ্ধকরণ সভা এবং ২৫ জুলাই শেষের দিন কার্যক্রমের মূল্যায়ন, পুরষ্কার বিতরণ, জাতীয় পুরষ্কারপ্রাপ্তদের সংবর্ধনা, সমাপনী অনুষ্ঠান।

পাঠকের মতামত: