ঢাকা,শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যোগ্য ত্যাগী মেধাবী প্রকৃত ছাত্ররাই আগামীদিনের ছাত্রদলের নেতৃত্বে দেবে -শাহজাহান চৌধুরী

11নিজস্ব প্রতিনিধি. পেকুয়া:

অনুষ্টিত হয়েছে বহু কাঙ্গিত বাংলাদেশ জাতীয়তাবাদী ছাত্রদল পেকুয়া উপজেলা শাখার সম্মেলন ও কাউন্সিল। সম্মেলন ও কাউন্সিলকে ঘিরে বেশ কয়েকদিন ধরে ছাত্রদলের নেতাকর্মীরা উজ্জীবিত ও চাঙ্গাভাব বিরাজ করেছিল। জানা যায় সব আয়োজন শেষে গত ২৩ জুন বিকাল ৩ টায় আলহাজ্ব কবির আহমদ চৌধূরী বাজারস্থ পেকুয়া সমবায় কমিউনিটি সেন্টারে উপজেলা ছাত্রদলের আহবায়ক মোন্তাজির কামরান জাদিদ মুকুটের সভাপতিত্বে ও যুগ্ম আহবায়ক আহছান উল্লাহর পরিচালনায় দ্বি বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হয়। সম্মেলনের উদ্বোধন ঘোষনা করেন কক্সবাজার জেলা ছাত্রদলের সভাপতি রাশেদুল হক রাসেল। এতে প্রধান অতিথি ছিলেন কক্সবাজার জেলা বি এন পির সভাপতি ও উখিয়া টেকনাফের সাবেক এমপি জাতীয় সংসদের সাবেক হুইপ শাহজাহান চৌধুরী। এতে বিশেষ অতিথি ছিলেন জেলা বি এন পির সাধারণ সম্পাদীকা এডভোকেট শামীমা আরা স্বপ্না, উপজেলা বি এনপির সভাপতি ও সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহ, সাধারণ সম্পাদক ইকবাল হোছাইন, উপজেলা যুবদলের সভাপতি ও উপজেলা চেয়ারম্যান শাফায়েত আজিজ রাজু, উপজেলা যুবদলের সাংগঠনিক সম্পাদক ইউসুফ রুবেল, উপজেলা শ্রমিকদলের সভাপতি মজিবুল হক চৌধূরী, উপজেলা মহিলাদলের সভানেত্রী সাবিনা ইয়াছমিন ঝিনু,মৎসজীবিদলের সভাপতি হারুন। এতে প্রধান বক্তা হিসাবে উপস্থিত ছিলেন জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনির উদ্দিন মনির, বিশেষ বক্তা ছিলেন জেলা ছাত্রদলের সাংগঠনিক সম্পাদক শাহিনুল ইসলাম শাহিন, জেলা ছাত্রদলের সহসভাপতি আবদুল রউফ, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক এম আলাউদ্দিন রবিন, জেলা ছাত্রদলের যুগ্ম সম্পাদক জাহেদুল ইসলাম রিটন। এসময় আরো উপস্থিত ছিলেন জেলা, উপজেলা, ইউনিয়ন ওয়ার্ড পর্যায়ের ছাত্রদল ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দরা। এতে বক্তব্য রাখেন উপজেলা ছাত্রদলের যুগ্ম আহবায়ক আহছান উল্লাহ, এডভোকেট জাহেদ হোসেন, ইয়াছিন আরাফাত, সোহেল আজিম, জাহেদ হাসান, আকিক মামুন, এনাম। প্রথম অধিবেশন শেষে জেলা ছাত্রদলের সভাপতি রাশেদুল হক রাসেলের সভাপতিত্বে ও জেলা ছাত্রদলের সাধারণ সম্পাদক মনির উদ্দিন মনিরের পরিচালনায় কাউন্সিল অধিবেশ অনুষ্ঠিত হয়। এতে সভাপতি পদের জন্য বর্তমান আহবায়ক মোন্তাজির কামরান জাদিদ মুকুট, যুগ্ম আহবায়ক এডভোকেট জাহেদ হোসেন, যুগ্ম আহবায়ক আকিক মামুনসহ ডজনখানিক নেতাপ্রার্থীতা করেন। আবার সাধারণ সম্পাদক পদে যুগ্ম আহবায়ক ইয়াছিন আরাফাত, সোহেল আজিমসহ আরো ডজনখানিক নেতা প্রার্থীতা করেন। অপর দিকে সাংগঠনিক সম্পাদক পদে ও ডজনখানিক নেতা প্রার্থীতা করেন। শেষ পর্যন্ত জেলা নেতৃবৃন্দরা প্রার্থীদের জীবনবৃত্তান্ত জমা নেয়। প্রার্থীদের জীবনবৃত্তান্তগুলো জেলা বি এন পি ও উপজেলা বি এন পির সম্বনয়ে আলাপ আলোচনার মধ্যে দিয়ে পরে যুগান্তকারী যুগপযোগী একটি কমিটি ঘোষনা করবেন বলে জানিয়ে কাউন্সিল অধিবেশন শেষ করেন জেলা ছাত্রদলের নেতৃবৃন্দরা। এদিকে ছাত্রদলের সাধারণ নেতাকর্মীরা জানিয়েছেন জেলা ছাত্রদল নেতৃবৃন্দরা জীবনবৃত্তান্ত নিয়ে গিয়ে ভারতের সিলং এ অবস্থানরত বি এন পির সাবেক যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমদের ইষারাই পেকুয়া উপজেলা ছাত্রদলের আগামী দিনের নতুন কমিটি ঘোষণা করা হবে। পরে উপজেলা বি এন পির সভাপতি ও সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহর সভাপতিত্বে উপজেলা বি এন পি ও অঙ্গ সংগঠনের উদ্যোগে ইফতার মাহফিল অনুষ্ঠিত হয়।

এতে প্রধান অতিথি কক্সবাজার জেলা বি এন পির সভাপতি ও উখিয়া টেকনাফের সাবেক এমপি জাতীয় সংসদের সাবেক হুইপ শাহজাহান চৌধুরী বলেছেন বর্তমানে বাংলাদেশ গণতান্তিক রাষ্ট্র নয়, পুলিশী রাষ্ট্রে পরিণত হয়েছে। বর্তমান দেশ হিংসাত্মক রাজনীতির কবলে পড়েছে। নির্বাচন কমিশনকে রাষ্ট্রদ্রোহী উল্লেখ করে তিনি বলেন এতোগুলো মানুষ মারা গেলো তিনি বললেন নির্বাচন সুষ্ট হয়েছে এ চেয়ে বড় লজ্জা আর কি হতে পারে। এ সরকারের আমলে উপজেলা থেকে শুরু করে কোন নির্বাচন সুষ্ট হয়নি বলে তিনি অভিযোগ করেন। পুলিশ যাকে খুশী তাকে ধরে নিয়ে যাচ্ছে দেশে কোন আইন নেই। উপজেলা ছাত্রদলের এমন একটি কমিটি ঘোষণা করে আগামী দিনে বি এন পির সাবেক যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমদের হাতকে শক্তিশালী করা হবে।

জেলা ছাত্রদলের সভাপতি রাশেদুল হক রাসেল বলেছেন আগামী দিনের কমিটিতে প্রকৃত মেধাবী ত্যাগী যোগ্য ছাত্ররাই স্থান পাবে। আগামী দিনে আওয়ামী সরকারের বিরুদ্ধে ঐ কমিটিকে সংগ্রাম করে পতন নিশ্চিত করতে বি এন পির যুগ্ম মহাসচিব সালাহউদ্দিন আহমদের হাতকে শক্তিশালী করতে হবে।

এ ব্যাপারে পেকুয়া উপজেলা বি এন পির সভাপতি ও সদর ইউপির চেয়ারম্যান বাহাদুর শাহ বলেছেন ছাত্রদলের গুরুত্বপূর্ণ পদে ত্যাগি নেতাকর্মীরা স্থান পাবে। আওয়ামী সরকারের বিরুদ্ধে অতিথি যারা বিভিন্ন আন্দোলন সংগ্রামে মাঠে ময়দানে থেকে সংগ্রাম করেছেন এমন নেতাকর্মীরা স্থান পাবে। বর্তমান দেশ পুলিশী রাষ্ট্রে চলছে। পুলিশ যা করতে চাই তা করে যাচ্ছে। কিছু দিন গুপ্ত হত্যার নামে বি এনপির নেতাকর্মীদের বাড়িতে অভিযান চালিয়েছে। এসব কিছুর জন্য নিন্দা জানায়। বর্তমানে পুলিশের গুলিতে যদি মানুষ মারা হয় কিন্তু মামলা হবে বি এন পির নেতাকর্মীদের নামে। আমরা কি ধরণের রাষ্ট্রে বসবাস করছি।

######################

পেকুয়ায় রোয়ানুর ক্ষতিগ্রস্থদের তালিকা প্রনয়নে রেডক্রিসেন্ট এর বিরুদ্ধে অভিযোগ

নিজস্ব প্রতিনিধি.পেকুয়া

সম্প্রতি সৃষ্ট ঘূর্ণিঝড় রোয়ানুর আঘাতে পেকুয়া উপজেলার উপকূলীয় এলাকায় ক্ষতিগ্রস্থ পরিবারের তালিকা প্রনয়নের সময় উপকার ভোগীদের কাছ থেকে টাকা আদায়ের অভিযোগ তুলেছেন স্থানীয়রা। রেডক্রিসেন্টের সংশ্লিষ্ট কর্মকর্তা কর্মচারীগণ সরোজমিনে মাঠ পর্যায়ে এসব তালিকা তৈরীকালে টাকা আদায়ের বিষয়টি নিয়ে স্থানীয়দের সাথে ভাগবিতন্ডা হয়। পরে এলাকাবাসী স্থানীয় ইউপি চেয়ারম্যানকে তা অবগত করেন। ঘটনাটি ঘটেছে গতকাল ২৩জুন বৃহষ্পতিবার সকাল ১১টায় উপজেলার উজানটিয়া ইউনিয়নে। জানাযায়, উজানটিয়া ইউনিয়নে রোয়ানুর আঘাতে ক্ষতি গ্রস্থদের তালিকা তৈরী করতে আসে রেডক্রিসেন্ট সোসাইটি’ একটি প্রতিনিধি দল। ওই দিন উজানিটিয়া ইউনিয়নের ৫ ও ৬ নং ওয়ার্ডে সরোজমিনে ক্ষতি গ্রস্থদের তালিকা প্রনয়নের কাজ শুরু করেন। এসময় তারা এলাকায় অতি ক্ষতিগ্রস্থদের মাঝে রেডক্রিসেন্ট সোসাইটির মাধ্যমে নগত অর্থ সহায়তাসহ নানান সহযোগীতার আশ^াস দিয়ে স্ব-স্ব এলাকার ক্ষতিগ্রস্থ ওইসব লোকদের নিকট হইতে প্রতি পরিবার থেকে ৫০০ থেকে ১০০০ টাকা আদায় করেন। এসময় এলাকা কিছু সচেতন মহল বিষয়টি স্থানীয় ইউপি চেয়ারম্যানকে অবগত করলে তাৎক্ষীনভাবে উজানটিয়া ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী ওই সোসাইটির কর্মরত কিছু লোককে কাগজ পত্রসহ আটক করে ইউনিয়ন পরিষদে নিয়ে আসে। এব্যাপারে স্থানীয়রা অভিযোগ করে বলেন, ঘটনার দিন রেডক্রিসেন্ট সোসাইটর পোষাক পরিহিত ৫/৬ জনের একটি দল এলাকায় এসে আমাদের ঘরে ঢুকে পরিবারের লোকজনের সাথে কথা বলেন। এসময় আমাদের থেকে পরিাবারের সদস্য সংখ্যা, স্যানিটেশন ব্যাবস্থা আছে কিনা, ক্ষতি গ্রস্থ ঘর বাড়ির সংখ্যা, আয়ের উৎস্য কি এবং অন্য কোন সংস্থ্যা থেকে সহায়তা পেয়েছে কিনা সহ নানা প্রশ্ন করে কর্তৃপক্ষের একটি সুনির্দ্দিষ্ট ফরমে তা লিপি বদ্ধ করেন। তবে সব কিছু জানার পরে তারা বিভিন্ন লোকদের কাছ নিকট উৎকোচ আদায়ের চেষ্টা করেছে বলেও তারা অভিযোগ করেছে। শুধু তাই নয় ক্ষতি গ্রস্থ এলাকার প্রতিটি ঘরে ঘরে না গিয়ে তাদের একটি মাত্র ওয়ার্ডে গিয়ে কিছু অসাধু লোকদের মাধ্যমে পুরো ইউনিয়নের উপকাভোগি তালিকা প্রনয়ন করে। ফলে ঘটনাটি নিয়ে এলাকায় তীব্র ও মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে। স্থানীয় ইউপি চেয়ারম্যান শহিদুল ইসলাম চৌধুরী নিকট জানতে চাইলে তিনি জানান, রেডক্রিসেন্টের ভুমিকায় এলাকার মানুষের মাঝে ক্ষোভ দেখা দেয়। বিষয়টি উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মারুফুর রশিদ খানকে অবহিত করি। পরে খবর পেয়ে ইউএনও সংশ্লিষ্ট সকলকে কার্যালয়ে তলব করে নিয়ে আসেন। এব্যাপারে ইউএনও মোঃ মারুফুর রশিদ খান জানান, তালিকা প্রনয়নের বিষটি নিয়ে বেশ কয়েক দিন আগে আমার নিকট একটি চিঠি এসেছিল। তবে মাঠ পর্যায়ে কাজ করার সময় সংশ্লিষ্টরা আমাকে অবগত করেনি। আগামী সপ্তাহে রেডক্রিসেন্টের সংশ্লিষ্ট কতৃপক্ষ ও ইউপি চেয়াম্যানের সমঝোতা করে কাজ করার অনুরোধ জানিয়েছি।

পাঠকের মতামত: