ঢাকা,বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

টেকনাফ স্থলবন্দর দিয়ে পণ্য আমদারি-রপ্তানি ৯দিন বন্ধ ঘোষণা

taknafএম.শাহজাহান চৌধুরী শাহীন, কক্সবাজার, ০১ জুলাই ॥

কক্সবাজারের টেকনাফ স্থলবন্দর দিয়ে পবিত্র ঈদুল ফিতর উপলক্ষে পণ্য আমদানি-রপ্তানি কার্যক্রম ৯ দিনের জন্য বন্ধ ঘোষণা করা হয়েছে। তবে বাংলাদেশ-মিয়ানমার অভিবাসন কেন্দ্র দিয়ে পাসপোর্টধারী যাত্রীরা যাতায়াত করতে পারবেন।

কাস্টমস সূত্রে জানায়, ১ জুলাই শুক্রবার সাপ্তাহিক ছুটি থাকায় বন্দর দিয়ে আমদানি-রপ্তানি বন্ধ থাকবে। মুসলমানদের ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল ফিতরকে সামনে রেখে ১ জুলাই শুক্রবার থেকে টানা ৯ দিনের জন্য টেকনাফ স্থলবন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ থাকবে।

আগামী ১০ জুলাই থেকে বন্দর দিয়ে পণ্য আমদানি-রপ্তানি পুনরায় স্বাভাবিক হবে বলে জানান সুত্রটি।

টেকনাফ স্থলবন্দরের শুল্ক স্টেশনের কর্মকর্তা নুচ প্রু মারমা জানান, মিয়ানমারের আরকান রাজ্যের মংডু, আকিয়াবসহ কয়েকটি এলাকা দিয়ে প্রতিদিন এই স্থলবন্দর দিয়ে কোটি কোটি টাকার পণ্য আমদানি হয়। এরমধ্যে বিভিন্ন প্রজাতির হিমায়িত মাছ, শুটকি, কাঠ, আচার, আদা অন্যতম।

অপরদিকে, বাংলাদেশ থেকে মিয়ানমারে রপ্তানি হচ্ছে সিমেন্ট, বিভিন্ন প্রজাতির টি-শার্ট, অ্যালুমিনিয়াম ও প্লাস্টিক সামগ্রী অন্যতম।

কিন্তু ঈদুল ফিতরকে সামনে রেখে শুক্রবার থেকে টানা নয় দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। এতে আগামী ১০ জুলাই সকাল থেকে পুনরায় আমদানি-রপ্তানি শুরু হবে।

টেকনাফ স্থলবন্দর অভিবাসন কেন্দ্রের সহকারী উপ-পরিদর্শক মোহাম্মদ হোসেন জানান, ঈদুল ফিতরকে সামনে রেখে শুক্রবার থেকে টানা ৯ দিনের ছুটি ঘোষণা করা হয়েছে। তবে বাংলাদেশ-মিয়ানমার অভিবাসন কেন্দ্র দিয়ে পাসপোর্টধারী যাত্রীরা যাতায়াত করতে পারবেন।

পাঠকের মতামত: