ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

ঢাবি উপাচার্যের বাসভবনের প্রধান ফটকে ছাত্রলীগের তালা

১২ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিকের বাসভবনের প্রধান ফটকে তালা ঝুলিয়ে দিয়েছে ছাত্রলীগ। একই সঙ্গে উপাচার্যের পদত্যাগের দাবিতে তাঁরা ফটকের সামনে অবস্থান করছেন। আজ শুক্রবার বেলা সাড়ে ৪টার দিকে উপাচার্যের বাসভবনের সামনে দ্বিতীয় দফার বিক্ষোভে তাঁরা এ পদত্যাগের দাবি জানান। সন্ধ্যার দিকে তাঁরা উপাচার্যের বাসভবনে ঢোকার ফটকে তালা দিয়ে দেন।

ছাত্রলীগের দাবি, আজ রাত ৮টার মধ্যে উপাচার্য পদত্যাগ না করলে আগামীকাল থেকে অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট পালন করবেন তাঁরা।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানা গেছে, আজ শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষে ‘স্মৃতিতে অম্লান’ শিরোনামে একটি স্মরণিকা প্রকাশ করা হয়। প্রকাশিত ওই স্মরণিকায় বিশ্ববিদ্যালয়ের হলগুলোর বর্ণনা দেওয়ার সময় জিয়াউর রহমান হলের পরিচিতিতে জিয়াউর রহমানকে ‘বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি, সাবেক সেনাপ্রধান ও মুক্তিযোদ্ধা’ হিসেবে বর্ণনা করা হয়। এর প্রতিবাদে ছাত্রলীগের নেতাকর্মীরা এদিন রেজিস্ট্রারের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য প্রথমে উপাচার্যের বাসভবনের সামনে বিক্ষোভ করেন। ওই সময় উপাচার্য আরেফিন সিদ্দিক গাড়ি নিয়ে বাসভবনে ঢোকার সময় তাঁর গাড়ি ভাঙচুর করে ছাত্রলীগের নেতাকর্মীরা।

এরপরে এ ঘটনায় উপাচার্য বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার(ভারপ্রাপ্ত) রেজাউর রহমানকে অব্যাহতি ঘোষণা করেন। এ ছাড়াও বিকেল ৪টার দিকে এ ঘটনায় তিনি তার
নিজ বাসভবনে এক সংবাদ সম্মেলন করেন। সংবাদ সম্মেলন উপাচার্য আরেফিন সিদ্দিক বলেন, যার নামে প্রকাশনা, দায় প্রাথমিকভাবে তার। তিনি আরো বলেন, সেটি ইচ্ছাকৃত, না অনিচ্ছাকৃত এবং কার কারণে হয়েছে- সে বিষয়গুলো তদন্তের মাধ্যমে দেখা হবে।

এরপরে বিকেল সাড়ে ৪টার দিকে কয়েকজন কেন্দ্রীয় ছাত্রলীগ নেতার নেতৃত্বে ছাত্রলীগের নেতাকর্মীরা উপাচার্যের বাসভবনের সামনে আবারও বিক্ষোভ শুরু করে। সন্ধ্যা ৬টার দিকে ছাত্রলীগের নেতাকর্মীরা প্রধান ফটকে তালা ঝুলিয়ে দেন। এবার বিক্ষোভে তাঁরা উপাচার্যের পদত্যাগের দাবি জানান।

পাঠকের মতামত: