ঢাকা,শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

নিউজ পোর্টাল সম্পাদক আটক, সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর উদ্বেগ, মুক্তি দাবি

sarwar-alamসংবাদ বিজ্ঞপ্তি :

কক্সবাজার থেকে প্রচারিত ও প্রকাশিত অনলাইন নিউজ পোর্টাল সিটিএন২৪.কম সম্পাদক ও প্রকাশক এবং পরিবেশ কর্মী মো. সরওয়ার আলমকে তার কার্যালয় থেকে তুলে নিয়ে গ্রেপ্তার এবং ওই অনলাইন নিউজ পোর্টালের সম্পাদকসহ তিন সাংবাদিককে তথ্য ও প্রযুক্তি আইনে মামলায় অভিযুক্ত করায় বিস্ময় প্রকাশ করেছেন সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর নেতৃবৃন্দ। ১৭ জুলাই অনুষ্ঠিত সাংবাদিক ইউনিয়ন কক্সবাজার এর এক সভায় এই উদ্বেগ ও বিস্ময় প্রকাশ করা হয়।

সভায় বক্তারা বলেন, কক্সবাজার সদর উপজেলার ইসলামাবাদ ইউনিয়নের সাবেক চেয়ারম্যান মনসুর আলম প্রকাশ মনসুরের ছেলে জুনাইদ হোসেন জিকুকে আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য পরিচয়ে ধরে নিয়ে হত্যা করেছে শীর্ষক শিরোনামে প্রকাশিত ও প্রচারিত সংবাদটি নিয়ে কয়েকজন সংবাদকর্মীর বিরুদ্ধে আকস্মিক আইসিটি অ্যাক্টে সরাসরি মামলা দেয়াটা অযৌক্তিক, হয়রানিমূলক এবং অবিবেচনা প্রসূত।

সভায় বক্তাগণ আরো বলেন, প্রকাশিত সংবাদটিতে প্রাপ্ত তথ্য আরও যাচাই বাচাইয়ে সচেতন ও যতœবান হওয়া অতীব প্রয়োজন ছিল। আইনশৃংখলা বাহিনীকে জড়িয়ে প্রকাশিত সংবাদটির ব্যাপারে আরো দায়িত্বশীলতার পরিচয় দেওয়া দরকার ছিলো।

সভায় বক্তাগণ বলেন সিটিএন২৪.কম এ প্রকাশিত সংবাদটি বিভিন্ন অনলাইন মিডিয়া ছাড়াও জাতীয় ও স্থানীয় বিভিন্ন দৈনিকে প্রচারিত ও প্রকাশিত হয়েছে। উপরন্তু সিটিএন২৪.কম কর্তৃপক্ষ তাদের ভুল বুঝতে পেরে প্রকাশিত সংবাদটি প্রত্যাহার করে দু:খ প্রকাশ করে সংবাদ প্রচার করা হয়।

সভায় বক্তারা আরো বলেন, কোন সংবাদপত্র দু:খ প্রকাশ করে সংবাদটি সংশোধন বা প্রত্যাহার করে নিলে এতেই ইস্যূটির যবনিকাপাত হয়। এখানেও ইস্যুটি মানবিক এবং সহযোগিতামূলক দৃষ্টিকোণ থেকে না দেখে সরাসরি মামলা দিয়ে গ্রেপ্তার করা হয়রানিমূলক পদক্ষেপ। প্রশাসনের এই আকস্মিক হয়রানি ও অবিবেচনা প্রসূত পদক্ষেপের তীব্র নিন্দা জানিয়ে বক্তাগণ বলেন, বাংলাদেশে সাংবাদিক ইউনিয়নের বিভক্তি থাকলেও প্রত্যেক ইউনিয়নের সাথে প্রশাসনের বিশেষ কর পুলিশ প্রশাসনের সাথে সুন্দর সহযোগিতামূলক সম্পর্ক সবসময় বিদ্যমান রয়েছে। তেমনিভাবে কক্সবাজারেও কক্সবাজারের প্রশাসনের সাথে সাংবাদিক নেতৃবৃন্দের সাথে মধুর সম্পর্ক বিরাজমান।

বক্তাগণ সেই সু-সম্পর্ক অব্যাহত রাখার ক্ষেত্রে পুলিশ প্রশাসনের আন্তরিক সহযোগিতা কামনা করে বলেন, সংবাদ প্রকাশের ক্ষেত্রে সংবাদিকদের আরও বেশি যতœবান হবে।

সভায় বক্তাগন অবিলম্বে সিটিএন সম্পাদক সরওয়ার আলমের মামলা প্রত্যাহার ও মুক্তি দাবি করেন।

ইউনিয়নের সভাপতি জনাব মুহম্মদ নূরুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য পেশ করেন সহ-সভাপতি জিএএম আশেকউল্লাহ, সাধারণ সম্পাদক হাসানুর রশীদ, সাংবাদিক ইউনিয়ন কল্যাণ তহবিলের চেয়ারম্যান ইকরাম চৌধুরী টিপু, কোষাধ্যক্ষ মোহাম্মদ হাসিম, সাবেক কোষাধ্যক্ষ মমতাজ উদ্দিন বাহারী, যুগ্ন সম্পাদক ইব্রাহিম খলিল মামুন, নির্বাহী সদস্য আনছার হোসেন প্রমুখ।

পাঠকের মতামত: