ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

রেজুপাড়ে নদী পরিব্রাজক দলের সমাবেশ

rejuবার্তা পরিবেশক :

কক্সবাজারের অন্যতম বৃহৎ ও প্রসিদ্ধ নদী উখিয়ার রেজুখালের পাড়ে সমাবেশ করেছে বাংলাদেশের নদী রক্ষার ব্রত নিয়ে এগিয়ে যাওয়া সাড়া জাগানো সংগঠন নদী বাংলাদেশ পরিব্রাজক দল। ১৫ জুলাই ১১টার দিকে নদী সচেতনতামূলক এই সমাবেশ অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নদী পরিব্রাজক দলের উখিয়া উপজেলা আহ্বায়ক মো. আলীর সভাপতিত্বে ও স্থানীয় স্বেচ্ছাসেবক লীগ নেতা আমজাদ হোছেন‘র সঞ্চালনায় অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ নদী পরিব্রাজক দলের কেন্দ্রীয় কমিটির সিনিয়র সহ-সভাপতি মো. সরওয়ার আলম। বিশেষ অতিথি ছিলেন সাংগঠনিক সম্পাদক ইসলাম মাহমুদ। বক্তব্য রাখেন কক্সবাজার জেলা শাখার সভাপতি আবদুল আলিম নোবেল, সাধারণ সম্পাদক মিনার হাসান, স্থানীয় সমাজ কর্মী মুহাম্মদ হোসাইন,

সমাবেশে অতিথি বলেন, ‘রেজুখাল কক্সবাজারের একটি সুপরিচিত নদী। এই নদীর অর্থমূল্য যেমন আছে তেমনি পর্যটনের অপার সম্ভাবনা রয়েছে। তাই রেজুখালের সম্ভাবনাকে জাগিয়ে তুলতে সরকারি পৃষ্টপোষকতা দরকার। সরকারি পৃষ্টপোষকতা পেলে এই নদী সুনাম দেশজুড়ে ছড়িয়ে যাবে।

উপস্হিত ছিলেন মুসলেহ উদ্দিন , , কাশেম নুর, বেলাল হোছেন, শাহাজাহান, আব্দুল মাজেদ, মো. শরিফ, শহিদুল্লাহ, মাহাবুব উদ্দিন, নুর মোহাম্মদ, জয়নাল, খাইরুল হক, মহিউদ্দিন, আজিম উদ্দিন, নুর মোহাম্মদ শেখর, মো. সোহেল, আয়ুব আলী।

উল্লেখ্য,নদী ও পরিবেশবাদী সংগঠন বাংলাদেশ নদী পরিব্রাজক দল, যারা নদী ভ্রমণ করে, সরেজমিন নদী পরিদর্শন করে, নদীর অর্থনৈতিক ও পর্যটন গুরুত্ব বিশ্লেষণ করে, নদী বিষয়ে নদী পাড়ের মানুষের সাথে তথ্যের আদান প্রদান করে, নদী পাড়ের মানুষ ও তরুণ প্রজন্মকে সচেতন করার চেষ্টা করে। সংগঠনটি বিশ্বাস করে নদী পাড়ের মানুষ ও তরুণ সমাজ নদী বিষয়ে সচেতন হলে নদী সুরক্ষার কাজটি অনেক দূর এগিয়ে যাবে। বাংলাদেশ নদী পরিব্রাজক দল নদী ও জলাশয় রক্ষা,প্রতিবেশ রক্ষা, উন্নয়ণ ,সংরক্ষণ ও নদীর তীরবর্তী জনগোষ্ঠীর কল্যাণে গঠিত একটি স্বেচ্ছাসেবী নেটওয়ার্ক। নদী বাংলাদেশের জীবন রেখা ।

নদী বাঁচলেই বাংলাদেশ বাঁচবে। নদী বাঁচলেই প্রাণের অস্থিত্ব টিকে থাকবে। সভ্যতা ও সংস্কৃতি টিকে থাকবে। তাই তরুণ সমাজসহ সকলকে নদী বিষয়ে আগ্রহী ও উদ্যোগী করতে সংগঠনটি নদী রক্ষায় নদী ভ্রমণ, নদী পরিদর্শনসহ বিভিন্ন সচেতনতামূলক কার্যক্রম গ্রহণ করে ও নদীর পাড়ের মানুষের কল্যাণে বিভিন্ন উদ্যোগ গ্রহন করে। সরেজমিন নদী বিষয়ে তথ্য সংগ্রহ করা,নদী মরে যাওয়া,নদী দূষিত হওয়ার ভয়াবহতা সম্পর্কে মানুষকে অবহিত করাও এ নেটওয়ার্কের অন্যতম একটি কাজ। নিরীহ, অবহেলিত নদী কেন্দ্রিক মানুষ, জলচর ও জল নির্ভর প্রাণীর সেবা ও বিরুপ পরিবেশ থেকে নিরাপদ-বাসযোগ্য আশ্রয় পাওয়ার অধিকার প্রতিষ্ঠার লক্ষ্যে নদী পরিব্রাজক দল বঞ্চিত মানুষের পক্ষে কথা বলে।

পাঠকের মতামত: