ঢাকা,বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪

নাইক্ষ্যংছড়িতে ভিজিএফ চাল বিক্রি’র দায়ে ইউপি সচিব আটক

স্টাফ রিপোর্টার, নাইক্ষ্যংছড়ি : index
নাইক্ষ্যংছড়ি  উপজেলার দৌছড়ি ইউনিয়ন পরিষদের  ভিজিএফ’র চাল কালোবাজারে বিক্রির দায়ে ্্ইউপি সচিবকে আটক করেছে থানা পুলিশ। আটক হওয়া এ সচিবের নাম জয়নাল আবেদীন। ঘটনাটি ঘটেছে গতকাল ৩ জুলাই রোববার নাইক্ষ্যংছড়ি সদরে ।
পুলিশ জানায়, ঈদকে  সামনে রেখে পাহাড়ের দরিদ্র জনগোষ্টিকে সরকার ২০ কেজি করে চাল বিতরণ করতে দায়িত্ব দেয় মেম্বার চেয়ারম্যানদের। সে হিসেবে উপজেলার অন্যান্য  ইউনিয়নের মতো দৌছড়ি ইউনিয়নেও ৩০ টন চাল বিতরণ করে সরকার।  যা গতকাল রোববারই এ চাল  বিতরনের সিন্ধান্ত দেয়  ন্ইাক্ষ্যংছড়ি উপজেলা প্রশাসন। কিন্তু এরই মধ্যে দৌছড়ি ইউপি পরিষদের কয়েকজন প্রভাবশালী মেম্বারদের পর্রামশে এখান থেকে  ৩ টন চাল বিক্রি করে ফেলে এ  সচিব । খবর পেয়ে নাইক্ষ্যংছড়ি উপজেলা নির্বার্হী অফিসার আবু শাফায়াত মো: শাহেদুল ইসলাম গতকাল রোববার বেলা ১২ টায় উপজেলা সদর থেকে এ সচিবকে আটক করে পুলিশে দেন। গতকাল রোববার রাত সাড়ে ৮টায়  এ সংবাদ লেখাকালে নাইক্ষ্যংছড়ি থানার অফিসার ইনচার্জ মো: আবুল খায়ের এ প্রতিবেদককে জানান,   দেীছড়ি ইউনিয়নের জন্যে বরাদ্দের ৩০ টন চাল থেকে ৩ টন চাল বিক্রি’র অভিযোগে আটক সচিব জয়নাল আবেদীনের  বিরুদ্ধে মামলা হচ্ছে। মামলা’র তদন্তে যা হয় তা-ই
হবে।
এদিকে অপর ঘটনায় সদর ইউনিয়নের চাকঢালা ৪ নম্বর ওর্য়াড মেম্বার ফয়েজ উল্লাহ গতকাল একই দিন  রোববার এ চাল বিতরণকালে ২০ কেজি’র পরিবর্তে ১৫ কেজি করে বিতরণের অভিযোগ উঠে।  পরে উপজেলা নির্বাহী অফিসার সরেজমিন গিয়ে এ ধরনের অনিয়মের প্রমান পেলেও  স্থানীদের অনুরুধে এ মেম্বারকে শাসিয়ে পরে সর্তক করে ফিরে আসেন তিনি।  এ বিষয়ে এ ইউনিয়নের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ফরিদুল আলম জানান, এ ঘটনা সত্য-তবে এ ওর্য়াডে ২ শ’ জনের মাঝে ২০ কেজি করে এ চাল দেয়ার কথা থাকলেও  বিতরণস্থলে প্রায় ৫ শ’জন মানুষ উপস্থিত হয়ে যায় চাল বিতরণকালে। এ কারণে চাল গ্রহনকারী ও এলাকার মানুষের পরামর্শে  ২০ কেজি’র স্থলে ১২ কেজি বা ১৫/১৬ কেজি করে এ চাল বিতরণ করা হচ্ছিল।  তিনি বিষয়টি ভালভাবে  জানেন।  পরে কিন্ত উপজেলা নির্বাহী অফিসারও এ বিসযটি বুঝে ফিরে গেছেন ।  উপজেলা নির্বাহী অফিসার আবু শাফায়াত মো: শাহেদুল ইসলাম সচিবের বিষয়টি স্বীকার করলেও  মেম্বারের বিষয়টি এড়িয়ে যান। তবে তিনি বলেন,সরকার যা নির্দেশনা দিয়েছে সেভাবেই কাজ করতে হবে। অন্যভাবে নয়।

পাঠকের মতামত: